×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

৩৬ রানে অল আউট হয়ে যাওয়ার পরেও ঘুরে দাঁড়ানোর রহস্য ফাঁস করলেন সিরাজ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২১ জানুয়ারি ২০২১ ১৮:৫৯
অস্ট্রেলিয়া সিরিজে দুরন্ত খেলেছেন সিরাজ। ফাইল ছবি

অস্ট্রেলিয়া সিরিজে দুরন্ত খেলেছেন সিরাজ। ফাইল ছবি

অ্যাডিলেডে ৩৬ রানে অল আউট হয়ে যাওয়ার পর অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়। ভারতীয় ক্রিকেট দলের কীর্তি ইতিমধ্যেই ইতিহাসের পাতায় ঠাঁই পেয়েছে। প্রথম টেস্টে লজ্জাজনক হারের পরেও কী ভাবে দল ঘুরে দাঁড়াল? মহম্মদ সিরাজ জানালেন, দলকে আত্মবিশ্বাস জুগিয়েছিলেন রবি শাস্ত্রীই

গোটা দল যখন বিপর্যস্ত, তখন মানসিক ভাবে তাঁদের চাঙ্গা করেন কোচ নিজেই। সিরাজ বলেছেন, “রবি শাস্ত্রী আমাদের বলেছিলেন, ৩৬ রানে অল আউট হয়ে যাওয়ার মতো ঘটনা টেস্ট ক্রিকেটে একবারই হয়। আরও কোনওদিন এই জিনিস হবে না। এতেই আমরা পরের টেস্টের আগে চাঙ্গা হয়ে যাই।”

সাহায্য করেছিলেন বোলিং কোচ ভরত অরুণও। তরুণ পেসার হিসেবে অভিষেক হলেও অরুণের কথাতেই চাপে পড়েননি সিরাজ। বলেছেন, “অরুণ স্যরকে ঘরোয়া ক্রিকেটে খেলার সময় থেকেই চিনি। উনি জানেন আমি কী করতে পারি। অধিনায়ক অজিঙ্ক রাহানেও আমার উপর বিশ্বাস রেখেছিল। আমি ওদের আস্থার মর্যাদা দিয়েছি।”

Advertisement

কী ভাবে অস্ট্রেলিয়াকে চাপে ফেললেন, সে প্রসঙ্গে সিরাজের ব্যাখ্যা, “উইকেট নয়, লক্ষ্য ছিল ডট বল করে ব্যাটসম্যানদের চাপে রাখা, যাতে ওরা বাধ্য হয় ভুল করতে। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ভাল বল করলেও বেশি উইকেট পাইনি বলে কিছুটা হতাশ ছিলাম। কিন্তু অরুণ স্যর বললেন, আমি প্রত্যাশার চেয়েও ভাল বোলিং করেছি। এতে আত্মবিশ্বাস বাড়ে।”

Advertisement