Advertisement
২৪ এপ্রিল ২০২৪
IPL 2023

ধোনির ‘চুরি’ করা সেই ৪ মিনিট! তিন দিন পরে কী বলছেন সঞ্জয় মঞ্জরেকর

বিভিন্ন কারণে বন্ধ থাকে খেলা। কিছু সময়ও নষ্ট হয়। তেমনিই চেন্নাই-গুজরাত ম্যাচে ধোনির সঙ্গে আম্পায়ারদের কথায় নষ্ট হয়েছিল ৪ মিনিট। আইপিএলের আলোচনায় সেই ৪ মিনিটই এখন গুরুত্ব পাচ্ছে।

picture of MS Dhoni

আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে ধোনির নষ্ট করা ৪ মিনিট নিয়ে চলছে তরজা। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৩:০৩
Share: Save:

গুজরাত টাইটান্সের বিরুদ্ধে আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে নিয়ম ভাঙেননি মহেন্দ্র সিংহ ধোনি। তবে নিয়ম মানার জন্য নিজের সিদ্ধান্তও পরিবর্তন করেননি। নিয়ম মানার জন্য আম্পায়ারদের সঙ্গে কথা বলে সময় নষ্ট করেছিলেন। ধোনির এই কৌশলে বিস্মিত প্রাক্তন ক্রিকেটাররা।

গুজরাতের ইনিংসের ১৬তম ওভারে মাথিশা পাতিরানাকে আক্রমণে এনেছিলেন ধোনি। তার কিছুক্ষণ আগে মাঠের বাইরে গিয়েছিলেন পাতিরানা। আম্পায়াররা জানান শ্রীলঙ্কার বোলারকে অপেক্ষা করতে হবে ৪ মিনিট। তিনি মোট ৯ মিনিট মাঠের বাইরে ছিলেন। মাঠে ফেরার পর ৫ মিনিট হয়েছে। তাই আরও ৪ মিনিট পর বল করতে পারবেন। আম্পায়ারদের এই আপত্তির বিরোধিতা না করলেও তাঁদের সঙ্গে নিয়ম নিয়ে কথা বলে চার মিনিট কাটিয়ে দেন ধোনি। তার পর সেই পাতিরানার হাতেই বল তুলে দিয়েছিলেন চেন্নাই সুপার কিংস অধিনায়ক।

সে সময় জয়ের জন্য হার্দিক পাণ্ড্যর দলের প্রয়োজন ছিল ৩০ বলে ৭১ রান। অন্য দিকে, চেন্নাইয়ের দরকার ছিল ৪ উইকেট। ২২ গজে ছিলেন বিজয় শঙ্কর এবং রশিদ খান। দু’জনেই বড় শট মারতে পারেন। তাই পাতিরানাকে এনে ধোনি গুজরাতের ব্যাটারদের দাপট নিয়ন্ত্রণ করতে চেয়েছিলেন। ধোনির এই কৌশল নিয়ে সঞ্জয় মঞ্জরেকর বলেছেন, ‘‘মাঠে ঠিক কী হয়েছিল আমার পক্ষে বলা কঠিন। পাতিরানা ৯ মিনিট মাঠের বাইরে ছিল। কিন্তু ধোনির সঙ্গে আম্পায়ারদের আলোচনায় যে চার মিনিট লেগেছে, সেটা খেলার সময়ের মধ্যে ধরা হবে কি না নিশ্চিত নই। খেলা চলার সময় মাঠের আম্পায়াররা সময়ের হিসাব রাখেন। ধোনি দলের জন্য সুযোগ কাজে লাগিয়েছে।’’

ভারতীয় দলের প্রাক্তন ব্যাটার আরও বলেছেন, ‘‘ধোনিকে দেখে আমার একটু মরিয়া মনে হয়েছিল সেই সময়। আসলে ও জানত রশিদ কী করতে পারে। ধোনি এমন একজনকে আক্রমণে আনতে চেয়েছিল, যার উপর ওর সম্পূর্ণ আস্থা রয়েছে।’’ মঞ্জরেকর বলতে চেয়েছেন, কথা বলে নষ্ট করার সময়ও কি খেলার সময়ের মধ্যেই ধরা হবে? না কি ধোনির জেদের কাছে হার মানতে বাধ্য হন আম্পায়াররা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE