×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

কোহালি ছাড়াও ভারতীয় দল বিপজ্জনক, বলছেন প্রাক্তন পাক অধিনায়ক

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ নভেম্বর ২০২০ ১৭:৫৩
অস্ট্রেলিয়ায় গত সফরে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছিল বিরাটের ভারত। ছবি: রয়টার্স।

অস্ট্রেলিয়ায় গত সফরে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছিল বিরাটের ভারত। ছবি: রয়টার্স।

বিরাট কোহালি অস্ট্রেলিয়ায় সিরিজের শেষ ৩ টেস্ট না খেললেও ভারত বিপজ্জনক দল। এমনই মনে করছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রামিজ রাজা।

অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার ও অফস্পিনার নেতান লায়ন এর মধ্যেই জানিয়ে দিয়েছেন যে টেস্ট সিরিজে তাঁরাই জিতবেন। কারণ, কোহালি প্রথম টেস্টের পর দেশে ফিরে আসবেন। রামিজ রাজা যদিও তা মনে করেন না। তাঁর মতে, কোহালি না থাকায় যে শূন্যতা তৈরি হবে, তা পূরণ করা রীতিমতো চ্যালেঞ্জের ঠিকই। তবে অস্ট্রেলিয়াকে মাথায় রাখতে হবে ভারতীয় বোলিং আক্রমণের তীক্ষ্ণতার কথাও।

ক্রিকেট বাজ ইউ টিউব চ্যানেলে রাজা বলেছেন, “অ্যাডিলেডে প্রথম টেস্টের পর কোহালি খেলবে না নিয়ে অনেক অভিযোগ শোনা যাচ্ছে। আমার মনে হয়, অস্ট্রেলিয়াকে শাসন করার মতো ব্যাটিং লাইন-আপ ভারতের রয়েছে। আর ভারতীয় বোলিংও অনেক উন্নতি করেছে। ভারতের বোলিং এখন খুব শক্তিশালী। আর তা ভুলে গেলে চলবে না অস্ট্রেলিয়ার।”

Advertisement

আরও পড়ুন: বাবা নয়, ওয়ার্নারের মেয়ের প্রিয় ক্রিকেটার কে জানেন?

আরও পড়ুন: বিরাটের অনুপস্থিতি বড় সুযোগ দেবে রাহুলকে, মত হরভজনের​

টেস্ট সিরিজে ভারতের পেস আক্রমণে রয়েছেন যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, উমেশ যাদব, মহম্মদ সিরাজ, নবদীপ সাইনিরা। ইশান্ত শর্মা যে ভাবে দ্রুত সুস্থ হয়ে উঠছেন, তাতে তাঁকেও টেস্ট স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হতে পারে। আর স্পিন বিভাগে আছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদব।

রামিজের মতে, অস্ট্রেলিয়ার পিচ অবশ্য আগের মতো গতিময় থাকবে না। তাঁর কথায়, “কয়েক বছর আগে যা ছিল, অস্ট্রেলিয়ার পিচ এখন তা নেই। এখন পিচে বাউন্স ও মুভমেন্ট কমেছে। আগের মতো ভয়াবহ পিচ নেই এখন। আর আর্থিক দিক দিয়েও অস্ট্রেলিয়া নিশ্চয়ই চাইবে ভারতের বিরুদ্ধে টেস্ট পাঁচ দিন ধরে চলুক।”

Advertisement