Advertisement
০৪ অক্টোবর ২০২৩
IPL 2023

১৫ ওভারের ম্যাচ! কত ওভারের পাওয়ার প্লে, এক জন বোলার কত ওভার বল করবেন, নিয়ম কী?

বৃষ্টির জেরে আইপিএল ফাইনালে ওভার কমেছে। চেন্নাই সুপার কিংস ১৫ ওভার ব্যাট করতে পারবে। তার ফলে পাওয়ার প্লে ও বোলারদের ওভারের সংখ্যাতেও বদল হয়েছে।

MS Dhoni

আইপিএল জিততে ধোনিদের সামনে কঠিন লক্ষ্য। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ২৩:৫৭
Share: Save:

বৃষ্টির জেরে আইপিএল ফাইনালে ওভার কমেছে। চেন্নাই সুপার কিংস ১৫ ওভার ব্যাট করতে পারবে। তার ফলে পাওয়ার প্লে ও বোলারদের ওভারের সংখ্যাতেও বদল হয়েছে। এক জন বোলার সর্বাধিক ৩ ওভার বল করতে পারবেন। পাওয়ার প্লে ৬ ওভারের জায়গায় কমে হয়েছে ৪ ওভার।

পুরো ম্যাচ হলে চেন্নাইকে তুলতে হত ২০ ওভারে ২১৫ রান। পরিবর্তিত পরিস্থিতিতে এ বার চেন্নাইকে তুলতে হবে ১৫ ওভারে ১৭১ রান। আগের লক্ষ্য অনুযায়ী তাদের প্রতি ওভারে ১০.৭ রান তুলতে হত। এ বার তাদের প্রতি ওভারে ১১.৪ রান তুলতে হবে।

ফাইনালে ঘরের মাঠে প্রথমে ব্যাট করতে নেমে ২১৪ রান করে গুজরাত। ওপেনার ঋদ্ধিমান সাহা ৫৪ ও তিন নম্বরে নেমে সাই সুদর্শন ৯৬ রান করেন। দলের হয়ে ভাল ছন্দে থাকা শুভমন গিল করেন ৩৯ রান। ফলে চেন্নাইয়ের সামনে লক্ষ্য ছিল ২১৫ রান। চেন্নাইয়ের দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ও ডেভন কনওয়ে ব্য়াট করতে নামেন। কিন্ত তিন বল পরেই বৃষ্টি শুরু হয়।

কিছু ক্ষণ পরে বৃষ্টি থামলেও বেশ কিছু জায়গায় জল জমে থাকায় খেলা শুরু করতে দেরি হয়। ২ ঘণ্টারও বেশি সময় খেলা বন্ধ থাকে। তার পরে আম্পায়াররা মাঠ পরিদর্শন করে জানান, ১৫ ওভারের খেলা হবে। জিততে গেলে ১৭১ রান করতে হবে মহেন্দ্র সিংহ ধোনিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE