Advertisement
১৮ জুন ২০২৪

নিজেদের তাতাতে পতাকাটা দেখে নিও

নিউজিল্যান্ড টিমটাকে উদ্দীপ্ত করতে আমি একটা চিঠি লিখেছিলাম। যে চিঠির প্রশংসা করেছিলেন আমাদের দেশের প্রধানমন্ত্রীও। সেই চিঠি, পাঠক, আজ তুলে ধরলাম আপনাদের জন্য।... ব্ল্যাক ক্যাপস, গর্বিত এক দেশ হিসেবে তোমাদের পাশে আমরা এমসিজিতে থাকব। ক্রিকেটের সর্বোচ্চ পুরস্কার তো বিশ্বকাপ ওটা তাই জিততে হয়, উপভোগ করতে হয়। গর্ব করার মতো জিনিস এটা। তোমাদের এখন সুযোগটা নিতে হবে। গত কয়েকটা বছর তোমরা সব কিছু নিয়ে খেটেছ। যখন ছ’সপ্তাহ পরেও টুর্নামেন্টে আছ, মনে রেখো এই একটা জয় নিউজিল্যান্ডকে নতুন চূড়োয় তুলে দেবে। নিউজিল্যান্ডের খেলাধুলোর ইতিহাসে একটা নতুন পাতা যোগ করবে তোমরা।

প্র্যাকটিসে নিউজিল্যান্ড অধিনায়ক। ম্যাকালাম পারবেন দেশকে নতুন গর্বের শৃঙ্গে তুলতে? ছবি: এএফপি

প্র্যাকটিসে নিউজিল্যান্ড অধিনায়ক। ম্যাকালাম পারবেন দেশকে নতুন গর্বের শৃঙ্গে তুলতে? ছবি: এএফপি

রিচার্ড হ্যাডলি
শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৫ ০৩:১০
Share: Save:

... ব্ল্যাক ক্যাপস, গর্বিত এক দেশ হিসেবে তোমাদের পাশে আমরা এমসিজিতে থাকব। ক্রিকেটের সর্বোচ্চ পুরস্কার তো বিশ্বকাপ ওটা তাই জিততে হয়, উপভোগ করতে হয়। গর্ব করার মতো জিনিস এটা।

তোমাদের এখন সুযোগটা নিতে হবে। গত কয়েকটা বছর তোমরা সব কিছু নিয়ে খেটেছ। যখন ছ’সপ্তাহ পরেও টুর্নামেন্টে আছ, মনে রেখো এই একটা জয় নিউজিল্যান্ডকে নতুন চূড়োয় তুলে দেবে। নিউজিল্যান্ডের খেলাধুলোর ইতিহাসে একটা নতুন পাতা যোগ করবে তোমরা।

আর কী জান, সময়টা এসেছে। চার বছর পর পর বিশ্বকাপ আসে, একটা শেষ হলেই পরেরটার প্রস্তুতি শুরু হয়ে যায়। আমাদের দেশ অনেক অপেক্ষা করেছে। এটাই তো সময়। চ্যালেঞ্জ আজও আসবে। নার্ভে চাপ পড়বে। কিন্তু সে সব না ভেবে তোমরা ভাল কিছু করার অদম্য ইচ্ছেটা দেখাও আর জেতো।

আমি তোমাদের সাফল্য খুব মন দিয়ে দেখেছি। তোমাদের কোচ খুব ভাল। সাপোর্ট স্টাফও। তোমাদের এমন একজন অধিনায়ক আছে যে সব সময় প্রেরণা জোগায়। ভাল পেস আক্রমণ, বিশ্বের অন্যতম সেরা স্পিনার আছে, এমন টিম আছে যারা যে কোনও ম্যাচ সিচুয়েশন সামলে দিতে পারে। তোমরা পারবে না কেন?

জেনে রেখো, বিশ্বকাপে খেলা সব ক’টা নিউজিল্যান্ড টিমের মধ্যে তোমাদেরটাই সেরা। তোমরা একটা টিম হিসেবে সব সময় খেলেছ। কঠিন পরিস্থিতিতে পড়লে লড়ে বেরিয়ে এসেছ। সেই জিনিসগুলো মেলবোর্নে শেষ বারের মতো লাগবে।

তোমাদের দেশ এখন উৎকণ্ঠা আর উত্তেজনায় ডুবে। আশা বাড়ছে ক্রমাগত। দেশ ভাবছে যে, ক্রিকেটের সর্বোচ্চ পর‌্যায়েও আমরা পারি! তোমাদের ওই সমর্থক, দেশবাসীর প্রতি গভীর দায়িত্ব আছে। সেটা ভেবে নিজেদের পারফরম্যান্সকে আরও উঁচুতে নিয়ে যাও। বিশ্বকাপ জেতা সহজ না। লক্ষ্যের প্রতি প্রত্যেকের চূড়ান্ত দায়বদ্ধতা লাগে। প্রত্যেককে প্রত্যেকের ভাল-খারাপ সময়েই পাশে থাকতে হয়। তার সঙ্গে লাগে নিখুঁত পারফরম্যান্স, ধারাবাহিকতা, উচ্চ পর‌্যায়ের স্কিল। ওই যে রুপোলি ফার্নটা পরে তোমরা মাঠে নামো, ওটা কিন্তু আমাদের দেশের গর্বের প্রতীক। কখনও যদি নিজেদের তাতাতে হয় মাঠে না হয় জাতীয় পতাকাটা একবার দেখে নিও। দেখবে, নিজেদের আরও উদ্দীপ্ত করতে পারছ। মনে রেখো একটা গর্বিত দেশ তোমাদের অপেক্ষায়। যা-ই হোক, তোমরা শুধু নিজেদের সেরা ক্রিকেটটা খেলো।

অনেক শুভেচ্ছা রইল। নিজেদের জন্য স্রেফ কাজটা করে দেখাও। নিউজিল্যান্ডের জন্য করে দেখাও।...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

richard hadlee newzealand newsletter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE