Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বোলারদের সুবিধা দেওয়ার জন্য অভিনব প্রস্তাব রামিজ রাজার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ এপ্রিল ২০২০ ১৩:২২
রামিজের প্রস্তাব কি মেনে নেওয়া হবে? ছবি টুইটার থেকে নেওয়া।

রামিজের প্রস্তাব কি মেনে নেওয়া হবে? ছবি টুইটার থেকে নেওয়া।

করোনাভাইরাসের প্রকোপে ক্রিকেটের নিয়মে বদল আনার কথা ভাবছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। কারণ, কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে ক্রিকেট যখনই শুরু হোক না কেন, বলে থুতু লাগানোর অভ্যাসে পরিবর্তন আসা প্রায় নিশ্চিত।

বলের পালিশের জন্য শুধু থুতু নয়, ঘাম ব্যবহারের ক্ষেত্রেও হয়তো জারি হবে নিষেধাজ্ঞা। আইসিসি বিকল্প হিসেবে আম্পায়ারের তত্ত্বাবধানে বল-বিকৃতি ঘটানোকে আইনসিদ্ধ করতে পারে বলে মনে করা হচ্ছে। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ও এখন ধারাভাষ্যকার রামিজ রাজার অবশ্য অন্য প্রস্তাব রয়েছে।

আরও পড়ুন: ‘বিশ্বকাপ জেতার পদকটাই হারিয়ে ফেলেছি’​

Advertisement

আরও পড়ুন: বল বিকৃতিতে ছাড়ের ভাবনা কতটা যুক্তিযুক্ত? আইসিসির প্রস্তাবে দ্বিধাবিভক্ত ক্রিকেটমহল

এক ইউটিউব চ্যানেলে রামিজ রাজা বলেছেন, “এখন আর ক্রিকেটাররা বলে থুতু বা গাম লাগাতে পারবে না। তার মানে বল পালিশ করতে সমস্যা হবে। পরিণতি, রিভার্স সুইং করা যাবে না। ফলে, টেস্ট ক্রিকেটের আকর্ষণ কমবে। কারণ, টেস্টে রিভার্স সুইং এক জন পেসারের অস্ত্রাগারের খুব গুরুত্বপূর্ণ অস্ত্র। রিভার্স সুইং না থাকলে ব্যাট ও বলের ভারসাম্য নষ্ট হবে। এ ক্ষেত্রে পিচের সাইজ কমানোর কথা ভাবা হতে পারে। ২২ গজ নয়, পিচকে হয়তো করে দেওয়া হল ২০ গজের। এতে ব্যাটিং সহজ হবে না।”

অর্থাৎ, বোলারদের সুবিধা কেড়ে নেওয়ার পাল্টা হিসেবে ব্যাটসম্যানদের চাপে ফেলতে পিচের মাপ কমানোর পরামর্শ থাকছে রামিজের তরফে।

আরও পড়ুন

Advertisement