Advertisement
০২ মে ২০২৪
Leander Paes

বঙ্গের খেলাধুলোর প্রসারে এ বার লিয়েন্ডার, সব ধরনের খেলাকে এগিয়ে নিয়ে যাওয়ার ভাবনা

পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় ক্রিকেট, ফুটবল, টেনিস, হকি-সহ একাধিক খেলার মাঠ তৈরি করতে চাইছে শ্রাচি। পরিকল্পনা রয়েছে কোচ তৈরি করারও। প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছেন লিয়েন্ডার পেজ।

(বাঁদিকে) শ্রাচি গ্রুপের ডিরেক্টর রাহুল টোডি ও লিয়েন্ডার পেজ।

(বাঁদিকে) শ্রাচি গ্রুপের ডিরেক্টর রাহুল টোডি ও লিয়েন্ডার পেজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৬:৩৪
Share: Save:

পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা থেকে ক্রীড়াবিদ তুলে আনার চেষ্টায় শ্রাচি গ্রুপ। তাদের সঙ্গেই যুক্ত হলেন লিয়েন্ডার পেজ়। বিভিন্ন জায়গায় ক্রিকেট, ফুটবল, টেনিস, হকি-সহ একাধিক খেলার সুযোগ তৈরি করে দিতে চাইছে তারা। পরিকল্পনা রয়েছে কোচ তৈরি করারও। বিভিন্ন স্কুলের সঙ্গে যুক্ত হয়ে খেলার পরিকাঠামো তৈরি করতে চাইছেন লিয়েন্ডারেরা। বৃহস্পতিবার সেই পরিকল্পনারই সূচনা হল কলকাতায়।

শ্রাচি গ্রুপের ডিরেক্টর রাহুল টোডি নিজেও ক্রীড়াপ্রেমী। তিনি ইস্টবেঙ্গল ক্লাবের সহ-সভাপতি। ইস্টবেঙ্গলের ক্রিকেট এবং হকি দলের সঙ্গে যুক্ত শ্রাচি গ্রুপ। রাহুল বললেন, “বারাসত, হলদিয়া, বর্ধমান-সহ ৭-৮টি জায়গায় আমাদের কাজ চলছে। কোথাও ৩২ একর জমি পেয়েছি আমরা, কোথাও ১৫ একর। সেখানে বিভিন্ন খেলার পরিকাঠামো তৈরি করা হবে। শুধু ক্রিকেট বা ফুটবল নয়, আমরা টেনিস, ব্যাডমিন্টন, কবাডি, হকি, তিরন্দাজি-সহ বিভিন্ন ইন্ডোর গেমসেরও ব্যবস্থা করব। আশা করছি পুজোর মধ্যে ৩-৪টে জায়গায় খেলা শুরু করা সম্ভব হবে।”

শ্রাচি গ্রুপ ভারতের লন বল দলের স্পনসর। রাহুল জানিয়েছেন, তাঁদের লক্ষ্য বাংলা থেকে আরও বেশি ক্রীড়াবিদ তুলে আনা। সেটার জন্য কোচেদের প্রয়োজন বলে মনে করেন রাহুল। তিনি বলেন, “ভারতীয় ক্রিকেট দল সাফল্য পেতে শুরু করেছে ভারতীয় কোচেরা দায়িত্ব নেওয়ার পর থেকে। সব ক্ষেত্রেই সেটা প্রয়োজন। আমরা তাই শুধু খেলোয়াড় তৈরি করা নয়, কোচ তৈরির ক্ষেত্রেও নজর দেব। আমাদের পরিকল্পনাকে সঠিক দিশা দেওয়ার জন্য লিয়েন্ডার রয়েছেন। সন্দীপ পাটিলকে পাব আমরা। আরও অনেকের সঙ্গেই কথা বলছি। তাঁদের অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে।”

শ্রাচি গ্রুপের সঙ্গে যুক্ত হয়ে লিয়েন্ডার বলেন, “অলিম্পিক্সের পর্যায়ে পরিকাঠামো তৈরি করার পরিকল্পনা রয়েছে। ছোট বয়স থেকে খেলোয়াড়দের তৈরি করতে হবে। শুধু খেলার পরিকাঠামো নয়, এখানে স্পোর্টস বিজ্ঞানী, চিকিৎসক এবং বিশ্লেষক রাখারও পরিকল্পনা রয়েছে। এমন পরিকাঠামো ভারতে আর কোথাও নেই। আমি খুবই আগ্রহী এমন কাজের সঙ্গে যুক্ত হতে পেরে। ক্রীড়া ক্ষেত্রে চাকরির সুযোগও তৈরি করতে চাই আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leander Paes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE