×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

অঘটনের হার রোনাল্ডোদের, ধাক্কা লিগ জয়ের অভিযানে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ মার্চ ২০২১ ০৬:২৪
স্মারক: ৭৭০ গোলের বিশেষ জার্সি উপহার রোনাল্ডোকে। রবিবার।

স্মারক: ৭৭০ গোলের বিশেষ জার্সি উপহার রোনাল্ডোকে। রবিবার।
টুইটার

সেরি আ-তে আগের ম্যাচেই ক্যালিয়ারিকে ৩-১ হারিয়েছিল জুভেন্টাস। হ্যাটট্রিক করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তার পরেই পর্তুগিজ মহাতারকার কাছে আসে সুখবর। তাঁকে টানা দ্বিতীয় বার ইটালির লিগে সেরা ফুটবলার নির্বাচিত করা হয়েছে। রবিবার পেলের ‘সরকারি রেকর্ড’ ছাপিয়ে রোনাল্ডোর ফুটবল জীবনে মোট ৭৭০ গোল করার নজিরকেও সম্মান জানানো হল। সেরি আ-তেই বেনেভেন্টোর সঙ্গে ম্যাচের আগে তাঁকে ৭৭০ ও ‘জিওএটি’ লেখা জার্সি উপহার দিলেন জুভেন্টাসের প্রেসিডেন্ট আন্দ্রেয়া আগনেলি। ‘জিওএটি’-এর অর্থ সর্বকালের সেরা (গ্রেটেস্ট অব অল টাইম)।

মজার ব্যাপার, চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্যায়ে জুভেন্টাস বনাম বার্সেলোনা ম্যাচ ঘিরে এটা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল। প্রথম লেগে রোনাল্ডোরা ০-২ হেরে যান। তখন সোশ্যাল‌ নেটওয়ার্কে লিয়োনেল মেসির নামের পাশেই বার্সা এই বিশেষণ ব্যবহার করে। যা জুভেন্টাসের একেবারেই পছন্দ হয়নি। ক্যাম্প ন্যুতে ফিরতি লেগে সত্যিই বদলা নেয় তুরিনের ক্লাব। জেতে ৩-০। তখন তারা পাল্টা লেখে, এ বার তো বোঝা গেল কে আসলে সর্বকালের সেরা, রোনাল্ডো না মেসি! রবিবার পরিচিত সেই বিতর্কই ফিরিয়ে আনল জুভেন্টাস। রোনাল্ডোকে ৭৭০ ও ‘জিওএটি’ লেখা জার্সি উপহার দিয়ে। যদিও অবিশ্বাস্য ভাবে এ দিন অবনমনের আওতায় থাকা বেনেভেন্টোর কাছে ০-১ হেরে গেল আন্দ্রেয়া পিরলোর দল। গোলই করতে পারলেন না রোনাল্ডো। সব চেয়ে বড় কথা, এই হারে জুভেন্টাসের সেরি আ খেতাব জয়ের স্বপ্ন অনেকটাই ম্লান হয়ে গেল। ৬৯ মিনিটে বেনেভেন্টোর একমাত্র গোলটি করেন অ্যাডল্ফো গাইচ। রোনাল্ডো কিন্তু পুরো ম্যাচই খেলেছেন। সেরি আ টেবলে জুভেন্টাস সেই তৃতীয় স্থানেই পড়ে রইল। তাদের পয়েন্ট ২৭ ম্যাচে ৫৫। শীর্ষে থাকা আন্তোনিয়ো কন্তের ইন্টার মিলান এখন জুভেন্টাসের থেকে ১০ পয়েন্ট এগিয়ে। দ্বিতীয় এসি মিলান। ২৭ ম্যাচ খেলে তাদের পয়েন্ট জুভেন্টাসের থেকে মাত্র ১ বেশি।

লেয়নডস্কির হ্যাটট্রিক: বুন্দেশলিগায় শনিবার স্টুটগার্টকে ৪-০ হারাল বায়ার্ন মিউনিখ। হ্যাটট্রিক রবার্ট লেয়নডস্কির। পোলিশ তারকার সামনে এখন জার্ড মুলারের মরসুমে ৪০ গোলের রেকর্ড ভাঙার সুযোগ। লেয়নডস্কির গোল ৩৫। রেকর্ড ভাঙার মুখে দাঁড়িয়ে তিনি শান্ত থাকতে চান। জার্মান লিগেই এখনও বায়ার্নের আটটা ম্যাচ বাকি। লেয়নডস্কি বলেছেন, ‘‘ধারাবাহিক ভাবে গোল করে যাওয়াটা জীবনের বড় চ্যালেঞ্জ।’’

Advertisement
Advertisement