Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারতে এসে হল অব ফেম সম্মান দ্রাবিড়কে

প্রথা অনুযায়ী অবশ্য সেই সম্মেলনে ডেকে তাঁকে সম্মানিত করতে পারেনি আইসিসি। ভারত ‘এ’ দলের কোচের দায়িত্বের চেয়ে আইসিসি-র সম্মান নিতে যাওয়াকে তিন

নিজস্ব সংবাদদাতা 
তিরুঅনন্তপুরম ০২ নভেম্বর ২০১৮ ০৩:৫৭
সম্মান: আইসিসি ‘হল অফ ফেম’-এ নতুন সংযোজন রাহুল দ্রাবিড়। স্মারক তুলে দিলেন গাওস্কর। ছবি:বিসিসিআই

সম্মান: আইসিসি ‘হল অফ ফেম’-এ নতুন সংযোজন রাহুল দ্রাবিড়। স্মারক তুলে দিলেন গাওস্কর। ছবি:বিসিসিআই

বৃহস্পতিবার ভারত-ওয়েস্ট ইন্ডিজ ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচের আগে হঠাৎ গ্রিনফিল্ড স্টেডিয়ামের মাঠে হাজির রাহুল দ্রাবিড়। আইসিসি-র আমন্ত্রণে তিনি আসেন এখানে, আনুষ্ঠানিক ভাবে আইসিসি-র ‘হল অব ফেম’-এ ক্রিকেট বিশ্বের কিংবদন্তিদের পাশে জায়গা করে নিতে।

এই কিংবদন্তিদের অন্যতম সুনীল গাওস্করের হাত থেকে এর স্মারক টুপি নিয়ে বৃহস্পতিবার থেকে সরকারি ভাবে তিনি আইসিসি-র এই কিংবদন্তিদের তালিকায় জায়গা করে নিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক। জুলাইয়ে যখন ভারতীয় দল স্কটল্যান্ড সফরে গিয়েছিল, তখন সেখানকার রাজধানী ডাবলিনে আইসিসি-র বার্ষিক সম্মেলন হয়। এই সম্মেলনেই দ্রাবিড়কে ‘হল অব ফেম’-এ আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রথা অনুযায়ী অবশ্য সেই সম্মেলনে ডেকে তাঁকে সম্মানিত করতে পারেনি আইসিসি। ভারত ‘এ’ দলের কোচের দায়িত্বের চেয়ে আইসিসি-র সম্মান নিতে যাওয়াকে তিনি বেশি জরুরি মনে করেননি। শেষ পর্যন্ত আইসিসি-কেই দ্রাবিড়ের কাছে আসতে হল এই স্মারক দেওয়ার জন্য। দেশের হয়ে ১৮৪টি টেস্ট ও ৩৪৪টি ওয়ান ডে-তে ২৪ হাজারের ওপর রান করা দ্রাবিড়ের অবশ্য এই সম্মানটা প্রাপ্য। দ্রাবিড় ও গাওস্কর ছাড়াও এই কিংবদন্তিদের ক্লাবে এর আগে যোগ দিয়েছেন ভারতের বিষাণ সিংহ বেদী, কপিল দেব ও অনিল কুম্বলেও। বৃহস্পতিবার ছোটবেলার প্রিয় তারকা গাওস্করের হাত থেকে ক্রিকেটবিশ্বের অন্যতম সেরা সম্মান নিয়ে রোমাঞ্চিত দ্রাবিড়। তাঁর আরও ভাল লেগেছে দেশের ক্রিকেটপ্রেমীদের সামনে আনুষ্ঠানিক ভাবে এই সম্মান পাওয়ার জন্য। তিনি আইসিসিকে বলেন, ‘‘দেশের মাঠের ক্রিকেটপ্রেমীদের সামনে এত বড় সম্মান নিতে পারাটা খুবই সম্মানের ও আনন্দের। এই সম্মান পেয়ে আমি তৃপ্ত। ক্রিকেটের স্বার্থে, ভারতীয় ক্রিকেটের সাফল্যে যে আমি অবদান রাখতে পেরেছি, এ তারই পুরস্কার।’’ সতীর্থ ক্রিকেটারদেরও এ জন্য ধন্যবাদ জানাতে ভোলেননি তিনি।

Advertisement

আরও পড়ুন

Advertisement