Advertisement
২৫ মে ২০২৪

আইএসএলে এ পার বাংলার পথে ওপার বাংলার অধিনায়ক

মাশরফি মর্তুজা এবং সাকিব আল হাসানদের সারিতে এ বার বসে পড়তে চলেছেন চট্টগ্রামের মামুনুল ইসলাম। আইপিএল-এ কলকাতার দল কেকেআর-এর জার্সি গায়ে খেলেছেন মাশরফি, সাকিবরা। এ বার আইপিএল-এর ধাঁচে শুরু হতে চলা ফুটবল টুর্নামেন্ট ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল)-এ কলকাতার দল আটলেটিকো দে কলকাতার জার্সি গায়ে খেলতে চলেছেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মামুনুল।

মামুনুল: আজই হয়তো আটলেটিকো দে কলকাতায় সই।

মামুনুল: আজই হয়তো আটলেটিকো দে কলকাতায় সই।

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৪ ০৩:১১
Share: Save:

মাশরফি মর্তুজা এবং সাকিব আল হাসানদের সারিতে এ বার বসে পড়তে চলেছেন চট্টগ্রামের মামুনুল ইসলাম।

আইপিএল-এ কলকাতার দল কেকেআর-এর জার্সি গায়ে খেলেছেন মাশরফি, সাকিবরা। এ বার আইপিএল-এর ধাঁচে শুরু হতে চলা ফুটবল টুর্নামেন্ট ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল)-এ কলকাতার দল আটলেটিকো দে কলকাতার জার্সি গায়ে খেলতে চলেছেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মামুনুল। সূত্রের খবর, বুধবারই সরকারি ভাবে চুক্তি হওয়ার কথা আটলেটিকো দে কলকাতা এবং মামুনুলের মধ্যে।

আসন্ন এশিয়ান গেমসের জন্য প্রস্তুতির ফাঁকে মামুনুল যদি মঙ্গলবার ঢাকা থেকে ফোনে আনন্দবাজারকে বললেন, “আইএসএল-এ কলকাতার দল আটলেটিকো দে কলকাতার জার্সি গায়ে খেলব। দু’একদিনের মধ্যেই চুক্তি সেরে ফেলতে ঢাকায় আসবেন টিমের প্রশাসনিক কর্তারা।”

সাকিব আর মাশরফির কথা উঠতেই মামুনুলের সংযোজন, “খুব ইচ্ছা ছিল মোহনবাগান বা ইস্টবেঙ্গলে খেলার। তবে এ বারই শুরু হচ্ছে আইএসএল। সেটাও মন্দ হবে না। সেই টুর্নামেন্টে আমাদের ‘দাদা’ সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিমের হয়ে মাঠে নামব এটা ভাবলেই গায়ে কাঁটা দিচ্ছে।”

আর যে ক্লাবের জার্সি গায়ে বছর পঁচিশের এই মিডফিল্ডার পদ্মাপারের ফুটবল মহলে জনপ্রিয় সেই শেখ জামাল ধানমন্ডি ক্লাবের প্রতিষ্ঠাতা-সভাপতি মনজুর কাদেরও বাংলাদেশ থেকে বললেন, “দুই বাংলার গর্ব সৌরভ গঙ্গোপাধ্যায়। তাঁর দলে মামুনুল খেলার প্রস্তাব পাওয়ার পর আমার অনুমতি চেয়েছিল। ওকে লোনে ২১ ডিসেম্বর পর্যন্ত জন্য ছেড়ে দিয়েছি আটলেটিকো দে কলকাতার জন্য।” তিনি আরও বলেন, “ডিসেম্বরে আমাদের লিগ শুরু হবে। তখন দু’একটা ম্যাচে হয়তো ওকে পাব না। আইপিএল-এর পর এ বার আইএসএল-এও গঙ্গা-পদ্মার সেতুবন্ধন করবে আমাদের মামুনুল।”

তবে মামুনুলের ব্যাপারে আটলেটিকো দে কলকাতার কর্তাদের ফোনে যোগাযোগ করা হলে তাঁরা এ ব্যাপারে সরকারি ভাবে কিছু বলতে রাজি হননি।

অতীতে বাংলাদেশ থেকে এসে কলকাতার তিন প্রধানেই খেলে গিয়েছেন রুমি, মুন্না, আসলাম, চুন্নুরা। চলতি বছরেই মামুনুলের ক্লাব শেখ জামাল ধানমন্ডি থেকে সনি নর্ডিকে সবুজ-মেরুন জার্সি পরিয়েছেন মোহনবাগান কর্তারা। এ বার আইএসএল-এও বাংলাদেশের ফুটবল অধিনায়ক ঢুকে পড়ার পথে।

আটলেটিকো দে কলকাতার সূত্রের খবর, চলতি বছরের শুরুতে কলকাতায় আইএফএ শিল্ড খেলতে এসেই কলকাতার ফুটবলপ্রেমীদের মন জয় করে নিয়েছিলেন আক্রমণাত্মক মিডফিল্ডার মামুনুল। এর পর গোয়ায় ভারত-বাংলাদেশ ফ্রেন্ডলি ম্যাচেও নজর কাড়েন এই ফুটবলার। ওই ম্যাচ ২-২ ড্র হলেও প্রশংসিত হয় মামুনুলের খেলা। তার পরেই মামুনুলকে দলভুক্ত করার জন্য উদ্যোগী হন আটলেটিকো দে কলকাতার টিম ম্যানেজমেন্ট। মামুনুলের যোগদানে বাংলাদেশের ফুটবলপ্রেমীদের মধ্যেও আইএসএল-এর জনপ্রিয়তা পৌঁছে দেওয়া যাবে বলে মনে করছেন তাঁরা। বিগত কয়েক মাস ধরেই মামুনুল এবং তাঁর ক্লাবের সঙ্গে কথাবার্তা চালিয়ে গিয়েছেন আটলেটিকো দে কলকাতার প্রশাসনিক কর্তারা। এ বার সেই প্রয়াসে সরকারি সিলমোহর পড়ার পালা।

এই মুহূর্তে মাদ্রিদে আবাসিক শিবির চলছে আটলেটিকো দে কলকাতার। আইএসএল-এ তাঁদের প্রথম খেলা ১২ অক্টোবর, কলকাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE