Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

স্টেডিয়াম অর্ধেকের বেশি খালি, তবে ম্যাচ সরোবরেই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জানুয়ারি ২০১৭ ০৩:০৭

পরিবেশ আদালতের কড়া হার্ডল পেরিয়ে রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে ম্যাচ করার অনুমতি পেয়ে গেল মোহনবাগান। শুধু আজ শুক্রবারের ম্যাচই নয়, পুরো আই লিগ এবং এএফসি কাপ— পুরো মরসুম সরোবরেই খেলবেন সনি-কাতসুমিরা। গত তিন দিন নানা ভাবে চেষ্টা করে দেবাশিস দত্ত-সৃঞ্জয় বসুরা কার্যত অসম্ভবকে সম্ভব করলেন বৃহস্পতিবার।

তবে চব্বিশ ঘণ্টা আগে ম্যাচ করার অনুমতি পাওয়ায় আজ শুক্রবারের বাগান বনাম লাজং ম্যাচ সংগঠন করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে বাগান কর্তাদের। এ দিন রাত থেকেই মাঠের বাইরের আলো লাগানো এবং ব্যারিকেড তৈরির কাজ শুরু হয়েছে। আটলেটিকো দে কলকাতার পরিকাঠামো থাকায় সুবিধা রয়েছে ঠিকই, তবে পরিচর্যার অভাবে মাঠের ঘাস খারাপ হয়ে গিয়েছে। বারো হাজারের স্টেডিয়ামে আপাতত সাড়ে চার হাজার দর্শক ঢোকার অনুমতি দিয়েছে পুলিশ। দর্শক-সমর্থকদের জন্য আজ ক্লাব তাঁবু থেকে দু’শো টাকার টিকিট বিক্রি হবে। অর্থসচিব দেবাশিস দত্ত বললেন, ‘‘সদস্যদের সুবিধার জন্যই আমরা আদালতের দ্বারস্থ হয়েছিলাম। সময় কম বলে কিছু অসুবিধা হবে শুক্রবার। তবে পরের ম্যাচ থেকে গ্যালারির সব টিকিট বিক্রির ব্যবস্থা করা হবে।’’

আইএসএলের পর আর কোনও ম্যাচ রাতে সরোবরে হবে না বলে পরিবেশ আদালতের সুস্পষ্ট নির্দেশ ছিল। এ জন্য আই লিগের প্রথম ম্যাচেরও অনুমতি দেওয়া হয়নি বাগানকে। তা বদলে গেল এ দিন। তবে ম্যাচ করার জন্য আইএসএলের সময় যে শর্ত মানতে হত তার সবই মানতে হবে বাগানকেও। এ দিন আদালত প্রথমে পরিবেশবিদদের বক্তব্য শুনে খেলা না করার কথা বলেছিলেন। কেন দুপুরে ম্যাচ করা যাবে না, তা নিয়েও প্রশ্ন তুলেছিলেন বিচারক। কিন্তু পরে বাগানের আইনজীবী পাল্টা নানা যুক্তি দেন। এবং তার পরই সিদ্ধান্তের বদল হয়।

Advertisement

শেষ ১০ ডিসেম্বর আইএসএলের সেমিফাইনালের হোম ম্যাচ সরোবরে খেলেছিল জোসে মলিনার টিম। তার পর থেকে আর কোনও পরিচর্যা হয়নি স্টেডিয়াম এবং মাঠের। তার উপর গত তিন দিন ধরে সরোবরে স্পোর্টস চলছে। স্বভাবতই স্টেডিয়ামের দশা আরও খারাপ হয়েছে। দেবাশিসবাবু বলছিলেন, ‘‘মাঠের অবস্থা খারাপ। তবে জল দেওয়া শুরু হয়েছে।’’ স্টেডিয়ামের ফ্লাড লাইট জ্বালানোর লোক এই মুহূর্তে গোয়াতে রয়েছেন। তাঁকে আজ, শুক্রবার সকালের মধ্যে উড়িয়ে আনা হচ্ছে কলকাতায়।

সরোবরে ম্যাচ হওয়ায় স্বস্তিতে বাগান কোচ সঞ্জয় সেন। কারণ কৃত্রিম ঘাসে আর খেলতে হবে না বাগানকে। বলছিলেন, ‘‘টিম তৈরির মতোই কর্তারা খেলার ভাল মাঠেরও ব্যবস্থা করেছেন। তা ছাড়া একই মাঠে আমরা আই লিগ এবং এএফসি-র সব ম্যাচ খেলতে পারব। এটা বড় সুবিধা।’’

শুক্রবারে আই লিগ

মোহনবাগান: লাজং (রবীন্দ্র সরোবর, ৭টা। টিভিতে টেন ২-তে সরাসরি)

আইজল এফসি: মিনার্ভা পঞ্জাব (১-৩০)

আরও পড়ুন

Advertisement