Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

আইপিএল থেকেই খুঁজে নেওয়া হবে আগামী দিনের অধিনায়ক? তরুণ নেতাদের ভিড় কি তারই ইঙ্গিত?

রোহিত শর্মার পর কাকে অধিনায়ক করা হবে? তিনি হয়তো আর কয়েক বছর নেতৃত্ব দিতে পারবেন ভারতীয় দলকে। কিন্তু আইপিএল দেখে কি আগামী দিনের ভারতীয় দলের অধিনায়ক বেছে নেওয়া হতে পারে?

Ruturaj Gaikwad and Shubman Gill

(বাঁ দিকে) রুতুরাজ গায়কোয়াড় এবং শুভমন গিল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৫:৩০
Share: Save:

এ বারের আইপিএলে ১০টি দলের মধ্যে আটটি দলেই ভারতীয় অধিনায়ক। তার মধ্যে শিখর ধাওয়ান বাদ দিয়ে বাকি সাত জনেরই বয়স ২৪ থেকে ৩১ বছরের মধ্যে। ফলে রোহিত শর্মার পর এঁদের মধ্যে কাউকে অধিনায়ক করা হলে তিনি বেশ কয়েক বছর নেতৃত্ব দিতে পারবেন ভারতীয় দলকে। কিন্তু আইপিএল দেখে কি আগামী দিনের ভারতীয় দলের অধিনায়ক বেছে নেওয়া হতে পারে?

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক দক্ষিণ আফ্রিকার ফ্যাফ ডুপ্লেসি। এক সময় দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। এখন সামলাচ্ছেন বেঙ্গালুরুর দায়িত্ব। সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক প্যাট কামিন্স। তিনি সদ্য এক দিনের ক্রিকেটে বিশ্বকাপ জিতেছেন। বাকি আট দলেই ভারতীয় অধিনায়ক। তাঁদের মধ্যে সব থেকে কম বয়স শুভমন গিলের। ২৪ বছর বয়স তাঁর। গুজরাত টাইটান্সের অধিনায়ক তিনি। এ ছাড়াও আইপিএলে নেতৃত্ব দিচ্ছেন হার্দিক পাণ্ড্য (৩০ বছর), সঞ্জু স্যামসন (২৯ বছর), ঋষভ পন্থ (২৬ বছর), শ্রেয়স আয়ার (২৯ বছর), রুতুরাজ গায়কোয়াড় (২৭ বছর) এবং লোকেশ রাহুল (৩১ বছর)।

এই অধিনায়কদের মধ্যে অনেকেই ভারতীয় দলে নিয়মিত খেলেন। অনেকে আবার মাঝেমাঝে সুযোগ পান। শুভমন, শ্রেয়স, রাহুল ভারতের হয়ে সব ধরনের ক্রিকেটেই নিয়মিত সুযোগ পান। রান না পাওয়ার জন্য সম্প্রতি শ্রেয়সকে দল থেকে বাদ দেওয়া হয়েছিল। পন্থ ১৫ মাস পর ক্রিকেট খেলা শুরু করলেন। গাড়ি দুর্ঘটনার আগে পর্যন্ত ভারতের সব দলেই নিয়মিত খেলেছেন পন্থ। হার্দিক লাল বলের ক্রিকেট খেলেন না। তিনি দেশের হয়ে সাদা বলের ক্রিকেটে নিয়মিত। টি-টোয়েন্টি দলকে নেতৃত্বও দিয়েছেন। ভারতীয় দলে মাঝেমধ্যে সুযোগ পান সঞ্জু। রুতুরাজ গায়কোয়াড়ও আন্তর্জাতিক ক্রিকেটে অনিয়মিত। এমন অবস্থায় তাঁদের মধ্যে থেকেই কি খুঁজে নেওয়া হবে রোহিতের উত্তরসূরি?

আইপিএল দেখেই যে ভারতীয় দলের অধিনায়ক বেছে নেওয়া হয়, তার উদাহরণ হার্দিক। ২০২২ সালে গুজরাতকে আইপিএল জিতিয়েছিলেন অধিনায়ক হার্দিক। তার পরেই ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয় তাঁকে। কিন্তু এ বারের আইপিএল থেকে তেমনটা হবে না বলে মনে করছেন সম্বরণ বন্দ্যোপাধ্যায়। বাংলার রঞ্জিজয়ী অধিনায়ক আনন্দবাজার অনলাইনকে বললেন, “এটা আইপিএল। ফ্র্যাঞ্চাইজ়ি যা মনে করবে তাই করবে। ভারতীয় দলের অধিনায়ক তো নির্বাচকেরা ঠিক করবে। সেটার সঙ্গে আইপিএলে কে অধিনায়ক হল সেটার কোনও সম্পর্ক নেই।”

রোহিতের বয়স ৩৫ বছর। ভারতকে আগামী দিনের অধিনায়ক সন্ধান করতেই হবে। রোহিত খুব বেশি হলে আর দু’বছর খেলবেন। তাই তরুণ কাউকে অধিনায়ক করতে চাইবেন নির্বাচকেরা। ইতিমধ্যেই হার্দিক ভারতের টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দিয়েছেন। এশিয়ান গেমসে রুতুরাজ ছিলেন ভারতের অধিনায়ক। পন্থ একটি সিরিজ়ে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। তবে সাফল্য পাননি। ভারত অধিনায়ক রোহিতের কোচ দীনেশ লাড বললেন, “আইপিএলে পুরোটাই ফ্র্যাঞ্চাইজ়ির ইচ্ছার উপর নির্ভর করে। সেখানে কোনও নির্বাচক থাকে না। যাকে মনে হবে, তাকেই অধিনায়ক করে দিতে পারে ওরা। সেটার সঙ্গে ভারতীয় দলের অধিনায়কের কোনও সম্পর্ক নেই।”

IPL Points Table

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তবে কি এ বারের আইপিএলের তরুণ অধিনায়কদের মধ্যে কাউকেই আগামী দিনে অধিনায়ক হিসাবে দেখা যাবে না? সম্বরণ সম্ভাবনা দেখছেন শুধু এক জনের মধ্যে। তিনি বললেন, “এ বারের আইপিএলে যারা অধিনায়ক হয়েছে, তাদের মধ্যে একমাত্র শুভমনকে আগামী দিনে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে দেখা যেতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Shubman Gill Hardik Pandya Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE