Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

না খেলে পাকিস্তানকে ২ পয়েন্ট দেওয়া ঘৃণা করি, মন্তব্য সচিনের

তাঁর বক্তব্য, ‘‘বিশ্বকাপে পাকিস্তানকে সব ম্যাচে হারিয়েছে ভারত। ফের ওদের হারানোর সময় এসেছে। আমি ব্যক্তিগত ভাবে ওদের ২ দু’পয়েন্ট দেওয়াকে ঘৃণা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ ফেব্রুয়ারি ২০১৯ ২১:৫৩
Save
Something isn't right! Please refresh.
বিতর্ক: স্বার্থ-সংঘাতের অভিযোগ  এ বার সচিনের বিরুদ্ধে। ফাইল চিত্র

বিতর্ক: স্বার্থ-সংঘাতের অভিযোগ এ বার সচিনের বিরুদ্ধে। ফাইল চিত্র

Popup Close

বিশ্বকাপে পাকিস্তানকে ‘বয়কট’বিতর্কে এবার কার্যত ওভার বাউন্ডারি হাঁকালেন সচিন তেন্ডুলকর। পাকিস্তানের বিরুদ্ধে ১৬ জুনের ম্যাচ ‘বয়কট’ করার পক্ষে নন মাস্টার ব্লাস্টার। বরং ম্যাচ খেলে পাকিস্তানকে হারানোটাই বেশি গর্বের, মনে করেন সচিন। ম্যাচ না খেলে পাকিস্তানকে ২ পয়েন্ট দেওয়াকে তিনি ‘ঘৃণা’ করেন বলেও মন্তব্য করেছেন সবচেয়ে বেশি শতরানের মালিক।

বিশ্বকাপে আগামী ১৬ জুন পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ। কিন্তু পুলওয়ামায় জঙ্গি হানার পরেই বিভিন্ন শিবির থেকে দাবি উঠেছে, ওই ম্যাচ বয়কট করুক ভারত। এ নিয়ে শুক্রবার সিদ্ধান্ত নিতে না পেরে কেন্দ্রের উপরেই এই বিষয়ের ভার ছেড়েছে সুপ্রিম কোর্টের নির্দেশে গড়া প্রশাসকদের কমিটি। কেন্দ্র এখনও এ নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। ভারত ম্যাচ বয়কট করলে দু’দলের মধ্যে ২ পয়েন্ট করে ভাগাভাগি হবে।

এই পরিস্থিতিতেই ম্যাচ বয়কটের সরাসরি বিপক্ষে দাঁড়ালেন সর্বকালের সেরা ব্যাটসম্যানদের অন্যতম সচিন তেন্ডুলকর। পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তাঁর বক্তব্য, ‘‘বিশ্বকাপে পাকিস্তানকে সব ম্যাচে হারিয়েছে ভারত। ফের ওদের হারানোর সময় এসেছে। আমি ব্যক্তিগত ভাবে ওদের ২ দু’পয়েন্ট দেওয়াকে ঘৃণা করি।’’ প্রায় একই কথা বলেছিলেন আর এক কিংবদন্তী ক্রিকেটার সুনীল গাওস্কর। তাঁর বক্তব্য ছিল, ‘‘পাকিস্তানকে বয়কট করলে কারা জিতবে? সেমিফাইনাল বা ফাইনালের কথা বলছি না। কে জিতবে? পাকিস্তান। কারণ, ওরা দু’পয়েন্ট পাবে।’’

Advertisement

রও পড়ুন: ‘বন্ধ করে দেব তিন নদীর জল’, ঘোষণা গডকড়ীর, পাকিস্তানের উপর চাপ বাড়াল ভারত

মাঠে বা মাঠের বাইরে কোনও দিনই তাঁর মুখ থেকে বিতর্কিত কোনও কথা শোনা যায়নি। সব সময়েই তিনি বিনয়ী, নম্র স্বভাবের। বিশ্বকাপে পাকিস্তানকে ‘বয়কট’ বিতর্কে মন্তব্য করেও স্বভাবসিদ্ধ বিনয়ের প্রকাশও রয়েছে ক্রিকেট কিংবদন্তীর গলায়। সচিন বলছেন, ‘‘এ কথা বললেও ভারত আমার কাছে সর্বাগ্রে। তাই দেশ যা সিদ্ধান্ত নেবে, আমি মনেপ্রাণে সেটাই সমর্থন করব।’’ আলটপকা যে কোনও বিষয়ে লঘু চালে মন্তব্য করাও সচিনের স্বভাব নয়। তাই মাস্টার ব্লাস্টারের এই মন্তব্যকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে ক্রিকেট মহল।

আরও পডু়ন: বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে সিদ্ধান্ত কেন্দ্রের উপর ছাড়ল সিওএ

বাইশ গজে ভারতের বহু বিপদে উদ্ধারকর্তা হয়ে উঠেছে তাঁর চওড়া ব্যাট। আর পাকিস্তানের বিরুদ্ধে তাঁর জ্বলে ওঠার নজির রয়েছে বহু ক্ষেত্রে। আন্তর্জাতিক ক্রিকেটে সচিনের অভিষেকও হয়েছিল পাকিস্তানের মাটিতেই। ১৯৮৯ সালে অভিষেক সফরে শিয়ালকোটে শেষ টেস্টে ওয়াকার ইউনিসের বাউন্সারে নাক ফেটে রক্ত বেরনোর পরও ওই অবস্থাতেই ব্যাট করে গিয়েছিলেন সেদিনের ১৬ বছরের সচিন। বিশ্বকাপেও বরাবরই পাকিস্তানের বিরুদ্ধে সচিনের রেকর্ড ঈর্ষণীয়। এ হেন পাকিস্তান ভারতের বিরুদ্ধে না খেলেই ২ পয়েন্ট নিয়ে যাবে, এটাকে যে সচিন কোনও ভাবেই মেনে নিতে পারছেন না, সেটাই ফুটে উঠেছে সচিনের এ দিনের মন্তব্যে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement