Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Bayern Munich

মুলারের নজির ভাঙলেন লেয়নডস্কি

৯০ মিনিটে ডান পায়ের শটে গোল করে গার্ড মুলারকে পিছনে ফেলে এগিয়ে গেলেন লেয়নডস্কি।

 অনন্য: কীর্তি গড়ে উৎসবে মাতলেন লেয়নডস্কি। শনিবার।

অনন্য: কীর্তি গড়ে উৎসবে মাতলেন লেয়নডস্কি। শনিবার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ০৪:৫১
Share: Save:

বায়ার্ন মিউনিখ ৫ আউগসবার্গ ২

জার্মান বুন্দেশলিগায় শনিবার বায়ার্ন মিউনিখ বনাম এফসি আউসবার্গ ম্যাচ নয়, গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদের আকর্ষণের কেন্দ্রে ছিলেন লেয়নডস্কি। তিনি কি পারবেন কিংবদন্তি পূর্বসুরিকে টপকে নতুন কীর্তি গড়তে? ১৯৭১-৭২ মরসুমে ৪০টি গোল করেছিলেন কিংবদন্তি মুলার। এক সপ্তাহ আগে ফ্রেইবার্গের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করে সেই নজির স্পর্শ করেছিলেন লেয়নডস্কি। শনিবারই ছিল তাঁর সামনে শেষ সুযোগ ইতিহাস গড়ার। ম্যাচের ন’মিনিটের মধ্যেই জেফ্রি গাউলেয়োর আত্মঘাতী গোলে এগিয়ে যায় বায়ার্ন। ২৩ মিনিটে ২-০ করেন স্যাজ নাব্রি। ৩৩ মিনিটে ৩-০ করেন ইয়োসুয়া কিমিখ। প্রথমার্ধ শেষ হওয়ার দু’মিনিট আগে ৪-০ এগিয়ে যায় বায়ার্ন। এ বার গোল করেন কিংসলে কোমান।

গতির বিরুদ্ধে ৬৭ মিনিটে ব্যবধান কমান আন্দ্রে হান। ৭১ মিনিটে ২-৪ করেন আউগসবার্গের ফ্লোরিয়ান নেইডেরলেসচার। কিন্তু কিছুতেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারছিলেন না পোলান্ড তারকা। একের পর এক সহজ গোলের সুযোগ নষ্ট করেছেন তিনি, এবং উদ্বেগ বেড়েছে ভক্তদের।

হতাশা যখন চরমে, ঠিক তখনই নাটকীয় ভাবে বদলে গেল ম্যাচের ছবি। ৯০ মিনিটে ডান পায়ের শটে গোল করে গার্ড মুলারকে পিছনে ফেলে এগিয়ে গেলেন লেয়নডস্কি। জার্সি খুলে দৌড়লেন আলিয়াঞ্জ এরিনার গ্যালারির দিকে। ১৪ মাস পরে প্রথম বার স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পাওয়া আড়াইশো জন দর্শক সাক্ষী থাকলেন
এই ঐতিহাসিক মুহূর্তের।

২৯ ম্যাচে ৪১ গোল। অবিশ্বাস্য পরিসংখ্যান। শনিবার আউগবার্গের বিরুদ্ধে বায়ার্নের ম্যানেজার হিসেবে হান্সি ফ্লিকের শেষ ম্যাচে গোল করে উচ্ছ্বসিত লেয়নডস্কি সমাজমাধ্যমে লিখেছেন, “স্বপ্ন দেখা কখনও আমি বন্ধ করিনি।” মাকে গোল উৎসর্গ করে সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, “এই অনুভূতি ব্যাখ্যা করার ভাষা নেই। ৯০ মিনিট পর্যন্ত চেষ্টা করেও গোল করতে পারিনি। অন্তিম মুহূর্তে যখন গোল করলাম, অসাধারণ অনুভূতি হচ্ছিল।” যোগ করেছেন, “আজ আমার মায়ের জন্মদিন। তাই মা-কেই গোল
উৎসর্গ করছি।”

গার্ড মুলারের এক মরসুমে করা গোলের নজির ভাঙার লক্ষ্য পূর্ণ হয়েছে লেয়নডস্কির। কিন্তু এখনও জার্মান বুন্দেশলিগায় সর্বাধিক গোলের নজির তাঁর কিংবদন্তি পূর্বসুরির দখলেই রয়েছে। গার্ড মুলার ৩৬৫টি গোল করেছিলেন। বায়ার্ন স্ট্রাইকারের গোল এখনও পর্যন্ত ২৭৭টি। এ বার সেই নজির ভাঙার স্বপ্ন দেখছেন লেয়নডস্কি!

শনিবার অন্য ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ড ৩-১ গোলে হারাল বায়ার লেভারকুসেনকে। তবে আরবি লাইপজ়িসকে ২-১ হারিয়ে চমকে দিল ইউনিয়ন বার্লিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bayern Munich Robert Lewandowski
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE