Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিপক্ষকে আউট না করে প্রশংসা, কটাক্ষ সব পেলেন জো রুট

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২০ জুলাই ২০২১ ১৭:১৩
স্পোর্টসম্যান স্পিরিট দেখালেন জো রুট।

স্পোর্টসম্যান স্পিরিট দেখালেন জো রুট।
ফাইল চিত্র

বাইশ গজের যুদ্ধে সম্প্রীতির এক অনন্য উদাহরণ এ বার দেখা গেল। দারুণ খেলোয়াড়সুলভ মানসিকতা দেখালেন জো রুট ও তাঁর দল ইয়র্কশায়ার। বিপক্ষের ব্যাটসম্যান স্টিভেন ক্রাফটকে সুযোগ পেয়েও রান আউট করলেন না রুটরা। ম্যাচের শেষে ইংরেজ অধিনায়ক বিপক্ষের প্রশংসাও পেলেন।

রান নেওয়ার সময় ল্যাঙ্কশায়ার ব্যাটসম্যান ক্রাফট আহত হয়ে ক্রিজে পড়ে গেলেও ইয়র্কশায়ার রান আউট করতে চায়নি। ক্রাফটকে আউট না করার জন্য সতীর্থদের নির্দেশ দেন অধিনায়ক রুট। তবে রুটের এই সিদ্ধান্তের জন্য তাঁর দলকে হারতে হয়েছে। কারণ সেই আহত ক্রাফটই জিতিয়ে দেন ল্যাঙ্কাশায়ারকে। তাই কটাক্ষও হজম করতে হচ্ছে।

ঘটনাটি ল্যাঙ্কশায়ারের ব্যাট করার সময় ঘটে। ব্যাটসম্যান লুক ওয়েল মিড অফে বল ঠেলে রান নিতে দৌড়েছিলেন। সেই সময়েই নন স্ট্রাইকিং এন্ডের ব্যাটসম্যান ক্রাফট দৌড়তে গিয়ে বাঁ পায়ে চোট পান। তিনি ব্যথায় চিৎকার করে মাটিতে লুটিয়ে পড়েন। সেই ছবি দেখার পর রুট তাঁর সতীর্থদের ক্রাফটকে রান আউট করতে বারণ করেন। সেই সময় ল্যাঙ্কশায়ারের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৮ বলে ১৭ রান। হাতে ছিল ৫ উইকেট। তবুও দলের জয় নয়, খেলোয়াড়সুলভ মানসিকতাকে প্রাধান্য দিলেন ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক।

Advertisement


বিপক্ষের ব্যাটসম্যান স্টিভেন ক্রাফটকে সুযোগ পেয়েও রান আউট করল না রুটের দল। ফাইল চিত্র

বিপক্ষের ব্যাটসম্যান স্টিভেন ক্রাফটকে সুযোগ পেয়েও রান আউট করল না রুটের দল। ফাইল চিত্র


খেলার শেষে রুটের এই আচরণের প্রশংসা করে বিপক্ষ ল্যাঙ্কশায়ার। ক্রাফট নিজে বলেন, “রুট খুব সহজেই আমাকে আউট করতে পারত। তবে ওর দল সেটা করেনি। তাই ওদের প্রশংসা প্রাপ্য।”

তবে রুটকে কটাক্ষও হজম করতে হয়েছে। অবশ্য নেতিবাচক ব্যাপারকে পাত্তা দিতে রাজি নন তিনি। তাই বলেন, “প্রথমে মনে হয়েছিল, ক্রাফটের চোট বেশ গুরুতর। তবে শেষ পর্যন্ত সেটা যে হয়নি, এটাই স্বস্তির। আমার সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই যুক্তি তর্ক চলছে। ভবিষ্যতে আরও বাড়বে। তবে আমি এটাই ঠিক মনে করেছি। সেই সময় ওর পাশে দাঁড়ানো উচিত ছিল।”

আরও পড়ুন

Advertisement