Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কুম্বলে-কোহালি সংঘাতে উঠে এল কিছু গোপন তথ্য

বিশ্বস্ত সূত্রের খবর অনুযায়ী দলের যে কোনও ক্রিকেটার ভুল করলে তাঁকে বাচ্চাদের মত শাসন করতেন কুম্বলে। শৃঙ্খলা মেনে চলা কুম্বলে সব সময় চাইতেন দ

নিজস্ব সংবাদদাতা
২২ জুন ২০১৭ ১৮:৫৪
Save
Something isn't right! Please refresh.
শেষের দিকে মুখোমুখি কথা বলতেন না কুম্বলে-কোহালি। ছবি: পিটিআই

শেষের দিকে মুখোমুখি কথা বলতেন না কুম্বলে-কোহালি। ছবি: পিটিআই

Popup Close

ইস্তফা পত্র জমা দেওয়ার ২৪ ঘন্টা পরও ভারতীয় ক্রিকেটের আলোচনার মূল কেন্দ্রে অনিল কুম্বলে এবং বিরাট কোহালির সম্পর্ক। টালমাটাল পরিস্থিতিতে যখন ভারতীয় দল ব্যস্ত ওয়েস্ট ইন্ডিজ সফরে তখন একের পর এক ধুমকেতুর মত বেরিয়ে আসছে টিম ইন্ডিয়ার ড্রেসিংরুমের অন্দরের খবর। এমনিতেই কুম্বলেকে শুরু থেকেই পছন্দ ছিল না রবি শাস্ত্রীর হট ফেভারিট বিরাট কোহালির। শাস্ত্রীকে হেড কোচের পদ থেকে সরিয়ে দেওয়াটা মেনে নিতে পারেননি বিরাট।

আরও পড়ুন: এ বার কিন্তু তোমাকে করে দেখাতে হবে, বিরাটকে সতর্ক করল বোর্ড

বিশ্বস্ত সূত্রের খবর অনুযায়ী দলের যে কোনও ক্রিকেটার ভুল করলে তাঁকে বাচ্চাদের মত শাসন করতেন কুম্বলে। শৃঙ্খলা মেনে চলা কুম্বলে সব সময় চাইতেন দলের প্রত্যেকের মধ্যে যেন শৃঙ্খলা বজায় থাকে। এখানেই সমস্যা বাধে কিছু ক্রিকেটারের সঙ্গে। কুম্বলে-কোহালি দ্বন্দ্ব নতুন নয়, এর সূত্রপাত হয় অস্ট্রেলিয়া সফরের শেষের দিক থেকে। কোহালির বেশ কিছু সিদ্ধান্ত মেনে নিতে পারেননি কুম্বলে, অন্য দিকে কুম্বলের অপছন্দ থাকা স্বত্বেও বেশ কিছু সিদ্ধান্ত নিজের মত নেন ভারতীয় দলের অধিনায়ক।

Advertisement

চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল:

পাকিস্তানের কাছে সদ্য সমাপ্ত চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারের মুখ দেখতে হয় ভারতকে। টিম ইন্ডিয়াকে ১৮০ রানে হারিয়ে টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের জন্য ভিক্ট্রি ল্যাপ দেয় পাকিস্তানি ক্রিকেটারেরা। আর এর পরই শুরু হয়ে যায় বিরাট কোহালির টসে জিতে ফিল্ডিং নেওয়ার সমালোচনা।

অনিল কুম্বলের মত ছিল টস জিতলে প্রথমে ব্যাট করে বড় রান তুলে পাকিস্তানকে চাপে রাখা। কিন্তু কোহালির সিদ্ধান্ত ছিল সম্পূর্ণ বিপরীত। যার ফল দেখা যায় ওভালের ফাইনালে।

ডেসিংরুমের পরিবেশ:

ক্রিকেট জীবন থেকেই দলের অন্দরে শৃঙ্খলাপরায়ণ হিসেবে পরিচিতি ছিলেন কিংবদন্তী অনিল কুম্বলে। ক্রিকেট ছেড়ে কোচ হওয়ার পরও শৃঙ্খলার উপরই শুরু থেকে জোড় দিয়ে এসেছেন তিনি। অন্য দিকে, শৃঙ্খলাপারায়ণ জীবনযাপনের নীতিকে মানতে রাজি হননি কোহালি।

ধর্মশালা টেস্টে:

বিশ্বস্ত সূত্রের খবর অনুযায়ী অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্টে চোটগ্রস্থ কোহালির বদলে ‘চায়নাম্যান’ বোলার কুলদ্বীপ যাদবকে দলে নেন কুম্বলে। পরে জানা যায় কুম্বলের এই সিদ্ধান্তের ব্যাপারে কোনও ধারণাই ছিল না বিরাটের। মূলত এর পর থেকেই সম্পর্কে চির ধরে কুম্বলে-কোহালির।



Tags:
Cricket Virat Kohli Anil Kumble Indiaবিরাট কোহালিঅনিল কুম্বলেভারত
Something isn't right! Please refresh.

Advertisement