Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL 2022

IPL 2022: অক্ষত কোহলীর রেকর্ড! আইপিএলের কমলা টুপি বাটলারের

এ বারের আইপিএলে সব থেকে বেশি রান করেছেন রাজস্থান রয়্যালসের জস বাটলার। ৮৬৩ রান করে কমলা টুপির মালিক হয়েছেন তিনি।

কমলা টুপির মালিক জস বাটলার

কমলা টুপির মালিক জস বাটলার ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ২৩:৫২
Share: Save:

অনেক চেষ্টা করেও বিরাট কোহলীর রেকর্ড ভাঙতে পারলেন না জস বাটলার। আইপিএলের এক মরসুমে সর্বাধিক রানের তালিকায় এখনও পর্যন্ত শীর্ষে রয়েছেন কোহলী। ২০১৬ সালের আইপিএলে ১৬ ম্যাচে ৯৭৩ রান করে কমলা টুপির মালিক হন তিনি। এ বারের আইপিএলে কমলা টুপির মালিক রাজস্থান রয়্যালসের বাটলার। ১৭ ম্যাচে ৮৬৩ রান করেছেন তিনি। অর্থাৎ কোহলীর সে বারের রানের থেকে ১১০ রান কম বাটলারের।

এ বারের আইপিএলে চারটি শতরান করেছেন বাটলার। এক আইপিএলে শতরানের নিরিখে কোহলীর নজির ছুঁয়েছেন তিনি। সর্বোচ্চ রান ১১৬। প্রতিযোগিতায় তাঁর গড় ৫৮৯২। স্ট্রাইক রেট ১৫১৩৭। চারটি শতরানের সঙ্গে সমসংখ্যক অর্ধশতরানও রয়েছে ইংল্যান্ডের এই ক্রিকেটারের। প্রতিযোগিতায় মোট ৭৮টি চার ও ৪৫টি ছক্কা মেরেছেন তিনি।

বাটলারের পরে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক লোকেশ রাহুল। ১৫ ম্যাচে ৬১৬ রান করেছেন রাহুল। গড় ৫১.৩৩। স্ট্রাইক রেট ১৩৫.৩৮। দু’টি শতরান ও চারটি অর্ধশতরান করেছেন ভারতের এই ডান হাতি ব্যাটার। আইপিএলে পর পর চার মরসুমে ৬০০-র বেশি রান করার নজির গড়েছেন রাহুল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

তালিকায় তৃতীয় স্থানে রাহুলের ওপেনিং জুড়িদার কুইন্টন ডিকক। লখনউয়ের এই বাঁ হাতি ব্যাটার ১৫ ম্যাচে ৫০৮ রান করেছেন। ৩৬.২৮ গড়ে ও ১৪৮.৯৭ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার একটি শতরান ও তিনটি অর্ধশতরান করেছেন।

দলকে চ্যাম্পিয়ন করার পাশাপাশি ব্যাট হাতেও রান করেছেন গুজরাত টাইটান্সের অধিনায়ক হার্দিক পাণ্ড্য়। ১৫ ম্যাচে করেছেন ৪৮৭ রান। গড় ৪৪.২৭। স্ট্রাইক রেট ১৩১.২৬। চারটি অর্ধশতরান করেছেন তিনি।

তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন গুজরাতেরই শুভমন গিল। ১৬ ম্যাচে তাঁর রান ৪৮৩। ৩৪.৫০ গড়ে ও ১৩২.৩২ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। শুভমনের ব্যাট থেকে এসেছে চারটি অর্ধশতরান।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

IPL 2022 Orange cap Jos Buttler KL Rahul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE