Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

লা লিগা

রিয়াল আগ্রাসনে মেসিদের দর্পচূর্ণ

নিজস্ব প্রতিবেদন
২৫ অক্টোবর ২০২০ ০৫:০০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

বার্সেলোনাকে চূর্ণ করেই জয়ের সরণিতে প্রত্যাবর্তন রিয়াল মাদ্রিদের। প্রথমে লা লিগায় কাদিসের কাছে হার। তার পরে চ্যাম্পিয়ন্স লিগে শাখতার ডনেস্কের বিরুদ্ধে বিপর্যস্ত। টানা দু’ম্যাচে হারের পরে জ়িনেদিন জ়িদানের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠে গিয়েছিল। চোট সারিয়ে অধিনায়ক সের্খিয়ো র‌্যামোস মাঠে ফিরতেই স্বমহিমায় রিয়াল। ছ’ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে লিগ টেবলের শীর্ষ স্থানে তারা। এক ম্যাচ কম খেলে সাত পয়েন্ট নিয়ে ১২ নম্বরে বার্সা।

শনিবার দর্শকশূন্য ক্যাম্প ন্যু-তে মরসুমের প্রথম এল ক্লাসিকোয় পাঁচ মিনিটেই গোল করে রিয়ালকে এগিয়ে দেন ফেদ্রিকো ভালভার্দে। তিন মিনিটের মধ্যেই অবশ্য ১-১ করে দেন আনসু ফাতি। সেই সঙ্গে এল ক্লাসিকোয় সর্বকনিষ্ঠ গোলদাতা হওয়ার নজিরও গড়লেন ১৭ বছর ৩৫৯ দিনের বার্সা তারকা।

পিছিয়ে নেই জ়িদানও। রিয়ালের ম্যানেজার হিসেবে ক্যাম্প ন্যু-তে বার্সেলোনার বিরুদ্ধে অপরাজিতই থাকলেন। এখনও পর্যন্ত ছ’টি ম্যাচের মধ্যে জিতেছেন তিনটিতে। ড্র করেছেন তিনটি ম্যাচে। ২০১২-১৩ মরসুমের পরে রিয়ালও টানা তিনটি এল ক্লাসিকোয় অপরাজিত থাকল। শনিবার জ়িদানের রণকৌশলেই লিয়োনেল মেসি ভয়ঙ্কর হয়ে উঠতে পারলেন না। যদিও ২৪ মিনিটে গোল করার সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু পেনাল্টি বক্সের ভিতর থেকে নেওয়া তাঁর ডান পায়ের শট বাঁচান রিয়াল গোলরক্ষক থিবো কুর্তোয়া। এই নিয়ে টানা ছ’টি এল ক্লাসিকোয় গোল পেলেন না মেসি। হতাশায় রেফারির সঙ্গে বিবাদে জড়িয়ে হলুদ কার্ডও দেখেন।

Advertisement

দ্বিতীয়ার্ধেও শুরু থেকে আক্রমণের ঝড় তুলতে শুরু করে রিয়াল। ৬৩ মিনিটে পেনাল্টি থেকে র‌্যামোস ২-১ করেন। বার্সার ক্লেমঁ লংলে নিজেদের পেনাল্টি বক্সে ফাউল করেছিলেন রিয়াল অধিনায়ককে। ভিডিয়ো অ্যাসিট্যান্ট রেফারি (ভার) প্রযুক্তির সাহায্যে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। গোল করেই ৪৫তম এল ক্লাসিকো স্মরণীয় করে রাখলেন র‌্যামোস। যদিও পেনাল্টি নিয়ে ক্ষোভ রয়েছে বার্সা শিবিরে। ৬৯ মিনিটে চোট পাওয়া ভালভার্দেকে তুলে লুকা মদ্রিচকে নামান জ়িদান। ৯০ মিনিটে গোল করে ফরাসি কিংবদন্তির আস্থার মর্যাদা দেন তিনি। ম্যাচের পরে চাপমুক্ত জ়িদান বলেছেন, ‘‘ফুটবলারদের জন্য আমি গর্বিত। গত কয়েক দিন ধরে আমাদের সম্পর্কে যা বলা হচ্ছিল, তা ঠিক না ভুল আমি বলতে পারব না। তবে সকলে দুর্দান্ত খেলেছে।’’

এ দিকে, রিয়ালের বিরুদ্ধে আঁতোয়া গ্রিজ়ম্যানকে প্রথম একাদশে না রাখা নিয়ে ম্যাচের পরেই সমালোচনা শুরু হয়ে গিয়েছে বার্সা ম্যানেজার রোনাল্ড কোমানের।

আরও পড়ুন

Advertisement