Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

World Test Championship Final: সাদাম্পটনে ১৭৮-এর স্মৃতি ভুলে নামতে চাইবেন বিরাটরা

১৮ জুন-এর মহা যুদ্ধে যে দলই জিতুক ইতিহাসে থেকে যাবে ‘দ্য রোজ বোল’-এর নাম।

বিরাট কোহলী।

বিরাট কোহলী।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ০৮:৫৪
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আর এক মাসও বাকি নেই। ১৮ জুন মুখোমুখি হবে ভারত এবং নিউজিল্যান্ড। সাদাম্পটনের ‘দ্য রোজ বোল’-এ হবে সেই ম্যাচ। প্রথম বার ইংল্যান্ড ছাড়া ২ দল খেলতে নামবে এই মাঠে। ২৫ হাজার দর্শকের জায়গা থাকলেও করোনা আবহে ৪ হাজার দর্শকের সামনে খেলবেন বিরাট কোহলী, কেন উইলিয়ামসনরা।

এখনও অবধি ৬টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে সাদাম্পটনের এই মাঠে। ভারত ২ বার খেললেও, নিউজিল্যান্ড আগে কখনও এই মাঠে খেলেনি। প্রথম বার ‘দ্য রোজ বোল’-এ খেলতে নামবেন উইলিয়ামসনরা। কোহলীরা ২ বার খেললেও এক বারও জিততে পারেননি। এমনকি এই মাঠে সব চেয়ে কম রান ভারতই করে ছিল। ইংল্যান্ডের বিরুদ্ধে ১৭৮ রানে শেষ হয়ে গিয়েছিল মহেন্দ্র সিংহ ধোনির ভারত। সব চেয়ে বেশি রানের রেকর্ড ইংল্যান্ডের ঝুলিতে। পাকিস্তানের বিরুদ্ধে ৮ উইকেটে ৫৮৩ রান করেছিল ইংল্যান্ড। সৌজন্যে জ্যাক ক্রলির ২৬৭ রানের ইনিংস। সেটাই এই মাঠে কোনও ব্যাটসম্যানের এক ইনিংসে সর্বোচ্চ রান।

এই মাঠে ভারতের হয়ে ব্যাট হাতে সব চেয়ে সফল কোহলী। ২টি ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ১৭১ রান। ভারত অধিনায়কের পরেই রয়েছেন সহ-অধিনায়ক। অজিঙ্ক রহাণে ২ ম্যাচে করেছেন ১৬৮ রান। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও তাঁদের দিকে তাকিয়ে থাকবে দল। এই মাঠে ৪টি ইনিংস খেলে ৩টি অর্ধশতরান করেছেন রহাণে। কোনও ভারতীয় ব্যাটসম্যানের শতরান নেই ‘দ্য রোজ বোল’-এ।

ভারতীয়দের মধ্যে এই মাঠে বল হাতে সব চেয়ে সফল মহম্মদ শামি। ২ ম্যাচে তাঁর সংগ্রহ ৭ উইকেট। তবে রবীন্দ্র জাডেজা একটি মাত্র ম্যাচ খেলে ৫ উইকেট নিয়েছেন।

‘দ্য রোজ বোল’ তৈরি থাকবে ভারত এবং নিউজিল্যান্ডকে আমন্ত্রণ জানাতে। সারা বিশ্ব তাকিয়ে থাকবে এই মাঠের দিকে। ১৮ জুন-এর মহা যুদ্ধে যে দলই জিতুক ইতিহাসে থেকে যাবে সাদাম্পটনের ‘দ্য রোজ বোল’-এর নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE