Advertisement
২০ এপ্রিল ২০২৪
football

ইপিএল জেতা কিন্তু সব চেয়ে কঠিন, ফুটবলারদের সতর্কবার্তা গুয়ার্দিওলার

প্রাক্তন ম্যান ইউ ম্যানেজার ডেভিড মোয়েসের ওয়েস্ট হ্যাম এ বার রীতিমতো চমকে দিয়েছে সকলকে।

পেপ গুয়ার্দিয়োলা।

পেপ গুয়ার্দিয়োলা। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২১ ০৭:৩৪
Share: Save:

অবিশ্বাস্য ছন্দে থাকা ম্যাঞ্চেস্টার সিটি আজ, শনিবার এতিহাদে প্রিমিয়ার লিগে মুখোমুখি হচ্ছে ওয়েস্ট হ্যামের। সমস্ত প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৯ ম্যাচ অপরাজিত থাকা ম্যান সিটি যে খানিকটা এগিয়েই থাকছে, তা মেনে নিচ্ছেন ফুটবল বিশ্লেষকেরা।

যদিও পেপ গুয়ার্দিওলা সেই পরিসংখ্যান নিয়ে খুব একটা মাথা ঘামাতে রাজি নন। শুক্রবার সাংবাদিক সম্মেলনে পেপ বলেছেন, ‘‘এটা নিয়ে কেন এত আলোচনা হচ্ছে, তা আমার কাছে পরিষ্কার নয়। সেই সংখ্যা বেড়ে ২০ অথবা ২১ হতে পারে। কিন্তু আমি মনে করি, এই মুহূর্তে ওয়েস্ট হ্যামকে হারানোটাই সবচেয়ে বড় পরীক্ষা দলের কাছে।’’ প্রাক্তন ম্যান ইউ ম্যানেজার ডেভিড মোয়েসের ওয়েস্ট হ্যাম এ বার রীতিমতো চমকে দিয়েছে সকলকে। ২৫ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে তারা রয়েছে টেবলের চার নম্বরে। আর একটি জরুরি তথ্য, প্রিমিয়ার লিগে শেষ ন’টি ম্যাচের আটটাতেই তারা জিতেছে। অবশ্য ইপিএলে তারা শেষ দশ ম্যাচে একবারও ম্যান সিটিকে হারাতে পারেনি।

সতর্ক পেপ বলেছেন, ‘‘আজ এই দল যে ফুটবল খেলছে, সেটা দিনের পর দিন নিবিড় অনুশীলনের ফল।গত চার বছর ধরে ম্যান সিটি সেটাই রপ্ত করেছে। সাধারণ মানের ফুটবলার নিয়ে হয়তো একটা প্রতিযোগিতা জেতা যেতে পারে। কিন্তু ধারাবাহিক সাফল্য ধরে রাখতে চাই উন্নত মানের ফুটবলার। আমাদের দলে তা রয়েছে। এই কৃতিত্ব ফুটবলারদেরই।’’ তার পরেই মোয়েসের ওয়েস্ট হ্যামকে রীতিমতো সমীহ করে পেপ বলেছেন, ‘‘মনে রাখতে হবে, এই দলটা কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে খেলার দৌড়ে রয়েছে। এটাও কিন্তু ধারাবাহিক কঠোর পরিশ্রমেরই প্রতিফলন। আমি ডেভিড মোয়েসের কোচিং দর্শন সম্পর্কে ওয়াকিবহাল। ফুটবল নিয়ে ওঁর চিন্তাভাবনাকে আমি সম্মান করি। মনে আছে, ম্যান সিটিতে দায়িত্ব নেওয়ার পরে প্রথম ম্যাচ ছিল স্যান্ডারল্যান্ডের বিরুদ্ধে। উনি ম্যাচের পরে আমাকে বিশেষ কয়েকটি পরামর্শ দিয়েছিলেন। সেটা আমি এখনও ভুলিনি। মোয়েসের পরামর্শ আমার দারুণ কাজে লেগেছে। আমার কাছে শনিবারের ম্যাচ বড় একটা পরীক্ষা।’’

এ দিকে রবিবার ম্যান ইউ আবার খেলবে চেলসির বিরুদ্ধে। কিন্তু তার আগে বেশ চাপে রয়েছেন ম্যানেজার ওয়ে গুন্নার সোলসার। ফরাসি মিডফিল্ডার পল পোগবা এখনও সুস্থ হয়ে উঠতে পারেননি। সোলসার বলেছেন, ‘‘পল এখনও ঊরুর চোট থেকে মুক্ত হতে পারেনি। হয়তো ওর জন্য আরও কয়েক সপ্তাহ আমাদের অপেক্ষা করতে হবে। পোগবা ফিরলে আমাদের মাঝমাঠের শক্তি অনেকটাই বেড়ে যাবে।’’ পোগবা ছাড়াও ফিটনেসের সমস্যা রয়েছে প্যারিস সাঁ জারমাঁ থেকে আসা এডিনসন কাভানিরও। তবে খুব সম্ভবত তিনি রবিরারের ম্যাচে ফিরতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন সোলসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manchester city football Pep Guardiola EPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE