×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

নবম অস্ট্রেলীয় ওপেন ট্রফি জ়োকোভিচের, যোগ্য জবাব দিলাম এই জয়ে, দাবি নোভাকের

কলকাতা ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৩৯
চ্যাম্পিয়ন: দাপটে জিতে ট্রফি নিয়ে জ়োকোভিচ। রবিবার। গেটি ইমেজেস

চ্যাম্পিয়ন: দাপটে জিতে ট্রফি নিয়ে জ়োকোভিচ। রবিবার। গেটি ইমেজেস

একই গ্র্যান্ড স্ল্যাম সর্বাধিক জয়ের দিক থেকে রাফায়েল নাদালের (১৩) পরে দু’নম্বরে উঠে এলেন নোভাক জ়োকোভিচ (৯)। রবিবার অস্ট্রেলীয় ওপেনের ফাইনালে রেকর্ড গড়ে রড লেভার এরিনার নীল কোর্টকে ধন্যবাদ দিলেন সার্বিয়ার মহাতারকা। ১৮ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ট্রফি হাতে নিয়ে বিশ্বের এক নম্বর বলেন, ‘‘রড লেভার এরিনাকে ধন্যবাদ দিতে চাই। প্রত্যেক বছরে এই কোর্টের সঙ্গে সম্পর্কের গভীরতা বেড়ে চলেছে। এই প্রেমটা চলতেই থাকবে।’’ একই সঙ্গে এই ট্রফি সমালোচকদের পাল্টা জবাবও, বলে মন্তব্য করেন তিনি।


অস্ট্রেলিয়ায় এ বার পা দেওয়ার পরে বিতর্কে জড়িয়েছিলেন জ়োকোভিচ। খেলোয়াড়দের নিভৃতবাস পর্ব শিথিল করার পরামর্শ দিয়ে। এর পরে তৃতীয় রাউন্ডে চোট পাওয়ার পরে কেউ কেউ বলতে থাকেন, চোটটা আসলে হয়নি। না হলে এত দ্রুত কেউ সেরে উঠতে পারে না। ‌জ়োকোভিচ ম্যাচের পরে চোট নিয়ে বিশদে জানিয়ে সাংবাদিকদের বলেছেন, ‘‘সমালোচনায় আঘাত পেয়েছি। প্রশ্ন উঠেছে চোটটা নিয়ে। সবাই নিজের মতামত দিতেই পারেন। আমার মনে হয়, এই ট্রফি জয়টা এক দিক থেকে আমার যোগ্য জবাবও।’’


তার আগে ফাইনালের প্রতিপক্ষ দানিল মেদভেদেভের প্রশংসা করেন জ়োকোভিচ। বলেছেন, ‘‘কোর্টে দানিল নিশ্চিত ভাবেই আমার জীবনে মুখোমুখি হওয়া কঠিন প্রতিপক্ষদের মধ্যে অন্যতম। তুমিও এক দিন গ্র্যান্ড স্ল্যাম হাতে তুলবে। যদি কিছু মনে না করে আরও কয়েক বছর অপেক্ষা করতে পার।’’ ৩০ বছর বয়স হওয়ার পরে এই নিয়ে ছ’টি গ্র্যান্ড স্ল্যাম জিতেও জ়োকোভিচ স্পর্শ করলেন নাদালকে।

Advertisement


এ দিন রড লেভার এরিনায় দু’জনকে দর্শকাসন থেকে বার করে দেওয়া হয়। তাঁরা ‘শরণার্থীদের মুক্তি দেওয়া হোক’ বলে চিৎকার করছিলেন। তাঁদের মধ্যে এক জনের পোশাকে বর্ণবিদ্বেষ বন্ধ করার কথাও লেখা ছিল। দ্বিতীয় সেট চলার সময় হঠাৎ দু’জন চিৎকার করতে শুরু করেন। বাধ্য হয়ে চেয়ার আম্পায়ারকে খেলা বন্ধ করতে হয়। এর পরে নিরাপত্তারক্ষীরা এসে দু’জনকে বার করে দেন। এর পরে চেয়ার আম্পায়ার সেই পয়েন্টের খেলা আবার শুরু করার নির্দেশ দেন।

Advertisement