Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Novak Djokovic

তৃতীয় রাউন্ডে জোকোভিচ, শিয়নটেক, ইউএস ওপেন থেকে বিদায় চার বাছাই খেলোয়াড়ের

নোভাক জোকোভিচ এবং ইগা শিয়নটেককে তৃতীয় রাউন্ডে উঠতে কষ্ট করতে হল না। কিন্তু ইউএস ওপেনে অঘটনের দিনে ছিটকে গেলেন স্টেফানোস চিচিপাস, ক্যাসপার রুড এবং ভিক্টোরিয়া অ্যাজারেঙ্কা।

tennis

জয়ের পর জোকোভিচ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১০:২৬
Share: Save:

ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ডেও একই রকম দাপট নোভাক জোকোভিচের। তৃতীয় রাউন্ডে উঠে গেলেন তিনি। মেয়েদের শীর্ষ বাছাই ইগা শিয়নটেককেও তৃতীয় রাউন্ডে উঠতে সমস্যার মধ্যে পড়তে হয়নি। কিন্তু বুধবার রাতের ইউএস ওপেন সাক্ষী থাকল একাধিক অঘটনের। ছিটকে গেলেন গত বারের রানার-আপ ক্যাসপার রুড। সপ্তম বাছাই স্টেফানোস চিচিপাসও বিদায় নিয়েছেন। ফলে জোকোভিচ এবং কার্লোস আলকারাজ়ের কাছে লড়াই আরও সহজ হয়ে গেল।

অবাছাই বার্নাবে জাপাতা মিরায়েসকে ৬-৪, ৬-১, ৬-১ গেমে হারিয়েছেন জোকোভিচ। শুরুতে তাঁর বেশ সমস্যা হচ্ছিল প্রথম সার্ভ নিয়ে। বেশ কিছু আনফোর্সড এরর করে বসেন তিনি। কিন্তু প্রথম সেট পকেটে পোরার পর ধীরে ধীরে ফর্ম ফিরে পেতে শুরু করেন। দ্বিতীয় এবং তৃতীয় সেটে বিপক্ষকে দাঁড়াতেই দেননি। গরমের মধ্যেও তাঁর র‌্যাকেট থেকে সেরা টেনিস বেরিয়ে আসে। ম্যাচে মোট ৩৫টি উইনার মেরেছেন তিনি। তৃতীয় রাউন্ডে স্বদেশি লাসলো জেরের মুখোমুখি জোকোভিচ।

ম্যাচের পর জোকোভিচকে মজা করতে দেখা গিয়েছে। কোর্টে তাঁর শাসন দেখে সঞ্চালক প্রশ্ন করেন, এই জোকোভিচ কি ১০ বছর আগের জোকোভিচকে হারাতে পারবেন? সার্বিয়ান তারকা হাসতে হাসতে উত্তর দেন, “হ্যাঁ, হ্যাঁ, খুবই সহজ। মনে হয় স্ট্রেট সেটে জিতে যাব। প্রত্যেক ম্যাচেই মনে মনে আমি নিজের সঙ্গেই ম্যাচ খেলি। মানসিক লড়াইয়ে জিততে পারলে কোর্টের লড়াইয়ে জিততে পারব না কেন? যা বয়স হয়েছে তাতে বেশ ভালই এগোচ্ছি বলে মনে হয়।”

ফ্লাশিং মিডোজ়ে ইতিহাস গড়েছেন চিনের ঝ্যাং ঝিঝেন। তিনি বিশ্বের পাঁচ নম্বর খেলোয়াড় রুডকে হারিয়ে দিয়েছেন। ২৬ বছরের খেলোয়াড় জিতেছেন ৬-৪, ৫-৭, ৬-২, ০-৬, ৬-২ গেমে। তিন ঘণ্টার উপরে ম্যাচ চলেছে। মোট ৫৯টি উইনার মেরেছেন ঝ্যাং। ১৯৭৩ সালে এটিপি র‌্যাঙ্কিং শুরু হওয়ার পর এই প্রথম চিনের কোনও খেলোয়াড় বিশ্বের প্রথম পাঁচে থাকা কোনও খেলোয়াড়কে হারালেন। তৃতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার রিঙ্কি হিজিকাতার বিরুদ্ধে খেলবেন তিনি।

