Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Roger Federer

নাদালকে সঙ্গী পেয়ে সম্মানিত ফেডেরার

কয়েক দিন আগেই ফেডেরার টেনিস থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। জানিয়ে দিয়েছিলেন, লেভার কাপই হতে চলেছে তাঁর শেষ প্রতিযোগিতা।

চারমূর্তি: আধুনিক প্রজন্মের টেনিসের চার মহারথী। (বাঁ-দিক থেকে) অ্যান্ডি মারে, নোভাক জোকোভিচ, রজার ফেডেরার এবং রাফায়েল নাদাল।

চারমূর্তি: আধুনিক প্রজন্মের টেনিসের চার মহারথী। (বাঁ-দিক থেকে) অ্যান্ডি মারে, নোভাক জোকোভিচ, রজার ফেডেরার এবং রাফায়েল নাদাল। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৫
Share: Save:

রাজা যা চেয়েছিলেন, তা-ই পেলেন।

Advertisement

বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমে ভেসে এল রজার ফেডেরারের বার্তা— ‘‘কাল রাতে আমার শেষ পেশাদার ম্যাচ। সেই ডাবলস ম্যাচে রাফায়েল নাদালকে সঙ্গী পেয়ে আমি সম্মানিত।’’ একই সঙ্গে লেভার কাপের সূচিও সেই তুলে ধরেছেন। যেখানে দেখা যাচ্ছে, ২৩ সেপ্টেম্বর, প্রথম দিনের খেলায় রাতের পর্বের শেষ ম্যাচ খেলতে নামবে ফেডেরার-নাদাল জুটি। যেখানে তাঁদের প্রতিপক্ষ টিম আমেরিকার জ্যাক সক এবং ফ্রান্সেস টিয়াফো।

কয়েক দিন আগেই ফেডেরার টেনিস থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। জানিয়ে দিয়েছিলেন, লেভার কাপই হতে চলেছে তাঁর শেষ প্রতিযোগিতা। যেখানে খেলার জন্য দিন দু’য়েক আগে লন্ডনে চলেও এসেছেন সুইস কিংবদন্তি। ফেডেরারের ইচ্ছে ছিল, টেনিস জীবন শেষ করবেন বন্ধু রাফার সঙ্গে জুটি বেঁধে ডাবলসে খেলে। সেই ইচ্ছে পূরণ হতে চলেছে তাঁর। সংগঠকরা এ দিন জানিয়ে দেন, নাদালকেই সঙ্গী হিসেবে পাচ্ছেন ফেডেরার। অর্থাৎ, টিম ইউরোপের হয়ে ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেডেরার জুটি বাঁধবেন ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদালের সঙ্গে। নৈশপর্বে স্থানীয় সময়ে সন্ধ্যা সাতটায় (ভারতীয় সময় রাত সাড়ে এগারোটা) শুরু হবে প্রথম ম্যাচ। তার পরে লন্ডনের ও টু এরিনায় দ্বিতীয় ম্যাচ খেলতে নামবেন ফেডেরার।

৪১ বছর বয়সি ফেডেরার দীর্ঘদিন ধরে হাঁটুর চোটে ভুগছেন। জীবনের শেষ ম্যাচ খেলা নিয়ে সর্বকালের অন্যতম সেরা এই টেনিস খেলোয়াড় বলেছেন, ‘‘আমি জানি না, ধকল নিতে পারব কি না। তবে অবশ্যই চেষ্টা করব।’’ নাদালের সঙ্গে খেলা নিয়ে ফেডেরারের মন্তব্য, ‘‘এই ম্যাচ একটা অন্য রকম আবেগ নিয়ে আসে। রাফা আমার বিরুদ্ধে নামবে না, আমার সঙ্গে খেলবে, এটা ভেবেই খুব ভাল লাগছে।’’ যোগ করেন, ‘‘রাফার সঙ্গে খেলার অনুভূতিই আলাদা। আরও এক বার ওর সঙ্গে খেলার অভিজ্ঞতাও নিঃসন্দেহে দারুণ হবে। আমি চেষ্টা করব ব্যাপারটা উপভোগ করার। কিন্তু কাজটা খুব সোজা হবে না।’’

