Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
India

অন্য জুতো পরে ব্যাট করো, মত আজহারের

ছবি পিটিআই।

ছবি পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২১ ০৭:৫৬
Share: Save:

সদ্য সমাপ্ত মোতেরা টেস্টে স্পিনের বিরুদ্ধে ধরাশায়ী হয়েছে ভারত ও ইংল্যান্ড দু’দেশের ব্যাটসম্যানেরাই। বিরাট কোহালির দল মাত্র দু’দিনেই ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে দিলেও কোনও দলই দেড়শো রানও করতে পারেনি। স্পিনের বিরুদ্ধে ভারত ও ইংল্যান্ডের ব্যাটসম্যানেদের এই শোচনীয় পারফরম্যান্স দেখে হতাশ প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান মহম্মদ আজহারউদ্দিন। তিনি সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন তুললেন, ব্যাট করার সময়ে ক্রিকেটারেরা স্পাইক লাগানো বুট পরে খেলছেন কেন?

উল্লেখ্য, আমদাবাদ টেস্টে ইংল্যান্ড দুই ইনিংসে করে ১১২ ও ৮১। ভারত প্রথম ইনিংসে করেছিল ১৪৫ রান। দ্বিতীয় ইনিংসে উইকেট না হারিয়ে ৪৯ রান তুলে ম্যাচ জিতে নেয়।

এই অবস্থায় বিশেষজ্ঞেরা পিচের চরিত্র, স্পিনের বিরুদ্ধে ব্যাটসম্যানের টেকনিক নিয়ে নানা সমালোচনা করেছেন। কিন্তু প্রাক্তন ভারতীয় অধিনায়ক আজহার আলোকপাত করেছেন ব্যাটসম্যানের বুটে স্পাইক লাগানো নিয়ে। তিনি টুইটে লিখেছেন, ‍‘‍‘আমদাবাদ টেস্টে ব্যাটসম্যানেদের ব্যর্থতা দেখে হতাশ। এই ধরনের খটখটে পিচে যেখানে বল ঘোরে, সেখানে সাফল্য পাওয়ার রাস্তা হল শট নির্বাচন এবং পায়ের সঞ্চালন। সেখানে ব্যাটসম্যানেরা স্পাইক লাগানো বুট পরে কেন ব্যাট করতে নামছে, তা দেখেই অবাক হয়েছি। রবার সোলের জুতো পরে এ ক্ষেত্রে ব্যাট করলে ক্রিকেটারের সমস্যা হয় না।’’ আর একটি টুইটে আজহার যোগ করেন, ‍‘‍‘কঠিন পিচে রবারের সোলের জুতো পরে অনেক ব্যাটসম্যানকেই আমি দুর্দান্ত সাফল্য পেতে দেখেছি। তর্কের খাতিরে অনেকে বলতেই পারেন, এ ক্ষেত্রে রান নেওয়ার সময় পা পিছলে পড়ে যেতে পারে ব্যাটসম্যানেরা। এর উত্তরে বলতে পারি, উইম্বলডনে সব টেনিস খেলোয়াড় কিন্তু রবারের সোলের জুতো পরেই খেলেন।’’ এখানেই তাঁর প্রতিক্রিয়া শেষ না করে অপর একটি টুইটে ফের আজহার লেখেন, ‍‘‍‘ভারতীয়দের মধ্যে এ ভাবে সাফল্য পাওয়া ব্যাটসম্যানেদের মধ্যে রয়েছেন সুনীল গাওস্কর, মহিন্দর অমরনাথ, দিলীপ বেঙ্গসরকরেরা। সফররত ক্রিকেটারদের মধ্যে অতীতে সফল হতে দেখেছি স্যর ভিভিয়ান রিচার্ডস, মাইক গ্যাটিং, অ্যালান বর্ডার, ক্লাইভ লয়েড ও আরও অনেককেই।’’

আমদাবাদ টেস্টে দুই ইনিংসে ৬৬ ও অপরাজিত ২৫ রান করেছেন ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা। তিনি অবশ্য জানিয়েছেন, মোতেরার পিচে কোনও জুজু ছিল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE