Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

৭২ ঘণ্টা ৬ গোল ২ রেকর্ড

রাউলকে টপকে চ্যাম্পিয়ন্স লিগ সিংহাসনে এখন মেসি

৭২ ঘণ্টার মধ্যেই উপর্যুপরি বিশ্বরেকর্ডে বার্সেলোনার রাজপুত্রকে নিয়ে লাইনটা ফের ভেসে উঠল বিশ্ব ফুটবলে—‘লিও মেসি তুমি যদি স্বর্গে খেলো, দর্শকে

নিজস্ব প্রতিবেদন
২৭ নভেম্বর ২০১৪ ০৩:৪০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

৭২ ঘণ্টার মধ্যেই উপর্যুপরি বিশ্বরেকর্ডে বার্সেলোনার রাজপুত্রকে নিয়ে লাইনটা ফের ভেসে উঠল বিশ্ব ফুটবলে—‘লিও মেসি তুমি যদি স্বর্গে খেলো, দর্শকের সিটে থাকতে আমি মরতেও রাজি।’

মেসি মহিমার আতসবাজিতে এ বার ঝলসে উঠল চ্যাম্পিয়ন্স লিগ। সাইপ্রাসের ক্লাব আপোয়েল এফসি-র বিরুদ্ধে মঙ্গলবার আর্জেন্তিনীয় মহাতারকা হ্যাটট্রিক করে ভেঙে দিলেন রিয়াল মাদ্রিদের কিংবদন্তি রাউলের ৭১ গোলের রেকর্ড। রিয়ালের সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকারের নজিরকে টপকে মেসিই এখন চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা (৭৪ গোল)। যে ম্যাচ কাতালান ক্লাব জিতল ৪-০ গোলে।

দিন কয়েক আগেই মেসির বার্সেলোনা ছাড়ার ইঙ্গিতে তোলপাড় পড়ে গিয়েছিল কাতালান ক্লাবে। কর ফাঁকি কাণ্ডে স্প্যানিশ সরকারের চাপের মুখেই আর্জেন্তিনীয় ক্যাপ্টেন এই সিদ্ধান্ত নিচ্ছেন কি না, বিতর্ক শুরু হয়েছিল তা নিয়েও। সাইপ্রাসে রেকর্ডের রোশনাইয়ে সে সব বিতর্ক উধাও। মেসির মেজাজেই সেটা পরিষ্কার। বার্সার রাজপুত্র রেকর্ডের পর বলে দেন, “রাউলের মতো কিংবদন্তির রেকর্ড ভেঙে দারুণ লাগছে। এ ভাবেই প্রত্যেকটা টুর্নামেন্টে আমরা লড়তে চাই। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, এই গোলগুলোয় আমরা ট্রফি জয়ের লড়াইয়ে অনেকটা এগোতে পারছি।”

Advertisement

ব্যতিক্রমী দিনে বরাবরের ‘টিম ম্যান’ মেসি যদিও নিজেকে নয়, টিম নিয়েই বেশি উচ্ছ্বসিত ছিলেন। তিনি বলে দেন, “এর পরের ম্যাচটা এমন একটা টিমের বিরুদ্ধে (প্যারিস সাঁ জাঁ) যেটা মোটেও সোজা হবে না। গত মরসুমেও ওদের বিরুদ্ধে আমরা খেলেছিলাম তাই জানি ওরা কী রকম দল। তবে ম্যাচটা যেহেতু আমাদের ঘরের মাঠে তাই আমাদের গ্রুপ শীর্ষে শেষ করার সুযোগ রয়েছে।”



মেসি ছাড়াও আপোয়েলের বিরুদ্ধে আরও একটা ঘটনা নিয়ে আলাদা উচ্ছ্বাস কাতালান শিবিরে। বার্সা জার্সিতে লুই সুয়ারেজও প্রথম গোল পেলেন এই ম্যাচেই। গত মাসের শেষের দিকে এল ক্লাসিকোয় নামার পরই বার্সা ভক্তদের সমর্থন পেয়েছিলেন উরুগুয়ের তারকা স্ট্রাইকার। কিন্তু এত দিন এল পিস্তলেরো গোল না পাওয়ায় মেসি-নেইমার-সুয়ারেজ ত্রিভুজটা সম্পূর্ণ হচ্ছিল না। অবশেষে সেটা এল। তাও এমন দিনে যার গোটাটাই লেখা থাকবে সুয়ারেজের সতীর্থের নামে।

স্প্যানিশ ফুটবল থেকে চ্যাম্পিয়ন্স লিগ— তিন দিনের মধ্যে মেসি জাদুতে ফুটবল বিশ্বে আরও একটা প্রশ্ন কিন্তু উঠে গিয়েছে। জানুয়ারিতে ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হাতে উঠবে তো? যে ভাবে মেসি বিধ্বংসী ফর্মে একের পর এক রেকর্ড ভাঙছেন তাতে ফেভারিটের পাল্লাটা না আর্জেন্তিনীয় অধিনায়কের দিকে ঝুঁকে পড়ে।

বুধবার বাসেলের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে নামার আগে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (৭০) আপাতত তালিকায় তিন নম্বরে। মেসি আর রাউলের পর। মেসিকে টপকাতে হলে পর্তুগাল মহাতারকাকে চার গোল করতে হবে। চ্যালেঞ্জটা সোজা নয়। মেসি সাম্রাজ্যে শাসন করাটা কবেই বা সোজা ছিল!



আগেরোর হ্যাটট্রিকে হারল বায়ার্ন

জাতীয় দলের সতীর্থের রেকর্ডের দিনে দাপট দেখালেন আর্জেন্তিনার তারকা সের্জিও আগেরোও। মেসির রেকর্ডের দিন ম্যাঞ্চেস্টার সিটির স্ট্রাইকারের হ্যাটট্রিকে ২-৩ হারল বায়ার্ন মিউনিখ। ম্যাচ শুরুর ২০ মিনিটের মধ্যেই আগেরোকে ফাউল করে লাল কার্ড দেখেন বায়ার্নের মেহদি বেনাতিয়া। পেনাল্টি থেকে সিটিকে এগিয়ে দেন আগেরো। এর পর জাবি আলোন্সো আর রবার্ট লেওয়ানডস্কি ২-১ এগিয়ে দেন বায়ার্নকে। কিন্তু শেষের পাঁচ মিনিটের মধ্যে পরপর গোল করে নাটকীয় ভাবে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন আগেরো।



সিএসকেও মস্কো আর রোমার ম্যাচ ড্র হওয়ার পর এই ম্যাচ জিতে সিটির শেষ ষোলোয় যাওয়ার আশা এখনও টিকে রইল। তবে এর পরের ম্যাচে রোমার বিরুদ্ধে সিটি গোলশূন্য ড্র করলে বা হারলে আগেরোরা ছিটকে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement