Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Asia Cup 2023

শনিবার ভারত-পাকিস্তান, এশিয়া কাপে রোহিতদের শক্তি কোথায়? দুর্বলতাই বা কী?

শনিবার এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে নামবে ভারত। রোহিত শর্মাদের দলের শক্তি কোথায়? কোন কোন জায়গায় সমস্যায় পড়তে পারেন তাঁরা?

Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: আইসিসি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ০৯:১৭
Share: Save:

এশিয়া কাপে প্রথম ম্যাচেই সামনে পাকিস্তান। আগামী শনিবার শ্রীলঙ্কার কলম্বোতে বাবর আজ়মদের বিরুদ্ধে ম্যাচ দিয়েই এশিয়া কাপ অভিযান শুরু করবেন রোহিত শর্মারা। দেশের মাঠে এক দিনের বিশ্বকাপের আগে এশিয়া কাপে ভাল ফল করতে চান রোহিতেরা। এশিয়া কাপে ভারতীয় দলের শক্তি কোথায়? কোন জায়গায় সমস্যায় পড়তে পারে ভারত?

শক্তি

১) অধিনায়ক রোহিতের অভিজ্ঞতা—

দীর্ঘ দিন ভারতের হয়ে খেলছেন। দলের ওপেনার। এশিয়া কাপ জিততে চান রোহিত। চান দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে। রোহিতের অভিজ্ঞতা ভারতের বড় সম্পদ।

২) মিডল অর্ডারে ভরসা বিরাট কোহলি—

গত বার টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখিয়েছেন, এখনও একার হাতে ম্যাচ জেতাতে পারেন। দীর্ঘ দিনের অভিজ্ঞতা রয়েছে। রোহিতের সঙ্গে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যেই নামবেন বিরাট।

৩) অলরাউন্ডার হার্দিক পাণ্ড্য—

চোট সারিয়ে দলে ফেরার পরে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাল খেলেছেন। ব্যাট করার পাশাপাশি বোলিংও শুরু করেছেন তিনি। সেই সঙ্গে অধিনায়কত্বের অভিজ্ঞতাও রয়েছে তাঁর। দলের সহ-অধিনায়ক করা হয়েছে তাঁকে। ফলে খেলার পাশাপাশি রোহিতকেও সাহায্য করবেন হার্দিক।

৪) কুল-জা স্পিন জুটি—

কুলদীপ যাদব ও রবীন্দ্র জাডেজার স্পিন জুটি ভারতের শক্তি। প্রথম একাদশে এই দু’জনেরই খেলার সম্ভাবনা সব থেকে বেশি। জাডেজা বল করার পাশাপাশি ব্যাটটাও করেন। উপমহাদেশের উইকেটে এই দুই বাঁ হাতি স্পিনারের সামনে সমস্যায় পড়তে পারেন প্রতিপক্ষ ব্যাটারেরা।

৫) পেস আক্রমণ—

অনেক দিন পরে আবার ভারতের জার্সিতে একসঙ্গে খেলতে দেখা যাবে যশপ্রীত বুমরা ও মহম্মদ শামিকে। চোট সারিয়ে ফেরার পর থেকে বুমরা ধীরে ধীরে উন্নতি করছেন। ছন্দে রয়েছেন তিনি। পাশাপাশি শামিও বিশ্রামের পর তরতাজা হয়ে নামবেন। রয়েছেন মহম্মদ সিরাজও। সাদা বলের ক্রিকেটে ভরসা দিচ্ছেন তিনি। এই তিন পেসার সমস্যায় ফেলতে পারেন পাকিস্তানকে।

দুর্বলতা

১) অনভিজ্ঞ টপ অর্ডার—

রোহিত থাকলেও তাঁর সঙ্গী কে হবেন তা এখনও স্পষ্ট নয়। শুভমন গিল ও ঈশান কিশনের মধ্যে এক জন ওপেন করতে নামবেন। এই দুই ব্যাটারেরই প্রথম এশিয়া কাপ। তাই কিছুটা হলেও চাপে থাকবেন তাঁরা।

২) নড়বড়ে চার নম্বর—

চার নম্বর ব্যাটার নিয়ে ২০১৯ সাল থেকে ভুগছে ভারত। এশিয়া কাপে শ্রেয়স আয়ারকে হয়তো চার নম্বরে দেখা যাবে। চোট সারিয়ে ফিরছেন শ্রেয়স। অনেক দিন ম্যাচ খেলেননি। তাই তিনি কেমন খেলবেন তা নিয়ে সংশয় রয়েছে।

৩) বুমরার ধকল নেওয়ার ক্ষমতা—

চোট সারিয়ে ফিরেছেন। টি-টোয়েন্টিতে বলও করেছেন। কিন্তু এক দিনের ম্যাচ অনেক দিন খেলেননি বুমরা। তাই এশিয়া কাপে তিনি কতটা ধকল নিতে পারবেন তা নিয়ে সংশয় রয়েছে।

৪) বাঁ হাতি পেসারের বিরুদ্ধে দুর্বলতা—

বাঁ হাতি পেসারদের সামনে ভারতীয় ব্যাটারদের দুর্বলতা বার বার দেখা গিয়েছে। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদির বিরুদ্ধে রোহিত, বিরাটেরা কেমন খেলেন তার উপরেই দলের ভাগ্য নির্ভর করছে। অতীতে কিন্তু শাহিন বার বার তাঁদের সমস্যায় ফেলেছেন।

৫) বাবর-রিজ়ওয়ান জুটিকে সামলানোর অক্ষমতা—

পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম ও মহম্মদ রিজ়ওয়ান এর আগেও ভারতের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। ভারতের বিরুদ্ধে রেকর্ড ভাল এই দুই ব্যাটারের। তাই তাঁরা দাঁড়িয়ে গেলে সমস্যায় পড়তে পারে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE