Advertisement
০২ মে ২০২৪
Karate

পেটের দায়ে খেতমজুরের কাজ করছেন আন্তর্জাতিক স্তরের ক্যারাটে চ্যাম্পিয়ন

জাতীয় ও আন্তর্জাতিক মিলিয়ে ২০টির ওপর পদক ইতিমধ্যেই জিতে নিয়েছেন ২৩ বছরের হরদীপ।

হরদীপ কৌর

হরদীপ কৌর টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২১ ২২:২১
Share: Save:

পেটের দায়ে ধান খেতে খেতমজুরের কাজ করছেন আন্তর্জাতিক স্তরের ক্যারাটে খেলোয়াড় হরদীপ কৌর। দিনের শেষে ৩৫০ থেকে ৪০০ টাকা রোজগারের জন্য এই কাজ করতে হয় হরদীপকে। পঞ্জাবের গুরনেকেলান গ্রামে থাকেন তরুণ প্রতিভাবান এই ক্যারাটে খেলোয়াড়।

জাতীয় ও আন্তর্জাতিক মিলিয়ে ২০টির ওপর পদক ইতিমধ্যেই জিতে নিয়েছেন ২৩ বছরের হরদীপ। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে হরদীপ বলেন, ‘‘দরিদ্র, দলিত পরিবার আমাদের। নিজেদের জমিও নেই। তাই অন্যের জমিতে খেতমজুরের কাজ করি। রোজ ৩০০-৩৫০ টাকা পাই কাজ করে। পরিবারকে সাহায্য করতে এই কাজ করতে হয় আমাদের।’’

হরদীপের পাশাপাশি তাঁর বাবা নায়েব সিংহ, মা সুখবিন্দর কৌরও ধানের জমিতে কাজ করেন নিয়মিত। এই সবকিছুর মধ্যে নিজের পড়াশুনাও চালিয়ে যাচ্ছেন হরদীপ। শারীর শিক্ষা নিয়ে ডিপ্লোমা করছেন তিনি।

হরদীপ বলেন, ‘‘আমি পাটিয়ালায় পড়াশুনা করি। খেতমজুরের কাজের পাশাপাশি ঘরের কাজও করতে হয় আমায়।’’ ২০১৮ সালে মালয়েশিয়া থেকে সোনা জিতে ফেরেন হরদীপ। পঞ্জাবের ক্রীড়ামন্ত্রী রানা গুরমীত সোধি সেই সময় হরদীপকে সরকারী চাকরির প্রতিশ্রুতি দিলেও তা পূরণ হয়নি বলেই অভিযোগ হরদীপের। তিনি বলেন, ‘‘চণ্ডীগড়ের অফিসে ডেকে পাঠিয়েছিলেন রানা গুরমীত। আমায় চিঠি দিতে বলেছিলেন। তা পাঠালেও কোনও উত্তর পাইনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Punjab Karate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE