Advertisement
১৯ জুলাই ২০২৪
Wimbledon 2023

প্রতিপক্ষ এবং রাত কার্ফুকে হারিয়ে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে জোকোভিচ

উইম্বলডনে রাত ১১টার পর খেলা হয় না। কার্ফু জারি হয়। কিন্তু জোকোভিচ ৬-৩, ৬-১, ৭-৬ সেটে স্টান ওয়ারিঙ্কাকে হারানোর পাশাপাশি রাত কার্ফুকেও হারিয়ে দিলেন।

Novak Djokovic

নোভাক জোকোভিচ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ০৯:২৪
Share: Save:

উইম্বলডনের সেন্টার কোর্টে শুক্রবার নোভাক জোকোভিচের ম্যাচ ছিল চার নম্বর। সেই ম্যাচ শেষ না হওয়ার সম্ভাবনা ছিল। কারণ উইম্বলডনে রাত ১১টার পর খেলা হয় না। কার্ফু জারি হয়। কিন্তু জোকোভিচ ৬-৩, ৬-১, ৭-৬ সেটে স্টান ওয়ারিঙ্কাকে হারানোর পাশাপাশি রাত কার্ফুকেও হারিয়ে দিলেন। স্থানীয় সময় কার্ফু শুরু হওয়ার ১৫ মিনিট আগেই ম্যাচ শেষ করে দেন জোকোভিচ।

বৃহস্পতিবার স্টেফানোস চিচিপাস এবং অ্যান্ডি মারের ম্যাচ কার্ফুর কারণে শেষ করা সম্ভব হয়নি। শুক্রবার জোকোভিচ যদিও সেই সময়টাই নিলেন না। দু’ঘণ্টার একটু বেশি সময় নিয়ে ওয়ারিঙ্কাকে হারিয়ে দিলেন সাত বারের উইম্বলডনজয়ী। জোকোভিচ বলেন, “স্টান যে ভাবে খেলছে, তা অসাধারণ। ৩৮ বছর বয়সে এতগুলো অস্ত্রোপচারের পরেও খেলছে। আমরা দুই বুড়ো লড়ছি তরুণদের বিরুদ্ধে। এটার প্রশংসা করা উচিত বলে আমার মনে হয়। এটা অনুপ্রেরণা দেওয়ার মতো। আমরা একে অপরের বিরুদ্ধে অনেক বড় প্রতিযোগিতায় খেলেছি। ওয়ারিঙ্কাকে আমি সম্মান করি। মানুষ হিসাবেও আমার খুব পছন্দের ও। খুব ভাল মানুষ ওয়ারিঙ্কা। আগামী মরসুমের জন্য আমার শুভেচ্ছা রইল।”

তিনটি গ্র্যান্ড স্ল্যামের মালিক ওয়ারিঙ্কা। এর মধ্যে দু’বার জোকোভিচকে হারিয়ে জিতেছেন এবং এক বার রাফায়েল নাদালকে। উইম্বলডন জিততে না পারলেও অস্ট্রেলিয়ান ওপেন (২০১৪), ফরাসি ওপেন (২০১৫) এবং ইউএস ওপেন (২০১৬) এক বার করে জিতেছেন ওয়ারিঙ্কা। কিন্তু এখন তিনি সেই ফর্মের ধারেকাছেও নেই। নিজেও সেটা জানেন ওয়ারিঙ্কা। তাই ম্যাচের আগের দিন তিনি বলেছিলেন, “আশা করছি ভাল লড়াই হবে। তবে এখনকার ফর্ম যদি দেখা হয়, তাহলে জোকোভিচের থেকে আমি অনেকটাই পিছিয়ে।”

লড়াই করেছেন ওয়ারিঙ্কা, কিন্তু জোকোভিচ নিজের লক্ষ্যে স্থির ছিলেন। কার্ফুর আগে ম্যাচ শেষ করার লক্ষ্য নিয়েই যেন কোর্টে নেমেছিলেন জোকোভিচ। তাই ঘাসের কোর্ট বাদ দিয়ে বাকি তিনটি গ্র্যান্ড স্ল্যামে জোকোভিচকে হারানো ওয়ারিঙ্কাকে শুক্রবার দাঁড়াতেই দিলেন না সার্বিয়ার টেনিস তারকা। দু’ঘণ্টা ছ’মিনিটে ম্যাচ জিতে জোকোভিচ বলেন, “আমাদের মধ্যে এক জন কাউকে স্ট্রেট সেটে জিততে হত। প্রথম দুটো সেট আমার জন্য খুব ভাল ছিল। এর পর ওয়ারিঙ্কা ম্যাচে ফেরে। আমি কিছুটা পিছিয়ে যাই। দর্শকও খেলার সঙ্গে জড়িয়ে গিয়েছিলেন। দারুণ একটা আবহাওয়া তৈরি হয়েছিল। আশা করি দর্শক এই ম্যাচ উপভোগ করেছে।”

জোকোভিচের পরবর্তী ম্যাচ হুবার্ট হারকাজ়ের বিরুদ্ধে। রবিবার সেই ম্যাচ কখন হবে তা এখনও জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wimbledon 2023 Novak Djokovic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE