Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied

খেলা

কেউ সমাজসেবায়, কেউ রাজনীতিতে, বিশ্বকাপ ফাইনালের সেই একাদশের ক্রিকেটাররা এখন কে কোথায়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ এপ্রিল ২০২১ ১৬:০৯
বিশ্বজয়ের ১০ বছর। কেউ অবসর নিয়েছেন, কেউ এখনও ভারতীয় ক্রিকেটের মহীরুহ। ফাইনালের প্রথম একাদশের ক্রিকেটাররা এখন কী করছেন? কোচ গ্যারি কার্স্টেনই বা এখন কোথায়?

বীরেন্দ্র সহবাগ: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ২০১৩ সালে। কিছু দিন আগেই বিশ্ব পথ সুরক্ষা সিরিজে খেলেছেন তিনি। তাঁর ব্যাটিংয়ের মতোই আকর্ষণীয় টুইটের পোস্ট।
Advertisement
সচিন তেন্ডুলকর: করোনা আক্রান্ত হয়ে এখন হাসপাতালে। বিশ্ব পথ সুরক্ষা সিরিজে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স দলের সঙ্গেও যুক্ত রয়েছেন তিনি।

গৌতম গম্ভীর: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ২০১৬ সালে। বিজেপি-র এই সাংসদ কিছু দিন আগে প্রচার করে গিয়েছেন এ রাজ্যেও।
Advertisement
বিরাট কোহলী: বর্তমান ভারত অধিনায়ক। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান এখন তিনি। ফাইনালে গুরুত্বপূর্ণ ৩৫ রানের ইনিংস খেলেছিলেন।

মহেন্দ্র সিংহ ধোনি: চেন্নাই সুপার কিংসের প্রধান মুখ তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে হঠাৎ অবসর নেওয়ার পর তাঁর হাতে এখন শুধুই সিএসকে। ফের কি আইপিএল জিততে পারবেন তিনি?

যুবরাজ সিংহ: শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ২০১৭ সালে। অবসর নিয়ে নেওয়া এই ক্রিকেটারও যুক্ত ছিলেন পথ সুরক্ষা সিরিজে।

সুরেশ রায়না: আইপিএল-এ চেন্নাই দলের হয়ে খেলার জন্য প্রস্তুতি নিচ্ছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ধোনির সঙ্গে একই দিনে অবসর নিয়েছিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে।

হরভজন সিংহ: এ বারের আইপিএল-এ ২ কোটি টাকা দিয়ে কলকাতা নাইট রাইডার্স নিয়েছে তাঁকে। পঞ্জাব স্পিনারের ওপর ভরসা রাখছে কলকাতা। ফাইনালে তিলকরত্নে দিলশানকে ফিরিয়েছিলেন এই স্পিনার।

জাহির খান: তিনি অবসর নেওয়ার পর ভারতীয় দলে বাঁহাতি পেসারের অভাব চোখে পড়ার মতো। সম্প্রতি টি নটরাজন দলে এসে কিছুটা স্বস্তি দিয়েছেন। বর্তমানে মুম্বই ইন্ডিয়ান্স দলের সঙ্গে যুক্ত তিনি।

মুনাফ পটেল: ২০১১ সালের পর আন্তর্জাতিক ক্রিকেটে আর সুযোগ পাননি। গুজরাতের এই পেসার অবসর নেন ২০১৮ সালে। ধর্ষণের বিরুদ্ধে কাজ করা একটি অলাভজনক সংস্থার সঙ্গে যুক্ত তিনি।

শ্রীসন্থ: ক্রিকেট থেকে নির্বাসিত থাকার পর ফের ফিরে এসেছেন। কেরলের হয়ে ঘরোয়া ক্রিকেটে টি২০ এবং একদিনের প্রতিযোগিতায় খেলেছেন তিনি।

রবি শাস্ত্রী: তাঁর গলায় ভারতের জয়ের ঘোষণা আজও কানে লেগে রয়েছে সমর্থকদের। সেই ধারাভাষ্যকার এখন ভারতীয় দলের প্রশিক্ষক।

গ্যারি কার্স্টেন: বিশ্বজয়ী ভারতীয় দলের কোচ ছিলেন তিনি। পাকিস্তান দলের প্রধান প্রশিক্ষকের দায়িত্ব তাঁকে দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে।