Advertisement
২০ এপ্রিল ২০২৪
ICC

এলবিডব্লিউ রিভিউ নিয়মে নতুন মোড়

আইসিসি-র এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ক্রিকেটে ভুল সিদ্ধান্ত না হওয়ার জন্যই ডিআরএস প্রক্রিয়া আনা হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ০৭:২৩
Share: Save:

ভারত অধিনায়ক বিরাট কোহালির আপত্তি সত্ত্বেও বিতর্কিত ‘আম্পায়ার্স কল’ রেখে দিল আইসিসি। তবে উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়েছে, যার ফলে বিতর্কের ঝড় শান্ত হলেও হতে পারে। ডিআরএস অর্থাৎ ‘ডিসিশন রিভিউ সিস্টেম’-এর অঙ্গ হিসেবে থাকছে এই নিয়ম। কয়েক দিন আগে যাকে বিভ্রান্তিমূলক আখ্যা দিয়েছিলেন কোহালি। ঘটনা হচ্ছে, আইসিসি-র যে ক্রিকেট কমিটি জানিয়ে দিল এই প্রথা তোলা হবে না, তার নেতৃত্বেও রয়েছেন এক ভারতীয়— অনিল কুম্বলে।
আইসিসি-র এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ক্রিকেটে ভুল সিদ্ধান্ত না হওয়ার জন্যই ডিআরএস প্রক্রিয়া আনা হয়েছে। একই সঙ্গে মাঠের আম্পায়ারের ক্ষমতা যাতে খর্ব না হয়, সেই ব্যাপারটাও আমরা মাথায় রেখেছি। সেই কারণেই আম্পায়ার্স কল রেখে দেওয়া হল।’’
কী এই ‘আম্পায়ার্স কল’? এই নিয়ম প্রয়োগ করা হয় এলবিডব্লিউ আবেদনের ক্ষেত্রে। ধরা যাক কোনও ব্যাটসম্যানের বিরুদ্ধে এলবিডব্লিউ আবেদনে মাঠের আম্পায়ার ‘নট আউট’ রায় দিলেন। ফিল্ডিং দল ডিআরএস নিল। এ বার বলের গতিপথ বিচার করার প্রক্রিয়ায় (বল ট্র্যাকিং) যদি দেখা যায়, বলের অর্ধেকটা অফস্টাম্প বা লেগস্টাম্পের বাইরে পড়ছে, তা হলে টিভি আম্পায়ারকে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তকেই বহাল রাখতে হবে। অন্য ভাবে বললে, বলের অন্তত পঞ্চাশ শতাংশ স্টাম্পে আঘাত করতে হবে। তবেই টিভি আম্পায়ার মাঠের আম্পায়ারের সিদ্ধান্তকে পাল্টাতে পারবেন। অনেক ক্ষেত্রে দেখা যায়, বল হয়তো শুধু বেল ছুঁয়ে গেল। এ সব ক্ষেত্রে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত ‘নট আউট’ হলে ডিআরএস নিয়েও লাভ হবে না। যে নিয়মের সমালোচনায় মুখর অনেকেই। শেন ওয়ার্ন বলেছেন, ‘‘আমি বুঝি না কেন এই নিয়ম। বল উইকেটে যতটুকুই আঘাত করুক না কেন, সেটা আউট হওয়া উচিত।’’ কোহালিও একই দাবি জানিয়েছিলেন। সচিন তেন্ডুলকরও এই নিয়ম তুলে দেওয়ার পক্ষে।


তবে আইসিসি জানিয়েছে, কিছু রদবদল করা হচ্ছে নিয়মে। এ বার থেকে এলবিডব্লিউ রিভিউয়ের ক্ষেত্রে বেলের উপরিভাগ পর্যন্ত উইকেটের উচ্চতাকে ধরা হবে। যাকে বলা হয় ‘উইকেট জ়োন’। আগে ‘উইকেট জ়োন’ ছিল বেলের নিম্নভাগ পর্যন্ত। এর ফলে বেল ছুঁয়ে গেলে মাঠের আম্পায়ারের ‘নট আউট’ সিদ্ধান্ত বহাল থাকত। এই পরিবর্তনের ফলে একটা সম্ভাবনা থাকছে যে, বেল স্পর্শ করে যাওয়া বলের ক্ষেত্রেও এলবিডব্লিউ আউট হতে পারে। আইসিসি আরও জানিয়েছে, বলে থুতু বা লালা লাগানোর উপর নিষেধাজ্ঞা চলবে। নিরপেক্ষ আম্পায়ারের প্রথাও এখনই ফেরানো যাবে না। যে দেশে খেলা হবে, সে দেশের আম্পায়ারেরাই আপাতত দায়িত্ব সামলাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE