Advertisement
২৬ এপ্রিল ২০২৪
sourav ganguly

ডার্বির আগে দুই দলের সমর্থকদের পরীক্ষা নিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

দুই দলের সমর্থকদের কাছে নিলেন পরীক্ষা নিলেন মহারাজ।

আবেগের 'বড় ম্যাচ'এ গা ভাসালেন সৌরভ।

আবেগের 'বড় ম্যাচ'এ গা ভাসালেন সৌরভ। ফাইল চিত্র

, নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২১ ১৪:০৬
Share: Save:

হাতে আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরেই ফতোরদা স্টেডিয়ামে ফিরতি ডার্বি যুদ্ধে নামবে এটিকে মোহনবাগানএসসি ইস্টবেঙ্গল। বাঙালির চিরাচরিত আবেগের সৌরভ গঙ্গোপাধ্যায়। দুই দলের সমর্থকদের কাছে নিলেন পরীক্ষা। এটিকে মোহনবাগানের অন্যতম ডিরেক্টর মহারাজ দুই প্রধানের সমর্থকদের কাছে চারটি প্রশ্ন রেখেছেন। ‘বড় ম্যাচ’এর আগে স্মৃতি উসকে দিলেন

মহারাজের প্রথম প্রশ্ন। “ডায়মন্ড ডার্বি ম্যাচে ভাইচুং ভুটিয়া হ্যাট্ট্রিক করেছিলেন। সেটা ছিল কলকাতা ডার্বির ইতিহাসে প্রথম হ্যাট্ট্রিক ছিল। সেই ম্যাচে মোহনবাগানের গোলকিপার কে ছিলেন।” এর সহজ জবাব হল, সেই ম্যাচে সবুজ-মেরুনের গোলকিপার ছিলেন হেমন্ত ডোরা।

তাঁর দ্বিতীয় প্রশ্ন, “কলকাতা ডার্বির ইতিহাসে সবচেয়ে দ্রুত গোল কে করেছিলেন?” আধুনিক যুগের ছেলে-মেয়েদের সুবিধার জন্য ইঙ্গিতও দিয়েছেন। বলেছেন, “আপনাদের সুবিধার জন্য প্রশ্নটা একটু সহজ করে দিলাম। তিনি আমার ছোটবেলার হিরো। তাই হায়দরবাদ থেকে এসেছিলেন।” উত্তর নিশ্চয়ই সবার জানা। এক ও অদ্বিতীয় ‘ছোটে মিয়াঁ’ মহম্মদ আকবর।

সমর্থকদের যাচাই করার জন্য তাঁর তৃতীয় প্রশ্ন ছিল, মজিদ বিশকার আমার খুবই পছন্দের বিদেশি। চিমাও দাপটের সঙ্গে খেলেছেন। কিন্তু প্রথম কোন চুক্তিবদ্ধ বিদেশি ফুটবলার প্রথম ডার্বি যুদ্ধ খেলেছিলেন? উত্তর বেশ কঠিন হলেও ইতিহাস বলছে ১৯৪২-৪৩ মরসুমে বার্মা থেকে ইস্টবেঙ্গলে সই করেছিলেন ফ্রেড পাগসলে। তিনি একাধিক ডার্বি ছাড়াও লাল-হলুদকে অনেক সাফল্য এনে দিয়েছিলেন।

এবারের ডার্বি যুদ্ধ শুরু হওয়ার আগে সৌরভের শেষ প্রশ্ন। কোন সালে প্রথমবার ফেডারেশন কাপে ডার্বি আয়োজিত হয়েছিল? সহজ উত্তর হল। ১৯৭৮ -৭৯ মরসুম। সেবার দুই প্রধানকে যুগ্ম বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE