Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

খেলা

এই প্রথম নয়, আগেও বিতর্কে জড়িয়েছেন স্মিথ

নিজস্ব প্রতিবেদন
৩১ মার্চ ২০১৮ ১৩:১১
ইতিমধ্যেই দল থেকে এক বছরের জন্য বহিষ্কৃত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বল বিকৃতি ঘটানোর পর থেকেই একের পর এক তোপের মুখে পড়তে হয়েছে স্টিভ স্মিথকে। তবে এই প্রথম নয়, এর আগেও মাঠে স্মিথের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। বার বার তিনি লজ্জায় ফেলেছেন ক্রিকেটবিশ্বকে।

২০১৬ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট। লাঞ্চের আগে শেষ ওভারে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের বিরুদ্ধে এলবিডব্লিউয়ের আবেদন জানিয়েছিল অস্ট্রেলিয়া। আম্পায়ার সেই আবেদন নাকচ করার পরই তৃতীয় আম্পায়ারের সাহায্য চান স্মিথ। আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখেন তৃতীয় আম্পায়ার। তার পরই সেই সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করে বিতর্কে জড়ান স্মিথ। ম্যাচ ফি’র ৩০ শতাংশ কাটা যায় তাঁর।
Advertisement
২০১৭-তে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। দ্বিতীয় টেস্টে ব্যাট করার সময় উমেশ যাদবের বলে এলবিডব্লিউ হয়েছিলেন স্মিথ। আম্পায়ার আউট দেওয়ার পরই ডিআরএস-এর জন্য আবেদন জানান স্মিথ। কিন্তু তার আগে নন স্ট্রাইকারের পাশাপাশি ড্রেসিং রুমের সঙ্গেও আলোচনা সেরে নেন স্মিথ। যা ক্রিকেটের নিয়ম অনুযায়ী বেআইনি।

২০১৭-১৮-এর অ্যাসেজ সিরিজে জেমস অ্যান্ডারসনের সঙ্গে রীতিমতো তর্কে জড়িয়ে পড়েন। মাঠের মধ্যেই অ্যান্ডারসনকে কু-কথা বলেন বলে অভিযোগ ওঠে স্মিথের বিরুদ্ধে। পরিস্থিতি সামলাতে শেষ পর্যন্ত হস্তক্ষেপ করতে হয় আম্পায়ার আলিম দারকে।
Advertisement
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি সিরিজে পোর্ট এলিজাবেথ টেস্টে বিতর্কে জড়িয়ে ছিলেন স্মিথ। অজি অধিনায়ক স্টিভ স্মিথের সঙ্গে ধাক্কা লাগে প্রোটিয়া ফাস্ট বোলার কাগিসো রাবাডার। এ জন্য রাবাডার বিরুদ্ধে আইসিসি-র লেভেল ২ অপরাধের অভিযোগ ওঠে। স্মিথের সঙ্গে কথা কাটাকাটিও হয় রাবাডার।

আর সব কিছুকে ছাপিয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে বল বিকৃতির ঘটনা। যে ঘটনার জেরে এক বছরের জন্য আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট থেকে বহিষ্কৃত হতে হল স্টিভ স্মিথকে।