Advertisement

ফেডেরারের সঙ্গী নাদাল বলেছেন, ‘‘আমার টেনিস জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ এক জন খেলোয়াড় অবসর নিতে চলেছে। শেষের সাক্ষী থাকাটা খুব সহজ হবে না। ফেডেরারের সঙ্গে আরও এক বার খেলার সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ।’’

আরও এক কিংবদন্তির মুখে এ দিন শোনা গিয়েছে ফেডেরারের প্রশংসা। তিনি নোভাক জোকোভিচ। ফেডেরারের ২৪ বছরের টেনিস কেরিয়ারে অনেক বারই কঠিন চ্যালেঞ্জ নিয়ে হাজির হয়েছিলেন নোভাক। সার্বিয়ান মহাতারকা মনে করেন, ক্রীড়া জগতে অন্যতম শ্রেষ্ঠ অ্যাথলিটের নাম হল রজার ফেডেরার। এবং টেনিসে তিনি অবিস্মরণীয় এক ছাপ রেখে যাবেন।

নোভাক বলেছেন, ‘‘টেনিসে ফেডেরারে প্রভাব সুদূরপ্রসারী। ও যে ভাবে খেলত, ওর স্টাইল, ওর ছন্দ— সব কিছুই এক জন টেনিস কোচ, খেলোয়াড় বা নিছকই এক জন ভক্তের কাছে নিখুঁত লাগবে।’’ যোগ করেন, ‘‘ফেডেরারের পরম্পরা অনেক অনেক দিন বেঁচে থাকবে টেনিসের জগতে।’’

লেভার কাপে টিম ইউরোপের অন্যতম সদস্য হলেন জোকোভিচ। টেনিস জীবনে চার বার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে জোকারের কাছে হার মানতে হয়েছিল ফেডেরারকে। শেষ বার ২০১৯ সালের উইম্বলডন ফাইনাল। যা ছিল ফেডেরারের টেনিস জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল।

জোকোভিচ আরও বলেছেন, ‘‘আমি আর অ্যান্ডি (মারে) দু’জনের কেউই জানতাম না, এটা ফেডেরারে শেষ ম্যাচ হতে চলেছে। যে কারণে এই মুহূর্তটা আরও স্মরণীয় হয়ে থাকবে।’’ তিনি এও বলেন, ‘‘খেলার ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ অ্যাথলিটের নাম হল রজার ফেডেরার। শুধু টেনিসেই নয়। সব খেলার ক্ষেত্রেই বলছি।’’

জোকোভিচ এও বলেছেন, ‘‘কোর্টে আমরা খুব ভাল সময় কাটাতে পারব। এটা ভেবেই ভাল লাগছে।’’ কী ভাবে কী করতে চান তিনি, সেটাও পরিষ্কার করে দিয়েছেন জোকোভিচ। বলেছেন, ‘‘আমরা নৈশভোজে টেনিস, খেলাধুলো, জীবন— এ সব নিয়ে কথা বলব। আমরা সাধারণত এগুলো করি না। কারণ সঙ্গে আমাদের নিজস্ব দল থাকে, পরিবার থাকে। কিন্তু এ বার পরিস্থিতিটা অন্য। আমার টেনিস জীবনের সেরা প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে সময় কাটানোর একটা সুযোগ পাচ্ছি।’’

শুক্রবার লেভার কাপে: ভারতীয় সময় রাত ১১.৩০ থেকে শুরু হবে নৈশপর্বের প্রথম ম্যাচ। দ্বিতীয় ম্যাচে নামবেন ফেডেরার-নাদাল। সম্প্রচার সোনি টেন ওয়ান চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.