Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Sachin Tendulkar: ফিরে দেখা বিশ্বকাপের মঞ্চে ২২ বছর আগে পিতৃহারা সচিনের সেই ইনিংস

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৩ মে ২০২১ ১৩:২১
শতরানের পর সচিন।

শতরানের পর সচিন।
—ফাইল চিত্র

বিশ্বকাপের মঞ্চে সে দিন ধ্বংসাত্মক রূপ ধরেছিলেন সচিন তেন্ডুলকর। ইংল্যান্ডের ব্রিস্টলে মুখোমুখি হয়েছিল ভারত এবং কেনিয়া। প্রথমে ব্যাট করে ৩২৯ রান করে ভারত। সৌজন্যে সচিনের ১৪০ রানের অপরাজিত ইনিংস। ২২ বছর আগে ২৩ মে ছিল সেই ম্যাচ।

শত শতরানের মালিকের কাছে এই শতরানটা বোধ হয় এখনও বিশেষ। ১৯৯৯ সালের ১৯ মে সচিনের পিতৃবিয়োগ ঘটে। দেশে ফিরে এসেছিলেন সচিন। জিম্বাবোয়ের বিরুদ্ধে ম্যাচ খেলতে নেমে হেরে যায় ভারত। পরের পর্বে যাওয়ার বাকি ৩ ম্যাচে জিততেই হতো ভারতকে। সচিন ফিরে গেলেন ইংল্যান্ড। কেনিয়া ম্যাচের আগে দলের সঙ্গে যোগ দেন। এবং নেমেই সেই অবিস্মরণীয় ইনিংস। শতরানের পর আকাশের দিকে ব্যাট তুলে বাবাকে স্মরণ করার সেই দৃশ্য হয়তো এখনও দেখতে পায় ভারতবাসী। ১০১ বলে ১৪০ রান করেছিলেন সচিন। ৩টি ছয় এবং ১৬টি চার মেরেছিলেন তিনি।

সেই ম্যাচে শতরান করেছিলেন রাহুল দ্রাবিড়ও। ১০৯ বলে ১০৪ রান করেন ‘দ্য ওয়াল’। ভারতের ২ ব্যাটসম্যানের দাপটে ২ উইকেট হারিয়ে ৩২৯ রান করে ভারত। ব্যাট করতে নেমে ২৩৫ রানে শেষ হয়ে যায় কেনিয়া। ৪ উইকেট নিয়েছিলেন দেবাশিস মোহান্তি। গ্রুপ পর্ব থেকে সুপার সিক্সে ওঠে ভারত। তবে সেই পর্বে ৫টি ম্যাচের মধ্যে ৪টিতেই হেরে যান সচিনরা।

Advertisement

আরও পড়ুন

Advertisement