×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জানুয়ারি ২০২১ ই-পেপার

রাহানেদের চাপে ফেলতে পারবেন, আশাবাদী লায়ন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা১৪ জানুয়ারি ২০২১ ০৬:১৩
নজরে: নিজেদের প্রস্তুতি নিয়েই এখন ভাবছেন লায়ন। ফাইল চিত্র

নজরে: নিজেদের প্রস্তুতি নিয়েই এখন ভাবছেন লায়ন। ফাইল চিত্র

ব্রিসবেন টেস্টে অনভিজ্ঞ পেস বিভাগ নিয়ে নামতে চলেছে ভারত। রাহানে বাহিনীর পেস-অস্ত্র যশপ্রীত বুমরা চোটে কাবু। ছিটকে গিয়েছেন চতুর্থ টেস্ট থেকে। নেই অলরাউন্ডার রবীন্দ্র জাডেজাও। তবুও অস্ট্রেলীয় তারকা অফস্পিনার নেথান লায়ন মানতে চান না, তাঁর দল সুবিধেজনক জায়গায় রয়েছে। 

গ্যাবা সব চেয়ে পয়া মাঠ অস্ট্রেলিয়ার। এখনও পর্যন্ত ৫৫টি টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া। জিতেছে ৩৩ বার। ১৩টি ম্যাচ ড্র ও আটটি হার। সেই মাঠে চোটগ্রস্ত ভারতীয় দলের বিরুদ্ধেও যে নিশ্চিত জয় পাওয়া যাবে তা জোর দিয়ে বলতে পারছেন না লায়ন। বুধবার সাংবাদিকদের তিনি বলেছেন, “একেবারেই বলা যায় না যে, আমরা সুবিধেজনক জায়গায় রয়েছি। প্রথম দলের দুই ক্রিকেটারকে ওরা না পেলেও ভারতীয় দলের গভীরতা সম্পর্কে প্রত্যেকে ওয়াকিবহাল। প্রতিভার কোনও অভাব নেই। দু›জনের পরিবর্তে যোগ্য দুই ক্রিকেটারকেই নেওয়া হবে।” যোগ করেন, ‘‘নিজেদের প্রস্তুতি নিয়ে ভাবা উচিত আমাদের। অন্যেরা কী করবে তা নিয়ে আমাদের চিন্তা করা উচিত না। গ্যাবার পিচের জন্য আমাদের বোলিং আক্রমণ আদর্শ। আশা করি, ওদের যথেষ্ট চাপে ফেলতে পারব।”

অস্ট্রেলিয়াও সিরিজ জেতার জন্য যতটা মরিয়া, ভারতও ততটাই আপ্রাণ চেষ্টা করবে বলেই ধারণা লায়নের। তাঁর কথায়, “গ্যাবায় আমাদের রেকর্ড অসাধারণ। কী করে এ ধরনের বাউন্সে ভরা পিচে ইতিবাচক ক্রিকেট খেলা উচিত, আমরা জানি। তবে আমাদের মতোই সিরিজ জেতার জন্য মরিয়া ভারত। গত ম্যাচে ওদের লড়াই দেখে বলে দেওয়াই যায়, শেষ পর্যন্ত লড়াই করবে ভারত।”

Advertisement

লায়নের প্রতিদ্বন্দ্বী অফস্পিনার আর অশ্বিনের প্রশংসাও শোনা গেল তাঁর মুখে। এমনকি ঋষভ পন্থের গার্ড মার্ক যে ইচ্ছাকৃত ভাবে স্মিথ মুছে দেননি, তা জোর দিয়েই বললেন লায়ন। অভিজ্ঞ অফস্পিনারের প্রতিক্রিয়া, “স্মিথের বিরুদ্ধে এ ধরনের মন্তব্য শুনে সত্যি আমি ক্ষুব্ধ। আমাকে সাহায্য করার জন্য বেশির ভাগ ম্যাচেই এ ভাবে শ্যাডো করে। বোঝানোর চেষ্টা করে কোথায় আমার বল করা উচিত। পন্থের গার্ড মার্ক কেন মুছতে যাবে ও!”

সিডনির সমর্থকেরা যে ভাবে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছেন মহম্মদ সিরাজ ও যশপ্রীত বুমরার উদ্দেশে, তা মেনে নিতে পারেননি লায়ন। সিরাজ এ বিষয়টি তুলে ধরে একেবারেই যে ঠিক কাজ করেছেন, তা বলতে দ্বিধা নেই লায়নের। তাঁর স্পষ্ট বার্তা, “বর্ণবিদ্বেষ অথবা কোনও ধরনের বিদ্বেষমূলক মন্তব্য একেবারেই কাম্য নয়। অনেকেই হয়তো সাময়িক মজার জন্য এ ধরনের মন্তব্য করে থাকেন। কিন্তু যার উদ্দেশ্যে করা হচ্ছে, তার উপরে অনেক ধরনের প্রভাব পড়তে পারে।’’

Advertisement