×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

ডার্বি হারের ধাক্কা ভুলে ঘুরে দাঁড়ানোর পরীক্ষায় ইস্টবেঙ্গল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ নভেম্বর ২০২০ ১৯:৪৭
মুম্বইয়ের বিরুদ্ধে নামার আগে প্রস্তুতিতে মগ্ন ইস্টবেঙ্গল। ছবি-সোশ্যাল মিডিয়া।

মুম্বইয়ের বিরুদ্ধে নামার আগে প্রস্তুতিতে মগ্ন ইস্টবেঙ্গল। ছবি-সোশ্যাল মিডিয়া।

ডার্বি ম্যাচের যন্ত্রণা অতীত। এটিকে-মোহনবাগানের কাছে হারের স্মৃতি মুছে ফেলেই মঙ্গলবার মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে নামছে এসসি ইস্টবেঙ্গল। গত বারের চ্যাম্পিয়নদের কাছে প্রথম ম্যাচে হারলেও তা বলবন্তদের আত্মবিশ্বাস কেড়ে নিচ্ছে না। বরং হাবাসের দলের বিরুদ্ধে ম্যাচ থেকে অনেক ইতিবাচক দিক খুঁজে পেয়েছেন কোচ রবি ফাওলার। আর তার ফলে মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে অন্য এক ইস্টবেঙ্গলকে দেখা গেলেও যেতে পারে বলে মনে করছে ফুটবলমহল।

এ বার অনেক দেরিতে অনুশীলন শুরু করেছে ইস্টবেঙ্গল। ফলে আইএসএল ফাওলারের জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে উঠছে। অভিজ্ঞ, ভাল প্লেয়ার দলে থাকলেও, তাঁদেরকে এক সুতোয় বেঁধে ফেলতে এখনও বেশ খানিকটা সময় লাগবে তাঁর। একটা দল হয়ে মাঠে পারফর্ম করতে হলে বেশ কয়েকটা ম্যাচ খেলতে হবে ইস্টবেঙ্গলকে।

মঙ্গলবার সামনে মুম্বই। তাদের কোচ সের্জিও লোবেরা। যিনি গত বার ছিলেন এফসি গোয়াতে। এ বার মুম্বই সিটির দায়িত্ব নিয়েছেন। গোয়া থেকে বেশ কয়েকজনকে মুম্বইয়ে এনেওছেন তিনি। যদিও ইস্টবেঙ্গলের মতো টু্র্নামেন্টের প্রথম ম্যাচেই হার মেনেছে মুম্বই। তার পর দ্বিতীয় ম্যাচ জিতে ছন্দ ফিরে পেয়েছে লোবেরার দল।

Advertisement

আরও পড়ুন: মুম্বই ম্যাচের আগে ‘অন্য ম্যাচ’ জিতলেন ইস্টবেঙ্গল কোচ

এ রকম একটা দলের বিরুদ্ধে নামার আগে ফাওলার বলছেন, “মুম্বই শক্তিশালী। ওদের ম্যানেজারও দক্ষ। তবে আমার দলের ছেলেরা কী করতে পারে, তা আগের ম্যাচেই দেখিয়ে দিতে পেরেছি।”

মুম্বইয়ের বিরুদ্ধে দলে সামান্য কিছু পরিবর্তন আনতে পারেন ফাওলার। কারণ প্রথম ম্যাচ ছিল গত বারের চ্যাম্পিয়নদের সঙ্গে। তার উপরে ছিল নিজেদের প্রথম ম্যাচ। সেই কারণেই সতর্ক ছিল ইস্টবেঙ্গল। মুম্বইয়ের বিরুদ্ধে নতুন ম্যাচ। পয়েন্ট ঘরে তোলার লক্ষ্য নিয়ে খেলতে নামবেন ফাওলার। ডার্বি ম্যাচ হেরেও ঘুরে দাঁড়িয়েছে ইস্টবেঙ্গল। এরকম নজির অতীতে বহু রয়েছে। সেই আশা নিয়েই আইএসএলে লাল-হলুদ ব্রিগেড কী করে, তা দেখার অপেক্ষায় ইস্টবেঙ্গল সমর্থকরা।

Advertisement