Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
আনন্দবাজারে বিশ্বকাপের সেরা একাদশ বাছলেন রিচার্ড হ‌্যাডলি

আইসিসির মতো হ্যাডলির টিমেও নেই ধোনিদের কেউ

আমার বিশ্বকাপ একাদশ নিয়ে বিতর্ক তৈরি হতে পারে। তবে টিম গড়ার সময় আমি বিশ্বকাপের পারফরম‌্যান্সের পাশে ভারসাম‌্যের ব‌্যাপারটাও মাথায় রেখেছি। আমার টিমে ভারতের কেউ নেই। কারণ অনেক বিবেচনার পর কাউকেই রাখতে পারলাম না। মার্টিন গাপ্টিল পারফরম‌্যান্সে শিখর ধবন বা রোহিত শর্মার চেয়ে অনেক এগিয়ে ছিল।

শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৫ ০৪:০০
Share: Save:

আমার বিশ্বকাপ একাদশ নিয়ে বিতর্ক তৈরি হতে পারে। তবে টিম গড়ার সময় আমি বিশ্বকাপের পারফরম‌্যান্সের পাশে ভারসাম‌্যের ব‌্যাপারটাও মাথায় রেখেছি।

আমার টিমে ভারতের কেউ নেই। কারণ অনেক বিবেচনার পর কাউকেই রাখতে পারলাম না। মার্টিন গাপ্টিল পারফরম‌্যান্সে শিখর ধবন বা রোহিত শর্মার চেয়ে অনেক এগিয়ে ছিল। স্টিভ স্মিথের প্রথা ভাঙা ব‌্যাটসম‌্যানশিপ, ফুটওয়ার্ক, উদ্ভাবনী শক্তি এবং লেগ সাইড আর কভার দিয়ে রান তোলার ক্ষমতা ওকে ব‌্যাট হাতে অস্ট্রেলিয়ার সেরা অস্ত্র করে তোলে। টানা পাঁচটা হাফসেঞ্চুরি। শেষ বারো ইনিংসে ৮২ গড়ে প্রায় ৯০০ রান। ৯৬ স্ট্রাইক রেট। এমন ইমপ‌্যাক্ট ব‌্যাটসম‌্যান তো টিমে আসবেই। বিরাট কোহলি, সুরেশ রায়না বা অজিঙ্ক রাহানের বদলে।

ক‌্যাপ্টেন হিসাবেও ধোনির আগে রাখব ব্রেন্ডন ম‌্যাকালামকে। ওর বিস্ফোরক ব‌্যাটিং, আক্রমণাত্মক ফিল্ড প্লেসিং, মানসিকতা আর ক্রিকেট বোধ অতুলনীয়। আমার কাছে বিশ্বকাপের সেরা ক‌্যাপ্টেন ও। স্পিনারদের মধ‌্যে ড‌্যানিয়েল ভেত্তোরিই ছিল সেরা। মিচেল স্টার্ক আর ট্রেন্ট বোল্টের পাশে মর্নি মর্কেল এসেছে যোগ‌্যতার জোরেই। তবে ওর বদলে ওয়াহাব রিয়াজও থাকতে পারত।

টিম

১. গাপ্টিল

২. ম‌্যাকালাম (ক‌্যাপ্টেন)

৩. সঙ্গকারা

৪. স্মিথ

৫. ডে’ভিলিয়ার্স

৬. ইলিয়ট

৭. ম‌্যাক্সওয়েল

৮. ভেত্তোরি

৯. স্টার্ক

১০. মর্কেল

১১. বোল্ট

১২. তাহির

নাম উঠেছিল শামি, যাদবের

দুবাই

টানা সাতটা ম্যাচ জেতা। বিশ্বকাপ সেমিফাইনালিস্ট। কিন্তু তা সত্ত্বেও আইসিসি-র বাছা সেরা একাদশে জায়গা পেলেন না কোনও ভারতীয় ক্রিকেটার। আইসিসি-র বেছে নেওয়া টিমের নেতৃত্ব দেবেন ব্রেন্ডন ম্যাকালাম। যে টিমে নিউজিল্যান্ড থেকে সুযোগ পেয়েছেন পাঁচ ক্রিকেটার। অস্ট্রেলিয়ার তিন জন। দক্ষিণ আফ্রিকার দু’জন। শ্রীলঙ্কার এক।

কেন ম্যাকালাম অধিনায়ক, তা নিয়ে আইসিসি বলেছে, ‘‘ম্যাকালামের আগ্রাসী মনোভাব, নতুনত্ব এবং সামনে থেকে নেতৃত্ব দেওয়ার কথা মাথায় রেখে ওকে বিশ্ব একাদশের অধিনায়ক বাছা হয়েছে।’’

ভারতীয়দের এক জনও কেন সুযোগ পেলেন না? আইসিসি-র জেনারেল ম্যানেজার (ক্রিকেট) জিওফ অলারডিচ বলেছেন, ‘‘বারো জন ক্রিকেটারকে বেছে নেওয়া সত্যি খুব কঠিন কাজ ছিল। অনেক নামই ওঠে। ভারত থেকে মহম্মদ শামি, উমেশ যাদব, অশ্বিনের নাম উঠেছিল। শেষ পর্যন্ত বিশেষজ্ঞ প্যানেল সেই টিমকে বেছেছে যেটা সবচেয়ে ব্যালান্সড।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE