Advertisement
০১ মার্চ ২০২৪
বিশ্বকাপ বাছাই পর্ব

পওলিনহোর হ্যাটট্রিকে জয়

তিতের অপ্রতিরোধ্য ব্রাজিলের থামার কোনও নাম নেই। ২০১৮ বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়েকে ৪-১ হারাল ব্রাজিল। হ্যাটট্রিক করে ব্রাজিলের নায়ক পওলিনহো।

দাপট: হ্যাটট্রিক করে ব্রাজিলের পওলিনহোর উল্লাস। ছবি: রয়টার্স।

দাপট: হ্যাটট্রিক করে ব্রাজিলের পওলিনহোর উল্লাস। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৭ ০৩:৪৫
Share: Save:

ব্রাজিল ৪

উরুগুয়ে ১

তিতের অপ্রতিরোধ্য ব্রাজিলের থামার কোনও নাম নেই।

২০১৮ বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়েকে ৪-১ হারাল ব্রাজিল। হ্যাটট্রিক করে ব্রাজিলের নায়ক পওলিনহো।

তিতের অধীনে ব্রাজিল যেন পুরনো ম্যাজিক ফিরে পেয়েছে। সেই সূক্ষ্ম সমস্ত স্কিল। সেই চোখ ধাঁধানো ড্রিবল। ব্রাজিল আবার সাম্বার মেজাজে। ঘরের মাঠে উরুগুয়ে বরাবরের খুব শক্তিশালী। ব্রাজিলের বিরুদ্ধেও এডিনসন কাভানির গোলে ১-০ এগোয় উরুগুয়ে। কিন্তু এটা যে তিতের ব্রাজিল। যাঁরা আক্রমণের ঝড় তুলতে পারে। আবার রক্ষণেও আঁটসাঁট। ১৯ মিনিটে সমতা ফেরান পওলিনহো। গোলটার পাস বাড়ান নেমার।

দ্বিতীয়ার্ধে ব্রাজিল আরও ভয়ঙ্কর হয়ে ওঠে। আক্রমণের পর আক্রমণ তৈরি করতে থাকে। পওলিনহোর দ্বিতীয় গোলে ২-১ এগোয় ব্রাজিল। নেমার ব্যবধান বাড়ান। স্মরণীয় জয়ের ক্লাইম্যাক্সে হ্যাটট্রিক করে ম্যাচ বলটা নিয়ে গেলেন পওলিনহো। সেই পওলিনহো যাঁকে ধরা হয় টটেনহ্যাম হটস্পারের ইতিহাসে অন্যতম সেরা ফ্লপ। ইউরোপের কোনও ক্লাবের ডাক না পাওয়ায় বর্তমানে চিনের একটা ক্লাবে খেলেন পওলিনহো।

জয়ের সৌজন্যে কনমেবলের বিশ্বকাপ বাছাই পর্বের টেবলে শীর্ষেই থাকল ব্রাজিল। দ্বিতীয়তে থাকা উরুগুয়ের থেকে সাত পয়েন্ট এগিয়ে গেল ব্রাজিল। ম্যাচ শেষে পওলিনহো বলছেন, ‘‘উরুগুয়েতে এসে জেতা অত সহজ কথা নয়। খুব ভাল দল উরুগুয়ে। ওদের হারানো খুব কঠিন। আমরা আজ দুর্দান্ত খেলেছি। এই জয় খুব গুরুত্বপূর্ণ ছিল।’’ ব্রাজিল কোচ হিসেবে এখনও বাছাই পর্বে হারের স্বাদ পাননি তিতে। তিনি যখন ব্রাজিলের দায়িত্ব নেন তখন দল ভুগছিল ধারাবাহিকতার অভাবে। কিন্তু বর্তমানে ব্রাজিল হয়ে উঠেছে লাতিন আমেরিকার সেই বিধ্বংসী দল। যারা মাঠে নামা মানেই জয় তুলে আনবে।

দেশের জার্সিতে আর এক স্মরণীয় পারফরম্যান্সের পর বিশ্বফুটবল জুড়ে শুরু হয়ে যায় নেমার-বন্দনা। তাঁর ব্রাজিল সতীর্থ মিরান্ডাও মানছেন এ রকম পারফরম্যান্স দিতে থাকলে খুব শীঘ্রই মেসি-রোনাল্ডোর দ্বৈরথ শেষ করে ব্যালন ডি’অরটা জিতবেন নেমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE