Advertisement
০১ ডিসেম্বর ২০২২
isl 2021

আইএসএল সেমিফাইনালে এটিকে মোহনবাগানের মুখোমুখি কারা? ফয়সালা হয়ে যাবে রবিবারই

লিগের প্রথম দু’টি স্থানে এখন রয়েছে আন্তোনিয়ো লোপেজ হাবাসের এটিকে মোহনবাগান ও সের্জিও লোবেরার মুম্বই সিটি এফসি।

শেষ চাপে কৃষ্ণদের প্রতিপক্ষ জানা যাবে রবিবার।

শেষ চাপে কৃষ্ণদের প্রতিপক্ষ জানা যাবে রবিবার। ছবি টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৮:২৮
Share: Save:

আগামী রবিবার চলতি আইএসএলের গ্রুপ পর্বের খেলার শেষ দিন। সেমিফাইনালে কারা হতে চলেছে এটিকে মোহনবাগান ও মুম্বই সিটি এফসি-র প্রতিদ্বন্দ্বী, তা জানার জন্য লিগের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। এমনকী শেষ ম্যাচ বা হয়তো শেষ মুহূর্ত পর্যন্তও অপেক্ষা করতে হতে পারে। এ বার এত ম্যাচে শেষ মুহূর্তের গোলে ফয়সালা হয়েছে যে, রবিবারও সে রকম হলে অবাক হওয়ার কিছু নেই।

Advertisement

লিগের প্রথম দু’টি স্থানে এখন রয়েছে আন্তোনিয়ো লোপেজ হাবাসের এটিকে মোহনবাগান ও সের্জিও লোবেরার মুম্বই সিটি এফসি। অন্য দলগুলির পক্ষে তাদের ছোঁয়ার কোনও সম্ভাবনাই নেই। কিন্তু কারা এক নম্বরে থেকে লিগ শেষ করবে, তা তাদের নিজেদেরই হাতে। কারা তৃতীয় এবং চতুর্থ স্থানে শেষ করবে, সেটাও একটা প্রশ্ন।

তৃতীয় ও চতুর্থ স্থানের লড়াই

এই দৌড়ে এখন টিকে রয়েছে তিনটি দল, এফসি গোয়া, নর্থইস্ট ইউনাইটেড এফসি এবং হায়দরাবাদ এফসি। আপাতত এই তিন দলই লড়াইয়ে রয়েছে এবং এদের মধ্যে দুই দল যাবে সেমিফাইনালে। নর্থইস্টের শেষ ম্যাচ আজ, শুক্রবার সন্ধ্যায় তিলক ময়দানে দশ নম্বরে থাকা কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে। অন্য দুই দল একে অপরের মুখোমুখি হবে রবিবার বিকেলে ফতোরদা স্টেডিয়ামে। ওই দিনই এটিকে মোহনবাগান ও মুম্বই সিটি এফসি মুখোমুখি হবে সন্ধ্যার ম্যাচে। ক’দিন আগে পর্যন্ত জামশেদপুর, বেঙ্গালুরু, চেন্নাইয়িনের ক্ষীণ আশা থাকলেও তা এখন পুরোপুরি শেষ। এ বার দেখা যাক কোন ম্যাচে কী হলে কোন দলের কী পরিণতি হবে?

Advertisement

নর্থইস্ট ইউনাইটেড এফসি বনাম কেরালা ব্লাস্টার্স এফসি

গত ম্যাচে এসসি ইস্টবেঙ্গলকে ২-১ ব্যবধানে হারিয়েছে নর্থইস্ট। তারা যদি কেরল ব্লাস্টার্সকে হারাতে পারে, তা হলে সেমিফাইনালে ওঠা থেকে কেউ আটকাতে পারবে না। যদি ম্যাচ ড্র হয় তা হলেও নর্থইস্টের সেমিফাইনালে জায়গা পাকা। কারণ, সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে ৩১ এবং এই পয়েন্টে সেমিফাইনালের যোগ্যতা অর্জন করা সম্ভব। এমনকী, শনিবার নর্থইস্ট হেরে গিয়েও সেমিফাইনালে উঠতে পারে। সেক্ষেত্রে তাদের নির্ভর করতে হবে অন্য ম্যাচের ফলাফলের উপরে।

এফসি গোয়া বনাম হায়দরাবাদ এফসি

এফসি গোয়া যেখানে ১৯ ম্যাচে ৩০ পয়েন্ট অর্জন করেছে, সেখানে হায়দরাবাদ সমসংখ্যক ম্যাচে ২৮ পয়েন্ট পেয়েছে। অর্থাৎ হায়দরাবাদ এফসি-র সামনে জয় ছাড়া সেমিফাইনালে ওঠার অন্য কোনও রাস্তাই নেই। কিন্তু এফসি গোয়ার সামনে দুটো রাস্তা। হয় জয়, না হলে ড্র। রবিবার ম্যাচটা ড্র রাখতে পারলেও তারা সেরা চারে থাকতে পারবে। সেক্ষেত্রে হায়দরাবাদ ২৯ পয়েন্ট নিয়ে লড়াই থেকে ছিটকে যাবে এবং নর্থইস্ট ইউনাইটেড সেমিফাইনালে উঠে পড়বে।

কিন্তু এর বাইরেও আরও একটা হিসেব রয়েছে। যদি এফসি গোয়া ও নর্থইস্ট ইউনাইটেড এফসি দুই দলই হেরে যায়, তখন কী হবে? তখন হায়দরাবাদ ৩১ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে যাবে। আর গোয়া বা নর্থইস্টের মধ্যে একটি দল চতুর্থ হয়ে সেখানে পৌঁছবে। কিন্তু দুই দলের পয়েন্ট সমান হলে কী হবে?

এক্ষেত্রে, লিগের সব ম্যাচ খেলা হয়ে যাওয়ার পরে একাধিক দলের পয়েন্ট সমান হয়ে গেলে দেখা হবে, ১) সংশ্লিষ্ট ক্লাবগুলি নিজেদের মধ্যে যে ম্যাচগুলি খেলেছে, সেই ম্যাচগুলিতে কে কত পয়েন্ট অর্জন করেছে। ২) সংশ্লিষ্ট ক্লাবগুলির মধ্যে ম্যাচে কাদের গোল-পার্থক্য ভাল। ৩) সংশ্লিষ্ট ক্লাবগুলির মধ্যে হওয়া ম্যাচে সবচেয়ে বেশি গোল কারা দিয়েছে। ৪) সব লিগ ম্যাচে গোল পার্থক্যে এগিয়ে কারা। ৫) সব লিগ ম্যাচে বেশি গোল করেছে কারা। ৬) ফেয়ার প্লে-র তালিকায় সংশ্লিষ্ট দলগুলির মধ্যে কারা সবার ওপরে। ৭) টসের সাহায্যে নিষ্পত্তি।

রয় কৃষ্ণাদের লিগ শীর্ষে পৌঁছনোর রাস্তা

দু’দলের পয়েন্ট সংখ্যা এক হয়ে গেলে তাদের মধ্যে থেকে একটি দলকে সেমিফাইনালে তোলার জন্য এতগুলো ধাপ রয়েছে। যা কাজে লাগতে পারে মুম্বই সিটি এফসি তাদের শেষ ম্যাচ জিতলে। তখন তাদের ও এটিকে মোহনবাগানের পয়েন্ট সংখ্যা হবে সমান, ৪০। মুম্বই সিটি এফসি জিতে গেলে অবশ্য তারাই এক নম্বর হিসেবে সেমিফাইনালে যাবে ও পরের মরশুমে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলার সুযোগ পাবে।

প্রথম লেগের ম্যাচে তারা এটিকে মোহনবাগানকে ১-০ ব্যবধানে হারিয়েছিল। হাবাসের দল অবশ্য ড্র করলেও বেশি পয়েন্ট নিয়ে এক নম্বর হিসেবেই সেমিফাইনালে যাবে। সুতরাং সবুজ-মেরুন বাহিনীর সামনে লিগ শীর্ষে থেকে সেমিফাইনালে ওঠার দুটো রাস্তা, জয় অথবা ড্র। হারলে এ বারের মতো লিগ শীর্ষে থাকার স্বপ্ন শেষ হয়ে যাবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.