প্রথম রাউন্ডে অস্ট্রেলিয়ার জেজে উলফের বিরুদ্ধে পাঁচ সেটের ম্যাচ খেলেছিলেন ঝ্যাং। দ্বিতীয় ম্যাচেও একই রকম লড়াকু মনোভাব দেখা গেল। নিজের টেনিসকে অন্য পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। উল্টো দিকে, রুডের মধ্যে সেই ক্ষিপ্রতা লক্ষ করা যায়নি। চতুর্থ সেট ৬-০ জিতেও পঞ্চম সেটে কার্যত আত্মসমর্পণ করেন।

একই জিনিস দেখা গেল চিচিপাসের খেলায়। সপ্তম বাছাই গ্রিসের খেলোয়াড় ৫-৭, ৭-৬, ৭-৬, ৬-৭, ৩-৬ গেমে হারলেন সুইৎজারল্যান্ডের ডোমিনিক স্ট্রিকারের কাছে। প্রথম বার ইউএস ওপেন খেলতে নেমেছেন বিশ্বের ১২৮ নম্বর স্ট্রিকার। তাঁর শক্তিশালী সার্ভিস, ফোরহ্যান্ড এবং নেট প্লে লড়াইয়ে অনেকটাই পিছিয়ে দেয় চিচিপাসকে। এখনও পর্যন্ত ইউএস ওপেনে কোনও দিন তৃতীয় রাউন্ডে পেরোতে পারেননি চিচিপাস। এ বার লড়াই থেমে গেল দ্বিতীয় রাউন্ডেই।

ম্যাচের পর স্ট্রিকার বলেছেন, “প্রথম সেট থেকেই নিজের খেলা ভাল লেগেছিল। কঠিন লড়াই হয়েছে। কিন্তু জিততে পেরে আমি প্রচণ্ড খুশি। আপাতত বিশ্রাম নিয়ে পরের ম্যাচের অপেক্ষা করব।”

ঝ্যাংয়ের মতোই মেয়েদের বিভাগেও শিরোনামে চিনের এক খেলোয়াড়। তিনি ঝু লিন। দ্বিতীয় রাউন্ডে হারিয়েছেন ভিক্টোরিয়া অ্যাজারেঙ্কাকে। লিনের পক্ষে ফল ৬-৩, ৬-৩। এর আগে অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে তিন ঘণ্টার লড়াইয়ে অ্যাজারেঙ্কার কাছে হেরেছিলেন লিন। তার প্রতিশোধ নিলেন ইউএস ওপেনে। ম্যাচের পর তিনি বলেছেন, “যা হয়েছে এখনও বিশ্বাস হচ্ছে না। কিন্তু প্রতিশোধ নিতে পেরে ভাল লাগছে। অসাধারণ অনুভূতি।” একাদশ বাছাই পেত্রা কিতোভা ৫-৭, ৬-৭ হেরেছেন ক্যারোলিন উজনিয়াকির কাছে।

শিয়নটেক ৬-৩, ৬-৪ হারিয়েছেন অস্ট্রেলিয়ার ডারিয়া সাভিলেকে। স্ট্রেট সেটে জিতলেও কোর্টে বেশ ঘাম ঝরাতে হয়েছে মেয়েদের শীর্ষ বাছাইকে। ম্যাচে বেশ কয়েক বার জোর লড়াই দিয়েছেন সাভিলে। তা মেনে নিয়ে শিয়নটেক নিজেও বলেছেন, “বেশ কঠিন লড়াই হয়েছে। নিজের স্বাভাবিক খেলা খেলেই জিততে পেরেছি।”

পুরুষ ডাবলসের দ্বিতীয় রাউন্ডে উঠেছেন ভারতের রোহন বোপান্না। সতীর্থ ম্যাথু এবডেনকে নিয়ে ৬-৪, ৬-২ হারিয়েছেন অস্ট্রেলিয়ার জুটি ক্রিস্টোফার ও’কোনেল এবং আলেকজান্ডার ভুকিচকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE