Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

কামিন্সকে অস্ট্রেলীয় অধিনায়ক চান ক্লার্ক

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ এপ্রিল ২০২১ ০৬:৫৩
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

অস্ট্রেলীয় ক্রিকেটে অধিনায়কত্ব নিয়ে বিতর্ক অব্যাহত। স্টিভ স্মিথ তাঁর দেশের একটি সংবাদমাধ্যমে বিবৃতি দেন, তিনি অধিনায়কত্বে ফিরতে তৈরি। অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড দায়িত্ব দিলে তাঁর আপত্তি নেই। এর পরেই উঠেছে বিতর্কের ঝড়।


হঠাৎ স্মিথ কেন নেতৃত্বের দাবি জানাতে গেলেন, তা নিয়ে জল্পনা চলছে। কোচ জাস্টিন ল্যাঙ্গার আবার দ্রুত স্মিথের ইচ্ছায় জল ঢেলে দিয়ে বলেছেন, অধিনায়কত্বের পদ খালি নেই। এ বার তর্কে যোগ দিলেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক। তিনি প্রস্তাব করলেন কলকাতা নাইট রাইডার্সের পেসার প্যাট কামিন্সের নাম। ক্লার্ক মনে করেন, তিন ধরনের ক্রিকেটেই অস্ট্রেলিয়ার অধিনায়ক হওয়ার যোগ্য কামিন্স। ‘নিঃশব্দ ঘাতক’ হিসেবে তাঁকে সম্বোধন করেছেন ক্লার্ক। অস্ট্রেলিয়ার এক সংবাদপত্রকে তিনি বলেছেন, ‘‘কামিন্স এখনও পর্যন্ত নিজের থেকে বলেনি যে, ও অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে তৈরি। এটা বলেনি বলেই ধরে নেওয়া উচিত নয় যে, ও নেতৃত্ব দিতে পারে না অথবা ওর মধ্যে সেই দক্ষতা নেই।’’


ঘরোয়া ক্রিকেটে নিউ সাউথ ওয়েলসকে নেতৃত্ব দেন কামিন্স। সেই ম্যাচগুলো সম্পর্কে ওয়াকিবহাল ক্লার্ক। তাঁর মতে, ‘‘কামিন্সের নেতৃত্ব দেওয়ার ভঙ্গি দেখে মনে হয়েছে ও একেবারেই শান্ত স্বভাবের। কোনও পরিস্থিতিতে ঘাবড়ে যায় না।’’ যোগ করেন, ‘‘দু’টি ম্যাচে নেতৃত্ব দিয়েছে ও। দু’টিতেই জিতেছে দল। বোলার হিসেবে ও বুঝতে পারে কোন পরিস্থিতিতে কাকে দিয়ে বল করানো যেতে পারে। তাই কামিন্স সম্পর্কে আমার ধারণা পরিষ্কার, অস্ট্রেলিয়াকে তিন বিভাগেই নেতৃত্ব দিতে তৈরি ও।’’ যদিও ক্রিকেটে সাধারণ ধারণা হচ্ছে, বোলাররা ভাল অধিনায়ক হন না।
ঘরোয়া ক্রিকেটে কামিন্সের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা থাকলেও তা বেশি দিনের নয়। ক্লার্ক তাই মনে করেন, কামিন্সকে অধিনায়ক করার পাশাপাশি একজন ভাল সহ-অধিনায়ক বেছে নিতে হবে অস্ট্রেলিয়াকে। তা ছাড়া কামিন্স পাশে পাবেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারের মতো অভিজ্ঞদের। প্রয়োজনে তাঁদের থেকেও সাহায্য নেওয়া যেতে পারে। ক্লার্ক বলেছেন, ‘‘অনভিজ্ঞ হতেই পারে কোনও অধিনায়ক। তখন অভিজ্ঞ ক্রিকেটারদের থেকে সাহায্য নিতে হয়। কামিন্সের কাঁধে দায়িত্ব তুলে দেওয়ার এটাই ঠিক সময়।’’ স্মিথ, ওয়ার্নাররা বল-বিকৃতি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার পরে অস্ট্রেলিয়ার নতুন অধিনায়ক নির্বাচনের সময়েও কামিন্সের নাম কেউ কেউ করেছিলেন। কিন্তু তখন বেছে নেওয়া হয় টিম পেনকে।

Advertisement

আরও পড়ুন

Advertisement