Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2023

আইপিএলে চিয়ারলিডার হতে চান? কী যোগ্যতা এবং প্রশিক্ষণ লাগবে? চাকরির সুযোগই বা কতটা?

এ বারের আইপিএলে যাঁরা মাঠে যাচ্ছেন তাঁরা অতিরিক্ত উচ্ছ্বসিত আরও একটি কারণে। বহু দিন পরে মাঠে ফিরেছেন চিয়ারলিডাররা। কী করতে হয় চিয়ারলিডার হতে গেলে?

cheerleaders

আইপিএলে বহু দিন পরে মাঠে ফিরেছেন চিয়ারলিডাররা। ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১২:৫০
Share: Save:

আইপিএলে প্রত্যেকটি দলই এক বার করে খেলে ফেলেছে। গোটা দেশ কাবু হয়ে পড়েছে আইপিএল-জ্বরে। শুধু হোম এবং অ্যাওয়ে ফরম্যাটে খেলা ফেরাই নয়, আইপিএলে যাঁরা মাঠে যাচ্ছেন তাঁরা অতিরিক্ত উচ্ছ্বসিত আরও একটি কারণে। বহু দিন পরে মাঠে ফিরেছেন চিয়ারলিডাররা। আইপিএলের প্রথম সংস্করণ থেকে করোনার আগে পর্যন্ত তাঁদের উপস্থিতি ছিল উজ্জ্বল। মাঝে করোনা এবং বিভিন্ন কারণে আইপিএলে চিয়ারলিডার না থাকলেও তা এ বার ফেরানো হয়েছে।

আইপিএলে কী ভাবে চিয়ারলিডার হওয়া যায়? এর জন্যে কি আলাদা করে কোনও প্রশিক্ষণ বা শিক্ষাগত যোগ্যতা লাগে? কারা চিয়ারলিডার হতে পারেন?

আসলে, চিয়ারলিডার হতে গেলে আলাদা করে কোনও যোগ্যতা লাগে না। সুস্বাস্থ্যের অধিকারী হলেই চিয়ারলিডার হওয়া সম্ভব। নিজেকে ছিপছিপে, তন্বী রাখতে হবে। মনে রাখতে হবে, দর্শকের মনোরঞ্জনই তাঁদের আসল কাজ। শিক্ষিত হওয়াও অবশ্য কর্তব্য। সাবলীল ভাবে ইংরেজি বলতে জানতে হবে। শুধু মেয়েরা নন, ছেলেরাও চিয়ারলিডার হতে পারেন।

প্রশিক্ষণেরও ব্যবস্থা রয়েছে। বিদেশে প্রচুর প্রতিষ্ঠান রয়েছে, যাঁরা চিয়ারলিডার হওয়ার জন্যে প্রশিক্ষণ দেয়। কোর্সও রয়েছে, পড়াশোনা এবং ব্যবহারিক পরীক্ষা দিয়ে পাশ করলে তবেই শংসাপত্র মেলে। শিক্ষকদের মানও খুবই ভাল। ভারতে অবশ্য চিয়ারলিডার হওয়ার প্রতিষ্ঠান খুব বেশি নেই। দিল্লি, মুম্বইয়ের বেশ কিছু প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দেওয়া হয়। বেঙ্গালুরু এবং চেন্নাইয়েও দু-একটি স্কুলে শেখার সুবিধা মেলে। ইন্টারনেটে খোঁজ করলে এ রকম বেশ কিছু প্রতিষ্ঠানের খোঁজ মিলবে।

তবে চিয়ারলিডারদের প্রশিক্ষণ দেওয়ার বেশির ভাগ প্রতিষ্ঠানই রয়েছে আমেরিকায়। প্রায় ২৫০টি কলেজ এবং বিশ্ববিদ্যালয় রয়েছে চিয়ারলিডারদের জন্য। মান অনুযায়ী তাদের ভাগ করা হয়েছে। কেন্টাকি বিশ্ববিদ্যালয় সবার আগে। এর পর আলাবামা, সেন্ট্রাল ফ্লোরিডা, টেক্সাস টেক, ওকলাহোমা, লুইভিল, মিসিসিপি বিশ্ববিদ্যালয়গুলি রয়েছে। কেউ কানাডা, মেক্সিকো, অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডেও চিয়ারলিডিং শিখতে যেতে পারেন।

আইপিএলে চিয়ারলিডাররা।

আইপিএলে চিয়ারলিডাররা। ছবি: আইপিএল

আইপিএলে চিয়ারলিডাররা।

আইপিএলে চিয়ারলিডাররা। ছবি: আইপিএল

চিয়ারলিডার হওয়ার জন্য আলাদা করে প্রশিক্ষণ নিতেই হবে বা কোর্স করতে হবে, এমন কোনও ব্যাপার নেই। কেউ নিজে অনুশীলন করেও এই কাজ করতে পারেন। নিজস্ব যোগাযোগ থাকলে চাকরির সুযোগও মিলবে।

এ ধরনের কাজে চাকরি প্রচুর। আইপিএলে চিয়ারলিডারদের চাহিদা রয়েছে। বিভিন্ন সংস্থা চিয়ারলিডারদের জোগান দিয়ে থাকে। কেউ চিয়ারলিডার হতে চাইলে কোনও সংস্থার সঙ্গে যুক্ত হতে পারেন। এ ছাড়া, যে প্রতিষ্ঠানগুলিতে শেখানো হয়, তারাও অনেক সময় বরাত অনুযায়ী চিয়ারলিডারদের জোগান দেয়। বিদেশে অবশ্য বিভিন্ন খেলাতেই চিয়ারলিডারদের দেখা যায়। আমেরিকায় বাস্কেটবল, বেসবল এবং জাতীয় ফুটবল লিগে চিয়ারলিডারদের চাহিদা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Cheerleader Jobs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE