×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

রজারের শীর্ষে থাকার রেকর্ড ছুঁলেন নোভাক

নিজস্ব প্রতিবেদন
০২ মার্চ ২০২১ ০৮:০৯
শীর্ষে: আগামী সপ্তাহেই রজারের রেকর্ড ভাঙবেন নোভাক।

শীর্ষে: আগামী সপ্তাহেই রজারের রেকর্ড ভাঙবেন নোভাক।
ফাইল চিত্র।

অস্ট্রেলীয় ওপেনে গত মাসে চ্যাম্পিয়ন হওয়ার পরে সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জয়ের দিক থেকে রজার ফেডেরার (২০) ও রাফায়েল নাদালের (২০) থেকে দু’ধাপ দূরে রয়েছেন নোভাক জোকোভিচ (১৮)। এ বার এটিপি র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখলের দিক থেকে তিনি স্পর্শ করে ফেললেন সুইস মহাতারকাকে। ফেডেরারের ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর স্থানে থাকার রেকর্ড সোমবারই ছুঁলেন সার্বিয়ান তারকা।

২০২০ সালের ফেব্রুয়ারিতে রাফায়েল নাদালকে সরিয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ফের এক নম্বরে উঠে আসেন জোকোভিচ। এর পরে মরসুম শেষ করেন এক নম্বর স্থানে থেকেই। ষষ্ঠ বার এই কৃতিত্ব দেখিয়ে তিনি স্পর্শ করেন পিট সাম্প্রাসের নজির।

সব মিলিয়ে জোকোভিচ বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে মোট পাঁচ বার উঠেছেন। ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত তিনি ১২২ সপ্তাহ টানা শীর্ষে ছিলেন। তবে টানা এক নম্বরে থাকার দিক থেকে রেকর্ড রয়েছে ফেডেরারের। ২৩৭ সপ্তাহ।

Advertisement

সোমবার প্রকাশিত এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের প্রথম কুড়ি জনের তালিকায় এক মাত্র পরিবর্তন হয়েছে দাভিদ গঁফার। তিন বছর পরে তিনি প্রথম খেতাব জেতেন মঁপেলিয়েতে রবিবার। ফলে তিনি উঠে এসেছেন ১৪ নম্বরে। কানাডার মিয়োস রাওনিচ নেমে গিয়েছেন ১৫ নম্বরে। নাদাল রয়েছেন দু’নম্বরেই। ফেডেরারও পাঁচ নম্বর স্থান ধরে রেখেছেন।

নবম অস্ট্রেলীয় ওপেন জয়ের পরে ফেডেরারের সর্বাধিক সময়ে বিশ্বের এক নম্বরে থাকার রেকর্ড ভাঙাও নিশ্চিত করে ফেলেছিলেন ‌জোকোভিচ। যা তিনি অর্জন করবেন ৮ মার্চ। বিশ্বের এক নম্বর হিসেবে জোকোভিচের জয়-হারের পরিসংখ্যান ৩৮৭-৫৩। যার মধ্যে বিশ্বের প্রথম দশে থাকা খেলোয়াড়দের বিরুদ্ধে সংখ্যাটা ১১৭-৩০। পাশাপাশি টুর পর্যায়ের ফাইনালে তাঁর জয়-হার ৩৯-১৩। দু’দিন আগেই আবার ফেডেরার কোর্টে ফেরার ইঙ্গিত দিয়েছেন ভক্তদের। সোশ্যাল মিডিয়ায় নিজের অনুশীলনের একটি ছবি পোস্ট করে সুইস মহাতারকা লিখেছেন, ‘‘দোহায় নামার দিন গোনা শুরু’’।

Advertisement