×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

পাওয়ার সার্জ, এক্স ফ্যাক্টর, ব্যাশ বুস্ট! বিগ ব্যাশ মাতাতে আসছে নতুন ৩ নিয়ম

সংবাদ সংস্থা
মেলবোর্ন ১৬ নভেম্বর ২০২০ ১৫:৪৯


আগের থেকেও আকর্ষণীয় হবে বিগ ব্যাশ। -ফাইল চিত্র।

আগের থেকেও আকর্ষণীয় হবে বিগ ব্যাশ। -ফাইল চিত্র।

অভিনব তিনটি নিয়ম। যা নাকি বেশ খানিকটা বদলে দিতে পারে বিগ ব্যাশকে। আর এই নিয়ম সফল হলে টি টোয়েন্টি ক্রিকেটই বদলে যাবে বলে মনে করা হচ্ছে।

১০ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে এ বারের বিগ ব্যাশ। এ বারের টুর্নামেন্ট থেকেই কার্যকর হবে পাওয়ার সার্জ, এক্স ফ্যাক্টর এবং ব্যাশ বুস্ট— এই ৩ নতুন নিয়ম। নতুন এই তিন নিয়মের ফলে বিগ ব্যাশ আরও আকর্ষণীয় হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে।

পাওয়ার সার্জ নিয়ম অনুযায়ী, যে দল ব্যাট করবে, সেই দল নিজেদের ইনিংসকে আরও বেশি করে নিয়ন্ত্রণ করতে পারবে। এই নতুন নিয়মে ৬ ওভারের পাওয়ারপ্লেকে দুই ভাগে ভাগ করে নিতে পারে ব্যাটিং দল। আগের নিয়মে প্রথম ৬ ওভার ছিল পাওয়ারপ্লে। পরিবর্তিত নিয়মে তা হবে ৪ ওভারের। পাওয়ারপ্লের বাকি ২ ওভার ১১ ওভারের পরে যে কোনও সময়ে নেওয়া যাবে।

Advertisement

আরও পড়ুন: অ্যাডিলেডে ফের করোনা সংক্রমণ, সেলফ আইসোলেশনে পেন-সহ একাধিক অজি ক্রিকেটার

ওয়ানডে ক্রিকেটে সুপার সাব নেওয়ার একটা নিয়ম ছিল। সেই নিয়মটিই এ বার অন্য ভাবে আনা হচ্ছে বিগ ব্যাশে। নাম দেওয়া হয়েছে এক্স ফ্যাক্টর। এই নিয়মে প্রথম ইনিংসের ১০ ওভারের পরে দুই দলই ১২ বা ১৩ নম্বর ক্রিকেটারকে নামাতে পারবে। তবে শর্ত হল এমন এক জনকে তুলে নিতে হবে যে তখনও ব্যাট করেনি বা এক ওভারের বেশি বলও করেনি।

বিগ ব্যাশে যে দল জেতে, সেই দল পায় ৩ পয়েন্ট। নতুন নিয়মে ৪ পয়েন্ট পাওয়া সম্ভব। জয়ী দল পাবে ৩ পয়েন্ট। ব্যাশ বুস্টের জন্য দেওয়া হবে ১ পয়েন্ট। কী ভাবে দেওয়া হবে ব্যাশ বুস্ট পয়েন্ট? ম্যাচের দ্বিতীয় ইনিংসের ১০ ওভারের শেষে দু’টি দলের রান তুলনা করে দেখা হবে। যে দল এগিয়ে থাকবে, সেই দলকেই দেওয়া হবে ব্যাশ বুস্ট পয়েন্ট। নতুন এই তিন নিয়ম চালু করার ফলে বিগ ব্যাশ আরও জনপ্রিয় হবে বলেই মনে করা হচ্ছে। বিগ ব্যাশ লিগের প্রধান অ্যালিস্টেয়ার ডবসন বলেন, এই ধরনের নিয়মের ফলে খেলাটাকে আরও বেশি পছন্দ করবেন ভক্তরা। এ ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।

ক্রিকেট মহলের একাংশের ধারণা, বিগ ব্যাশে সফল হলে জনপ্রিয় অজি লিগের দেখানো পথে আগামী দিনে এই ধরনের অভিনব নিয়ম আইপিএলেও প্রয়োগ করা হতে পারে।

Advertisement