Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

এশিয়াডে ‘না’ পেজ, বোপান্না ও সানিয়ারও

নিজস্ব প্রতিবেদন
১১ সেপ্টেম্বর ২০১৪ ০২:৫৬

গত বুধবার সোমদেব দেববর্মন নাম তুলে নিয়েছিলেন। এই বুধবার এশিয়ান গেমস থেকে সরে দাঁড়ালেন লিয়েন্ডার পেজ। বলে দিলেন, “পেশাদার সার্কিটই আমার রুজি-রোজগার। সেখানে নিজের ডাবলস র্যাঙ্কিং ৩৫-এ নেমে গিয়েছে। তাই পরের বছর আমার চাকরির নিরাপত্তা জরুরি। কুয়ালা লামপুর আর টোকিও ওপেন দু’টোই ঠিক এশিয়াডের মধ্যেই পড়েছে। কিন্তু নিজের রুটি জোগাড়ের জন্য তখন আমাকে পেশাদার ট্যুরে থাকতে হবে।” যার পরপরই রোহন বোপান্না বলে ফেললেন, “এশিয়ান প্লেয়ার হিসেবে এই দু’টো টুর্নামেন্টের দিকে তাকিয়ে থাকি। টোকিওতে গত বার আমি ডাবলস চ্যাম্পিয়ন। তাই এ বার ওখানে আমাকে বেশি এটিপি পয়েন্ট রক্ষা করতে হবে। এশিয়াড না খেলার সিদ্ধান্ত ভেবেই নিয়েছি।” এবং সানিয়া মির্জাও, “এই প্রথম ওয়ার্ল্ড ট্যুর ফাইনাল্স খেলব। এখন সার্কিটে খারাপ করলে সুযোগটা চলে যেতে পারে। তাই এশিয়াড খেলার ঝুঁকি না নিয়ে এশিয়ান সার্কিটে দু’টো টুর্নামেন্ট খেলার অনুমতি চেয়েছিলাম। ফেডারেশন অনুমতি দেওয়ায় আমি কৃতজ্ঞ।”

নানা মুনির নানা ব্যাখ্যা। নিটফল একটাই ইনচিওন এশিয়ান গেমস টেনিসে ভারতের সেরা দলটাই সরে দাঁড়াচ্ছে। চার বছর আগের এশিয়াডে টেনিসে একাধিক সোনা-সহ দারুণ পারফরম্যান্স থাকা সত্ত্বেও এটিপি-ডব্লিউটিএ ট্যুরে ব্যক্তিগত লাভ-লোকসানের দিকেই বেশি নজর দিয়ে।

কিন্তু তা নিয়ে বিতর্কের অবকাশ নেই। কারণ এআইটিএ প্রেসিডেন্ট অনিল খন্না এ দিন বলে দিয়েছেন, “দেশের সেরা প্লেয়ারদের অনুরোধকে যথাযথ সম্মান দেওয়া হবে। এশিয়াড না খেলে ওদের এটিপি বা ডব্লিউটিএ ট্যুরে খেলার অনুমতি দেওয়া হল।”

Advertisement

লিয়েন্ডার এ দিন বেঙ্গালুরুতে ভারতীয় ডেভিস কাপ দলের প্রাক-সার্বিয়া ম্যাচের প্রস্তুতি শিবিরে দাবি করেছেন, “চব্বিশ বছর দেশের হয়ে খেলছি, দেশের স্বার্থে নিজের সেরাটা দিয়েছি। পরেও দেব। কিন্তু এই মুহূর্তে নিজের আরও দীর্ঘায়িত কেরিয়ারের জন্য পেশাদার ট্যুরে খেলা এশিয়াডের চেয়ে জরুরি। তাতে ভবিষ্যতে দেশের হয়েই বেশি বছর খেলতে পারব।” ভারতীয় টেনিসের ৪১ বছরের ‘তরুণের’ পাশে দাঁড়িয়ে এআইটিএ-ও বলেছে, “লিয়েন্ডারকে ভাল জায়গায় ফিরতে এশিয়াডের বদলে পেশাদার সার্কিটে খেলা ভাল। এশিয়াডে এটিপি পয়েন্ট নেই।”

এ দিকে, ডান হাঁটুতে চোটের জন্য এশিয়াড থেকে সরে দাঁড়ালেন ভারতীয় ব্যাডমিন্টন তারকা জ্বালা গাট্টা।

আরও পড়ুন

Advertisement