Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IPL 2022

IPL 2022: দর্শক সংখ্যা কমার প্রভাব পড়বে টেলিভিশন স্বত্বে? কী বলছেন আইপিএলের চেয়ারম্যান

স্টার ১৬৩৪৭ কোটি টাকায় আইপিএলের টেলিভিশন স্বত্ব কিনেছিল। এ বার তা বেড়ে ৩২৯৮০ কোটি টাকা হতে পারে বলে আশা বিসিসিআইয়ের। অর্থাৎ টেলিভিশন স্বত্ব বাবদ আয় প্রায় দ্বিগুণ বাড়তে পারে তাদের। কিন্তু এ বছর আইপিএলের দর্শক সংখ্যা প্রায় ৩৫ শতাংশ কমেছে।

এ বার আইপিএলের দর্শক সংখ্যা কমেছে

এ বার আইপিএলের দর্শক সংখ্যা কমেছে ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ২০:২৯
Share: Save:

এ বারের আইপিএলের পরেই স্টার-এর টেলিভিশন স্বত্ব শেষ হচ্ছে। ফলে নতুন টেলিভিশন স্বত্বের জন্য দরপত্র ছাড়বে বিসিসিআই। বেশ কিছু সংস্থা তাতে আগ্রহ দেখিয়েছে বলে বোর্ডের দাবি। এ বার আগের থেকে অনেক বেশি টাকায় চুক্তি হবে বলেও দাবি তাদের। কিন্তু সেখানে দেখা দিয়েছে নতুন সমস্যা। টেলিভিশন দর্শক সংখ্যা কমছে এ বারের আইপিএলের। যদিও তার প্রভাব নতুন টেলিভিশন স্বত্বের উপর পড়বে না বলেই দাবি করেছেন আইপিএলের চেয়ারম্যান ব্রিজেশ পটেল।
স্টার ১৬৩৪৭ কোটি টাকায় আইপিএলের টেলিভিশন স্বত্ব কিনেছিল। এ বার তা বেড়ে ৩২৯৮০ কোটি টাকা হতে পারে বলে আশা বিসিসিআইয়ের। অর্থাৎ টেলিভিশন স্বত্ব বাবদ আয় প্রায় দ্বিগুণ বাড়তে পারে তাদের। কিন্তু এ বছর আইপিএলের দর্শক সংখ্যা প্রায় ৩৫ শতাংশ কমেছে। তার নেতিবাচক প্রভাব পড়তে পারে নতুন চুক্তির ক্ষেত্রে।

সে কথা মানতে অবশ্য রাজি নন ব্রিজেশ। তিনি বলেন, ‘‘আইপিএলের দর্শক সংখ্যা সামান্য কমেছে। কিন্তু তা এমন কিছু নয়। তার প্রভাব টেলিভিশন স্বত্বের উপর পড়বে বলে আমি মনে করি না।’’

ব্রিজেশের মতে, কোভিড বিধিনিষেধ উঠে যাওয়ার ফলে রেস্তোরাঁ, হোটেলে অনেকে এক সঙ্গে বসে খেলা দেখছেন। ফলে দর্শক সংখ্যা কম বলে মনে হচ্ছে। তিনি বলেন, ‘‘গত দু’বছরে সবাই ঘরবন্দি ছিল। কিন্তু এ বার তা নেই। এখন রেস্তোরাঁ, হোটেল, ক্লাবে অনেকে বসে এক সঙ্গে খেলা দেখছে। একটা টেলিভিশনে ১০০ জন খেলা দেখছে। তাই মনে হচ্ছে দর্শক সংখ্যা কমছে। আসল ছবি সেটা নয়। তাই টেলিভিশন স্বত্বের অঙ্ক কমার কোনও আশঙ্কা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2022 BCCI Media Rights
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE