Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Novak Djokovic

কেন কোভিড টিকা নেননি? ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর মুখ খুললেন জোকোভিচ

কোভিড টিকা না নেওয়ায় ২০২২ সালে দু’টি গ্র্যান্ড স্ল্যাম খেলতে পারেননি জোকোভিচ। তা নিয়ে তাঁর কোনও আক্ষেপ নেই। টিকা না নেওয়ার কারণ জানিয়েছেন ২৪টি গ্র্যান্ড স্ল্যামের মালিক।

picture of Novak Djokovic

নোভাক জোকোভিচ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫২
Share: Save:

কোভিড টিকা না নেওয়ার জন্য ২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেন এবং ইউএস ওপেন খেলতে পারেননি নোভাক জোকোভিচ। সতর্কতা হিসাবে আমেরিকা তাঁকে দেশেই ঢুকতে দেয়নি। অস্ট্রেলিয়ায় গেলেও আদালতের নির্দেশে দেশ ছাড়তে বাধ্য হয়েছিলেন। ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর টিকা না নেওয়া নিয়ে মুখ খুললেন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়।

জোকোভিচ বলেছেন, তিনি টিকার বিরুদ্ধে নন। কখনও ছিলেন না। তবে তিনি ব্যক্তি স্বাধীনতার পক্ষে। টিকা নেওয়ার বিষয়টি ব্যক্তিগত পছন্দের হওয়া উচিত বলে মনে করেন তিনি। আমেরিকা থেকে দেশে ফিরে অনুশীলন শুরু করেছেন জোকার। সার্বিয়ার ডেভিস কাপ দলের সঙ্গে অনুশীলন করছেন। প্রতিপক্ষ স্পেন। রাফায়েল নাদাল, কার্লোস আলকারাজ় খেলবেন না। তবু জোকোভিচ আলাদা গুরুত্ব দিচ্ছেন ডেভিস কাপের আসন্ন টাইকে।

ডেভিস কাপের প্রস্তুতির ফাঁকে এক সাক্ষাৎকারে জোকোভিচ বলেছেন, ‘‘কখনও টিকার বিরোধী ছিলাম না। আমি সব সময় নির্বাচনের স্বাধীনতার পক্ষে। মন থেকে চাই না, এমন কিছু করার পক্ষে নই আমি। বহু মানুষ স্বচ্ছায় টিকা নিয়েছেন বলে মনে হয় না আমার। নিজের দেশের তো বটেই, সারা বিশ্বের বহু মানুষের সঙ্গে আমার কথা হয়েছে।’’

কথায় স্বাভাবিক ভাবেই উঠেছে ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের প্রসঙ্গ। জোকোভিচ বলেছেন, ‘‘কখনও ভাবিনি কারও সঙ্গে নিজের ২৪তম গ্র্যাম স্ল্যাম জয় নিয়ে কথা বলতে পারব। বাস্তবে এমন কিছু হতে পারে, চিন্তাই করিনি কোনও দিন। তবে গত দু’বছর ধরে মনে হচ্ছিল, হলেও হতে পারে। ইতিহাস তৈরি করতে পারি আমি। সত্যিই সম্ভব হলে কেন সেটাকে দু’হাত বাড়িয়ে জড়িয়ে ধরার চেষ্টা করব না?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Covid 19 Vaccine Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE