Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

প্যারিস সঁ জরমঁর অভিনব স্ট্র্যাটেজি

মেসিকে আটকাতে গেলে বেঁধে রাখা ছাড়া উপায় কী

নিজস্ব প্রতিবেদন
১৪ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৪৩
কাভানি এবং মেসি

কাভানি এবং মেসি

তাঁকে মার্ক করতে গেলে কী হতে পারে সেটা বোধহয় বিশ্বের প্রত্যেক ডিফেন্ডারই জানেন।

তিনি ফ্রি-কিক নিতে গেলে গোলকিপারদের কী অবস্থা হয় সেটাও জানা আছে সবার।

তাঁকে জোনাল মার্কিংয়ে ফেললেও নিটফল শূন্য।

Advertisement

মঙ্গলবার রাতে ফিরতে চলেছে চ্যাম্পিয়ন্স লিগ। শেষ ষোলোর প্রথম পর্বে পার্ক দ্য প্রিন্সেস-এর মহারণে মুখোমুখি প্যারিস সঁ জরমঁ ও বার্সেলোনা।

সারা বিশ্বের প্রায় অধিকাংশ দলের মতোই প্যারিসও ছক কষছে ঠিক কী করে তাঁকে আটকানো যায়? তিনি— এ বারের চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসি।

প্যারিস কোচ উনেই এমেরি-কে সাধারণ একটা টিপস দিচ্ছেন দলের মাঝমাঠ তারকা লুকাস মৌরা। মেসিকে আটকাতে তিনি একটা উপায়ই দেখছেন। এলএম টেনকে বেঁধে রাখা। ‘‘এক কথায় মেসিকে আটকানো অসম্ভব। ওকে আটকানোর একটাই রাস্তা আমি দেখতে পাচ্ছি। ওকে বেঁধে রাখতে হবে,’’ ঠাট্টা করে বলেন লুকাস।



চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোয় প্রথম পর্বের যুদ্ধ আজ। সোমবার মেসি-সুয়ারেজদের প্যারিসে পা।-টুইটার

মঙ্গলবার রাতে প্যারিসের কাছে লড়াইটা বদলার। ২০১৪-১৫ মরসুমে কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার বিরুদ্ধে হেরেই শেষ হয়েছিল প্যারিসের চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্ন। জ্লাটান ইব্রাহিমোভিচের মতো কিংবদন্তির ম্যাজিকও মেসির বিরুদ্ধে ছিল ম্লান।

এ বার অবশ্য পার্ক দ্য প্রিন্সেস-এর মহারণের আগে দুই আলাদা ছবি দুই দলে। মেসি-নেইমার-সুয়ারেজের জন্য বার্সার পাশে ফেভারিট তকমা বসছে ঠিকই। কিন্তু এই প্যারিসও সেই বারের তুলনায় আরও শক্তিশালী। স্বপ্নের ফর্মে রয়েছেন এডিনসন কাভানি। সঙ্গে দোসর জুলিয়ান ড্র্যাক্সলার ও মার্কো ভেরাত্তি। গত ম্যাচে চোট সারিয়ে ফিরেছেন ভেরাত্তি। দুর্দান্ত পারফরম্যান্স দিয়েছেন। ‘‘ভেরাত্তি খুব বুদ্ধিমান ফুটবলার। বল ছাড়াও ভেরাত্তির মুভমেন্ট দারুণ। ওর সঙ্গে খেলতে পারায় দারুণ লাগছে,’’ বলছেন প্যারিসের জার্মান তারকা ড্র্যাক্সলার।

নতুন মালিকানা আসার পরে প্যারিস সঁ জরমঁ তাবড় তাবড় সব নামেদের সই করালেও চ্যাম্পিয়ন্স লিগে এখনও দাপট দেখাতে পারছে না ফরাসি ক্লাব। ঘরের লিগে একটার পর একটা ট্রফি জিতছে সঁ জরমঁ। কিন্তু প্রতি মরসুমে চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্ন শেষ হচ্ছে হতাশা ও যন্ত্রণায়। লুকাস তাই তো বলছেন, ‘‘গত মরসুমে কোয়ার্টার ফাইনালে ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে হারাটা সত্যিই খুব দুর্ভাগ্যজনক ছিল। নিজেদের বড় ক্লাব প্রমাণ করতে হলে আমাদের ইউরোপে কিছু জিততেই হবে।’’ বিপক্ষে মেসি থাকতে পারেন। কিন্তু প্যারিসের মহাতারকা কাভানিও কম কী? ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে বলছেন, ‘‘এ রকম একটা দুর্দান্ত দলের অংশ হতে পেরে আমি গর্বিত। তবে আমি নিজেকে ত্রাতা হিসেবে দেখি না।’’

লা লিগায় আলাভেজকে হাফ ডজন গোল দিয়ে আবার আত্মবিশ্বাসে ফুটছে বার্সা। চোটের সমস্যায় শুধু নেই অ্যালেক্স ভিদাল। প্রথম পর্ব অ্যাওয়ে ম্যাচ হলেও বিপক্ষকে একটা সাধারণ বার্তাই দিচ্ছেন বার্সার লুকাস দিগনে— আমাদের এমএসএন আছে। ‘‘মেসি সব সময় স্পেশ্যাল। তা ছাড়াও আমাদের বিশ্বের সেরা ফরোয়ার্ড লাইন। আমরা তৈরি,’’ বলছেন দিগনে।

আজ টিভিতে

চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলো

প্যারিস সঁ জরমঁ : বার্সেলোনা (টেন টু রাত ১-১৫)

বেনফিকা : বরুসিয়া ডর্টমুন্ড (টেন ওয়ান রাত ১-১৫)

আরও পড়ুন

Advertisement