Advertisement
০৪ মার্চ ২০২৪

কোরিয়া জয় করিয়া এ বার জাপান অভিযানে সিন্ধু

এখন কিন্তু ব্যাডমিন্টন বিশ্বে নতুন এক উপভোগ্য লড়াই তৈরি হয়েছে। সিন্ধু বনাম জাপান। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে নজোমি ওকুহারার সঙ্গে ম্যারাথন লড়াই এই দ্বৈরথকে আরও জমিয়ে দিয়েছে। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারেন সিন্ধু।

জাপান ওপেনেও ভারত তাকিয়ে পি ভি সিন্ধুর দিকে। ফাইল চিত্র

জাপান ওপেনেও ভারত তাকিয়ে পি ভি সিন্ধুর দিকে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭ ০৪:১৭
Share: Save:

নতুন কোরিয়া চ্যাম্পিয়ন তাঁর নতুন লক্ষ্য স্থির করছেন। চলতি মরসুমে তাঁর আরও একটি সুপার সিরিজ খেতাবের জন্য পি ভি সিন্ধু নামছেন জাপান ওপেনে।

একটা সময় ছিল যখন সাইনা নেহওয়াল বা সিন্ধুর সঙ্গে চিনা প্রতিপক্ষদের লড়াই ছিল ব্যাডমিন্টনের অন্যতম সেরা লড়াই। চিনের একচেটিয়া সাফল্যে প্রথম ধাক্কা দিতে শুরু করেন সাইনা। সিন্ধু আসার পরে সেই প্রতিদ্বন্দ্বিতা আরও উত্তেজক মোড় নিয়েছে। চিনা প্রতিপক্ষদের বিরুদ্ধে দুর্দান্ত সাফল্যের রেকর্ড সিন্ধুর। বিশ্ব চ্যাম্পিয়নশিপে যেমন তিনি বরাবর চিনের খেলোয়াড়দের টক্কর দিয়েছেন।

এখন কিন্তু ব্যাডমিন্টন বিশ্বে নতুন এক উপভোগ্য লড়াই তৈরি হয়েছে। সিন্ধু বনাম জাপান। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে নজোমি ওকুহারার সঙ্গে ম্যারাথন লড়াই এই দ্বৈরথকে আরও জমিয়ে দিয়েছে। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারেন সিন্ধু। কিন্তু রবিবার কোরিয়া ওপেনের ফাইনালে ওকুহারাকে হারিয়ে মধুর প্রতিশোধ নেন। এ বার ওকুহারার দেশেই খেতাবের লক্ষ্যে নামছেন সিন্ধু। এবং, তাঁর যাত্রা শুরুই হবে জাপানি প্রতিপক্ষের বিরুদ্ধে।

কোরিয়া ওপেনে মিনাতসু মিতানিকে হারিয়েছিলেন সিন্ধু। কিন্তু মিতানি যথেষ্ট সমস্যায় ফেলেছিলেন ভারতীয় ব্যাডমিন্টনের নতুন এক নম্বরকে। একটি গেমও ছিনিয়ে নেন তিনি। তাঁর বিরুদ্ধেই জাপান ওপেনে প্রথম ম্যাচ খেলতে হবে সিন্ধুকে। শুধু তা-ই নয়, দ্বিতীয় রাউন্ডেই ফের সিন্ধু বনাম ওকুহারা দ্বৈরথ দেখা যেতে পারে যদি দু’জনেই তাঁদের প্রথম রাউন্ডের বাধা পেরোতে পারেন। ব্যাডমিন্টন ভক্তরা তাই আশায় থাকতেই পারেন আরও একটি ম্যারাথন লড়াইয়ের। রবিবার কোরিয়ান ওপেনের ফাইনাল সিন্ধু জিতলেও সেই তিন গেমের দীর্ঘ লড়াই চলেছিল। এ বার ওকুহারার দেশে হায়দরাবাদি কন্যার সঙ্গে তাঁর দ্বৈরথের হ্যাটট্রিক হয় কি না, দেখার।

ভারতীয় তারকাদের মধ্যে সাইনা নেহওয়াল এবং কিদম্বি শ্রীকান্তও এই টুর্নামেন্টে নামছেন। তবে শ্রীকান্তকে প্রথম রাউন্ডেই বিশ্বের দশ নম্বর চিনের তিয়ান হাউইয়ের সামনে পড়তে হবে। যাঁর কাছে সাতটি সাক্ষাতে ছ’বার হেরেছেন শ্রীকান্ত। অন্যদিকে, গ্লাসগোতে ব্রোঞ্জজয়ী সাইনা সামান্য ঊরুর চোটে কাবু ছিলেন। এখন সুস্থ হয়ে নামছেন জাপান ওপেনে। সাইনার প্রথম ম্যাচ তাইল্যান্ডের পোর্নপায়ি চচুওয়াংগের বিরুদ্ধে। যাঁকে এ বছরেই তিনি মালয়েশিয়া মাস্টার্সে হারিয়েছিলেন। তবে প্রথম রাউন্ডে জিততে পারলে দ্বিতীয় রাউন্ডেই স্পেনের ক্যারোলিনা মারিনের সামনে পড়তে পারেন সাইনা। সেই ক্যারোলিনা, যাঁর কাছে রিও অলিম্পিক্সের ফাইনালে হেরে সোনার স্বপ্ন শেষ হয়ে যায় সিন্ধুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE