Advertisement
২২ মে ২০২৪
IPL 2024

কী ভাবে প্রথম জাতীয় দলের নেতৃত্ব পেয়েছিলেন ধোনি? ১৭ বছরের পুরনো কথা জানালেন সচিন

২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ভারতীয় দলের অধিনায়ক হয়েছিলেন ধোনি। অথচ তাঁকে নেতৃত্ব দেওয়ার কোনও পরিকল্পনাই ছিল না বিসিসিআই কর্তাদের।

picture of MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৭:০১
Share: Save:

মহেন্দ্র সিংহ ধোনি ভাল অধিনায়ক হতে পারেন, প্রথম বুঝতে পেরেছিলেন সচিন তেন্ডুলকর। ধোনিকে ভারতীয় দলের অধিনায়ক করার জন্য নেতৃত্বের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি। আইপিএলের প্রথম দিন ধারাভাষ্য দেওয়ার সময় ২০০৭ সালের কথা বলেছেন সচিন।

প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনির নেতৃত্বের চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সেই প্রথম ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে কার্যত নায়কের সম্মান পেয়েছিলেন ধোনি। সেই ঘটনার কথা বলেছেন সচিন। তিনি বলেছেন, ‘‘২০০৭ সালে শরদ পাওয়ার ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি ছিলেন। তিনি আমাকে বিশ্বকাপে নেতৃত্ব দেওয়ার অনুরোধ করেছিলেন। সে সময় আমার ফিটনেসের সমস্যা ছিল। মনে হয়েছিল এমন কারও অধিনায়ক হওয়া উচিত নয়, যাকে বার বার সাজঘরে যেতে হবে কাঁধ বা গোড়ালির শুশ্রূষার জন্য। দলের জন্য এই ধরনের ঘটনা ইতিবাচক হয় না। তাই নেতৃত্ব দিতে চাইনি।’’

কী দেখে মনে হয়েছিল ধোনি অধিনায়ক হওয়ার যোগ্য? সচিন বলেছেন, ‘‘ধোনিকে দেখে আমার উপযুক্ত মনে হয়েছিল। স্লিপে ফিল্ডিং করার সুবাদে ওকে খুব কাছ থেকে দেখার সুযোগ হত। নানা কথা হত দু’জনের মধ্যে। ওর যে কোনও উত্তরের মধ্যে একটা ভারসাম্য থাকত। ম্যাচের পরিস্থিতি বুঝতে পারত।’’ সচিন জানিয়েছেন, তাঁর সুপারিশ বা পরামর্শ মেনে নিয়েছিলেন তৎকালীন বোর্ড কর্তারা।

ধোনির সঙ্গে খেলার অভিজ্ঞতা থেকেই সচিন বুঝতে পেরেছিলেন, তাঁর মধ্যে নেতৃত্ব দেওয়ার গুণ রয়েছে। তাই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের তরুণ দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব ধোনিকে দেওয়ার সুপারিশ করেছিলেন তৎকালীন বোর্ড সভাপতিকে। ধোনিকে হয়তো আর কোনও দিনই নেতৃত্ব দিতে দেখা যাবে না। গত বৃহস্পতিবার চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন তিনি। সেই সূত্রেই ধোনির প্রথম নেতৃত্ব পাওয়ার কথা বলেছেন ধারাভাষ্যকার সচিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE