Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

‘মাঠে কোহালির এনার্জি আর প্যাশনের কোনও তুলনা হয় না’

সংবাদ সংস্থা
মুম্বই ০১ জানুয়ারি ২০২০ ১৫:২৬
ক্যাপ্টেন কোহালির এই আক্রমণাত্মক ভঙ্গিরই প্রশংসা করেছেন শাস্ত্রী। ছবি: পিটিআই।

ক্যাপ্টেন কোহালির এই আক্রমণাত্মক ভঙ্গিরই প্রশংসা করেছেন শাস্ত্রী। ছবি: পিটিআই।

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহালির প্রশংসায় পঞ্চমুখ প্রধান কোচ রবি শাস্ত্রী। তাঁর মতে, কোহালি অধিনায়ক হিসেব প্রতিদিনই উন্নতি করছেন। আর ক্যাপ্টেন হিসেবে মাঠে যে পরিমাণ এনার্জি ও প্যাশন তিনি দেখাচ্ছেন, তা তুলনাহীন।

গত দুই বছরে অধিনায়ক হিসেবে একের পর এক রেকর্ড করে চলেছেন বিরাট কোহালি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছেন তিনি। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্ট সিরিজ জিততে না পারলেও কোহালির নেতৃত্বে ভারতীয় দলের আক্রমণাত্মক ক্রিকেট নজর কেড়েছিল।

নেতা কোহালির প্রশংসা করে শাস্ত্রী বলেছেন, “প্রত্যেক দিনই উন্নতি করছে বিরাট। ক্রিকেট মাঠে ওর প্যাশন ও এনার্জির সঙ্গে কারও তুলনা চলে না। আমি তো কোনও অধিনায়কের মধ্যে এত এনার্জি দেখতে পাইনি। যত খেলবে, ততই উন্নতি করবে ও। আর ক্রিকেটে যিনিই নেতৃত্ব দিয়েছেন, শিখতে শিখতেই এগিয়েছেন।”

Advertisement

শাস্ত্রীর মতে, “একেবারে নিখুঁত, এমন কোনও অধিনায়ক চোখে পড়েনি আমার। ক্যাপ্টেনের আলদা আলাদা শক্তির জায়গা যেমন থাকবে, তেমনই দুর্বলতাও থাকবে। আমি তো পারফেক্ট ক্যাপ্টেন বলে কাউকে দেখিনি। বিরাটের একটা দিকে হয়ত দারুণ শক্তি রয়েছে, অন্যদিকে হয়তো কমতি রয়েছে। যেটাতে আবার অন্য কারও শক্তি হয়ত বেশি। তাই শেষ ফলাফল দেখতে হবে আমাদের। বিরাট কী ভাবে নিজের শক্তি ব্যবহার করছে, তা কী ভাবে দল ও বিপক্ষকে প্রভাবিত করছে, তা দেখতে হবে। আমি তো এমন কোনও অধিনায়ককে জানি না, যে কি না প্রথম দিন থেকেই শেখেনি। পরিস্থিতি থেকে শিখতে হয় ক্যাপ্টেনকে। আর ও যা করেছে, তা অসাধারণ।”

টেস্ট ক্রিকেটের প্রতি বিরাটের ভালবাসাতেও চমৎকৃত শাস্ত্রী। তিনি বলেছেন, “টেস্ট ক্রিকেটের প্রতি বিরাটের বিশাল ভালবাসা। ওর মতো ক্রিকেটার যখন খোলাখুলি টেস্টের হয়ে সওয়াল করে, তখন তার মানেই আলাদা হয়ে যায়। কোনও উঠতি ক্রিকেটার যখন দেখে যে, কোহালির মতো তারকা টেস্ট খেলতে উপভোগ করে, তখন সেও অনুকরণ করতে চায়। তা তিনি যে কোনও দেশেরই হন না কেন।”

আরও পড়ুন

Advertisement