Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

বর্ণবিদ্বেষের নালিশ রেফারির বিরুদ্ধে

বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে রবিবার ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন সৌদি আরবের তুরকি আলখুদায়ের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ ডিসেম্বর ২০১৯ ০৩:০৬
 উচ্ছ্বাস: রওলিনকে (ডান দিকে) অভিনন্দন জ্যাকির। আইএসএল

উচ্ছ্বাস: রওলিনকে (ডান দিকে) অভিনন্দন জ্যাকির। আইএসএল

আইএসএলেও এ বার ঢুকে পড়ল ‘মাঙ্কিগেট’ বিতর্ক!

রবিবার বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে নাটকীয় জয়ের রাতেই রেফারির বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার চাঞ্চল্যকর অভিযোগ করলেন মুম্বই সিটি এফসির কোচ হর্হে কোস্তা!

বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে রবিবার ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন সৌদি আরবের তুরকি আলখুদায়ের। ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে মুম্বই কোচ বলেন, ‘‘ম্যাচ চলাকালীন আমার দলের সের্জে কেভিনের উদ্দেশে শুধু বর্ণবৈষম্যমূলক আচরণ করেই থেমে থাকেননি রেফারি। ওকে বাঁদর বলেও বিদ্রুপ করেছেন। এই ঘটনার পরে আমার পক্ষে আর চোখ বন্ধ করে থাকা সম্ভব নয়।’’ তিনি যোগ করেন, ‘‘বিদেশি কোচ ও ফুটবলারদের দরকার আইএসএলে। ভারতের সংস্কৃতি ও লিগকে শ্রদ্ধা জানানো আমাদের কর্তব্য। না হলে আইএসএলও সফল হবে না।’’

Advertisement

মুম্বই কোচের বিষ্ফোরক অভিযোগের পরেই আলোড়ন পড়ে গিয়েছে ফুটবল মহলে। মুম্বই শিবিরের খবর, আজ, সোমবারই সরকারি ভাবে তারা অভিযোগ জানাবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কাছে। তার পরেই তদন্ত শুরু করবে এআইএফএফ। অভিযোগ প্রমাণিত হলে কড়া শাস্তি পেতে পারেন রেফারি। কারণ, ফুটবল মাঠে বর্ণবৈষম্যমূলক আচরণ একেবারেই বরদাস্ত করে না ফিফা।

‘মাঙ্কিগেট’ বিতর্কের রাতেই ফের খেতাবি দৌড়ে প্রত্যাবর্তন ঘটাল মুম্বই। কেরল ব্লাস্টার্স এফসিকে হারিয়ে এই মরসুমে আইএসএলে যাত্রা শুরু করেছিল কোস্তার দল। কিন্তু তার পরেই ছন্দপতন। শেষ ছ’টি ম্যাচ জিততে পারেনি ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে গাঁটছড়া বাঁধা মুম্বই। অবশেষে অষ্টম ম্যাচে জয়ের সরণিতে ফিরল তারা।

সুনীল ছেত্রীদের বিরুদ্ধে ম্যাচে ১২ মিনিটে শুভাশিস বসুর গোলে এগিয়ে যায় মুম্বই। কিন্তু ৫৮ মিনিটে ডিফেন্ডার মাতো গার্গিতের আত্মঘাতী গোলে স্বস্তি ফেরে বেঙ্গালুরু শিবিরে। যদিও তা দীর্ঘস্থায়ী হয়নি। ৭৭ মিনিটে দিয়েগো কার্লোস গোল করে এগিয়ে দেন মুম্বইকে। ৮৯ মিনিটে পেনাল্টি থেকে সমতা ফেরান সুনীল। কিন্তু এক মিনিটের মধ্যেই ম্যাচের রং নাটকীয় ভাবে বদলে দলকে জয়ের সরণিতে ফেরান রওলিন বর্জেস।

রুদ্ধশ্বাস জয়ের পরে ৮ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লিগ টেবলে ষষ্ঠ স্থানে উঠে এল মুম্বই। এ দিন জিতলে এটিকে ও এফসি গোয়াকে টপকে শীর্ষ স্থান পুনরুদ্ধার করতেন সুনীলেরা। কিন্তু হারের ফলে ৮ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানেই থাকল গত বারের চ্যাম্পিয়ন বেঙ্গালুরু। সমসংখ্যক ম্যাচ খেলে ১৫ পয়েন্ট নিয়ে এক নম্বরে গোয়া। দ্বিতীয় স্থানে থাকা এটিকের পয়েন্ট ১৪।

আরও পড়ুন

Advertisement